scorecardresearch

বড় খবর

কাঁথির পুরভোটে রিগিং? ফুটেজ পরীক্ষার ভার CFSL-কে, হাইকোর্টের নির্দেশকে স্বাগত শুভেন্দুর

কাঁথি পুরভোটে রিগিংয়ের অভিযোগের সত্যতা যাচাইয়ে এবার সিসিটিভি ফুটেজের ফরেন্সিক পরীক্ষার নির্দেশ কলকাতা হাইকোর্টের।

CFSL will examine cctv footage of kanthi municipal election 2022, ordered calcutta highcourt
পুরভোটে রিগিং অভিযোগের সত্যতা যাচাইয়ে এবার সিসিটিভি ফুটেজ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের।

কাঁথি পুরভোটে রিগিংয়ের অভিযোগের সত্যতা যাচাইয়ে এবার সিসিটিভি ফুটেজের ফরেন্সিক পরীক্ষার নির্দেশ কলকাতা হাইকোর্টের। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরি বা CFSL এই সিসিটিভি ফুটেজের পরীক্ষা করবে। প্রয়োজনে সিএফএসএল অন্য সংস্থারও সাহায্য নিতে পারবে বলে এদিন জানিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এদিন বলেন, ”কাঁথি গণতন্ত্রের এই বিপন্নতার ক্ষেত্রে পথ প্রদর্শক হয়ে দাঁড়াবে।”

কাঁথি পুরভোটের সিসিটিভি ফুটেজ পরীক্ষার নির্দেশকে স্বাগত জানিয়েছেন শুভেন্দু অধিকারী। এপ্রসহ্গে নন্দীগ্রানের বিজেপি বিধায়ক এদিন বলেন, ”৬৮টি সিসিটিভির অস্ত্বিত্বই খুঁজে পাওয়া যাচ্ছে না। হলফনামায় বলেছেন পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার ও রাজ্য নির্বাচন কমিশন। সৌমেন্দুর অভিযোগ প্রমাণিত। সিএফএসলএল-কে দায়িত্ব দেওয়া হয়েছে। ঐতিহাসিক রায়। আমাদের অভিযোগ অনেকাংশে সত্য প্রমাণ হয়েছে। বাকিটাও সিএফএসএল-এর তদন্তের পর প্রমাণিত হবে। পশ্চিমবঙ্গের ভোটে ছাপ্পা, রিগিং, একের ভোট অন্যজনে দেওয়া, সিসিটিভির উপর স্টিকার, সিসিটিভির মুখ ঘুরিয়ে দেওয়া ইত্যাদি যতগুলি অপকর্ম চালু আছে তার ইতি ঘটবে। কাঁথি গণতন্ত্রের এই বিপন্নতার ক্ষেত্রে পথপ্রদর্শক হয়ে দাঁড়াবে।”

উল্লেখ্য, রাজ্যের পুরভোটে বেলাগাম সন্ত্রাসের অভিযোগ তুলেছে বিরোধীরা। দিকে-দিকে ছাপ্পাভোট, বুথ দখল ও বিরোধী দলগুলির নেতা, কর্মীদের মারধরের অভিযোগ ওঠে। অন্য বেশ কিছু পুরসভার পাশাপাশি পূর্ব মেদিনীপুরের কাঁথিতেও পুরভোটকে কেন্দ্র করে এই একই অভিযোগ ওঠে। ‘কাঁথি পুরভোটেও একাধিক বুথের সিসিটিভির মুখ ঘুরিয়ে রেখে অবাধে চলেছে ছাপ্পাভোট, বুথ দখল। পরপর ভোট দিয়ে গিয়েছে ভোট-লুঠেরারা’, এমনই অভিযোগ বিজেপির।

আরও পড়ুন- জল্পনার অবসান, হাত ধরছেন না প্রশান্ত কিশোর, ঘোষণা কংগ্রেসের, পাল্টা টুইট ভোট কৌশলীর

শুভেন্দু অধিকারীর ভাই তথা কাঁথির প্রাক্তন পুরপ্রধান সৌমেন্দু অধিকারী পুরভোট বাতিলের দাবি তুলে কলকাতা হাইকোর্টে মামলা করেন। এমনকী ভোটের ফল ঘোষণায় স্থগিতাদেশেরও আর্জি জানান তিনি। যদিও উচ্চ আদালত এই দুই আবেদনের কোনওটিতেই সাড়া দেয়নি।

তবে সিসিটিভি ফুটেজের সংরক্ষণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এরই পাশাপাশি কোন বুথের কোন ফুটেজ সিএফএসএল-কে তা নির্দিষ্ট করে ১০ দিনের মধ্যে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনকেও সিসিটিভি ফুটেজের পরীক্ষার রিপোর্ট ৬ সপ্তাহের মধ্য মুখবন্ধ খামে জানাতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Cfsl will examine cctv footage of kanthi municipal election 2022 ordered calcutta highcourt