scorecardresearch

বড় খবর

মুখ্যমন্ত্রী বাঘেলের চমক, গোবরের তৈরি ব্রিফকেসে বাজেটের নথি, নজরে ভোট রাজনীতি?

ধবার ছত্তিশগড়় বিধানসভায় বাজেট পেশ করেন বাঘেল। বাজেটের সব গুরুত্বপূর্ণ নথি একটি ব্রিফকেসে ছিল। যেটি গোবরের গুঁড়ো দিয়ে তৈরি।

মুখ্যমন্ত্রী বাঘেলের চমক, গোবরের তৈরি ব্রিফকেসে বাজেটের নথি, নজরে ভোট রাজনীতি?
গোবরের তৈরি ব্রিফকেস হাতে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

বাজেট অধিবেশনে যোগদিতে এসে বড়সর চমক দিলেন ছত্তিশগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। বুধবার ছত্তিশগড়় বিধানসভায় বাজেট পেশ করেন বাঘেল। বাজেটের সব গুরুত্বপূর্ণ নথি একটি ব্রিফকেসে ছিল। যেটি গোবরের গুঁড়ো দিয়ে তৈরি। অর্থাৎ গোবর দিয়ে তৈরি ব্রিফকেসে বাজেটের নথি নিয়ে এদিন বিধানসভায় বাজেট অধিবেশনে যোগ দেন মুখ্যমন্ত্রী।

রাজধানী রাইপুরের গোথানে (গোয়ালের চত্বর) গোবরের ব্রিফকেস তৈরি হয়েছে। গোবর ছাড়াও ব্রিফকেস তৈরিতে লেগেছে আঠা ও ময়দা। এছাড়া কোন্ডাগাঁও-য়ের কারিগররা কাঠ দিয়ে ওই ব্রিফকেসের হাতল ও চারপাশটি তৈরি করেছেন। ব্রিফকেসটিতে সংস্কৃত ভাষায় খোদাই করা ছিল ‘গোমায়ে ভাসাতে লক্ষ্মী’। যার বাংলা অনুবাদ হল ‘ধনের দেবী লক্ষ্মীর অধিষ্ঠান গোবরে’।

ছত্তিশগঢ় সরকার গত মাসে গবাদি পশুপালনকারী গ্রামবাসী, গৌথান এবং গৌথান কমিটির সঙ্গে যুক্ত মহিলা গোষ্ঠীগুলির জন্য তার ফ্ল্যাগশিপ স্কিম ‘গোধন ন্যায় যোজনা’র বরাদ্দ ১০.২৪ কোটি টাকা ছেড়েছে। এই প্রকল্পের লক্ষ্য গবাদি পশুর মালিকদের আয় সহায়তা প্রদান করা।

২০২০ সালে রাজ্য সরকার ঘোষণা করেছিল যে, গো-পালক ও কৃষকদের কাছ থেকে গোবর সংগ্রহ করা হবে। এক্ষেত্রেছত্তিশগড়রই হবে ভারতের প্রথম রাজ্য। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের গোবরের তৈরির ব্রিফকেস ব্যবহারের নেপথ্যে রয়েছে ভোট কৌশল। আগামী বছর ছত্তিশঢ়ে বিধানসভা ভোট রয়েছে। তাই এখন থেকে রাজ্যের হিন্দু ভোট ব্যাঙ্ককে প্রবাবিত করতে চাইছেন পোড় খাওয়া এই কংগ্রেসী রাজনীতিবিদ।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Chhattisgarh cm bhupesh baghel carries briefcase made of cow dung