scorecardresearch

বড় খবর

এবার ছত্তিশগড়ে সক্রিয় ইডি, দুর্নীতির অভিযোগে ধৃত কংগ্রেসশাসিত বাঘেল সরকারের সচিব

আর্থিক তছরুপ (পিএমএলএ) আইনের ধারায় চৌরাসিয়াকে হেফাজতে নিয়েছেন ইডির কর্তারা।

এবার ছত্তিশগড়ে সক্রিয় ইডি, দুর্নীতির অভিযোগে ধৃত কংগ্রেসশাসিত বাঘেল সরকারের সচিব
মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

ছত্তিশগড়ের একজন শীর্ষ আমলাকে আর্থিক তছরুপ মামলায় গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার ওই আধিকারিককে গ্রেফতার করেন ইডির আধিকারিকরা। ধৃত আধিকারিকের নাম সৌমায়া চৌরাসিয়া। তিনি বাঘেল প্রশাসনে উপসচিব পদে নিযুক্ত রয়েছেন। আর্থিক তছরুপ (পিএমএলএ) আইনের ধারায় চৌরাসিয়াকে হেফাজতে নিয়েছেন ইডির কর্তারা। গ্রেফতারির পিছনে কয়লা কেলেঙ্কারির অভিযোগ উঠে এসেছে। ইডির অভিযোগ, ‘ছত্তিশগড়ে প্রতি টন কয়লা পরিবহনের জন্য ২৫ টাকা বেআইনি শুল্ক দিতে হচ্ছে। এই বেআইনি কার্যকলাপে আমলা, ব্যবসায়ী, রাজনীতিবিদ থেকে দালাল-সহ সমাজের বিভিন্নস্তরের লোকজন জড়িত।’

এর আগে এই একই মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অক্টোবরে ছত্তিশগড়ের আইএএস অফিসার সমীর বিষ্ণোই-সহ আরও দু’জনকে গ্রেফতার করেছিল। এই মামলার তদন্তে বেশ কয়েকটি অভিযান চালান ইডির কর্তারা। বাঘেল, গত সপ্তাহে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইডির বিরুদ্ধে সরব হয়েছিলেন। তিনি অভিযোগ করেছিলেন, তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট যাবতীয় সীমা অতিক্রম করেছে। তারা ছত্তিশগড়বাসীর সঙ্গে অমানবিক আচরণ করছে।

শুধু ছত্তিশগড়ই নয়, পশ্চিমবঙ্গ-সহ সমস্ত অবিজেপিশাসিত রাজ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলো নানা মামলায় অভিযান চালাচ্ছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর অভিযোগ, বিজেপি রাজনৈতিকভাবে অন্য দলগুলোর সঙ্গে পেরে উঠছে না। সেই জন্য অবিজেপিশাসিত রাজ্যগুলোর বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলোকে ব্যবহার করছে। তাদের দিয়ে অবিজেপিশাসিত রাজ্যগুলোর প্রশাসনকে ভয় দেখানোর চেষ্টা করছে। অবিজেপিশাসিত সরকারের পতন ঘটানোর চেষ্টা চালাচ্ছে। আর, অবিজেপিশাসিত রাজ্যে বিজেপির সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে।

আরও পড়ুন- ফুঁড়ে দিল লোহার রড, ট্রেনের মধ্যেই মৃত্যু যাত্রীর

ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে এই কাজে বিজেপি নেতৃত্ব সফল হয়েছেন। অন্য রাজ্যগুলোতেও একই চেষ্টা চালাচ্ছেন। এমনই অভিযোগ তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি এবং কংগ্রেসে। ছত্তিশগড় বর্তমানে কংগ্রেসশাসিত। সেই কারণেই ইডির এহেন অভিযান বলেই অভিযোগ কংগ্রেসের। ভূপেশ বাঘেল অবশ্য জানিয়ে দিয়েছেন, তিনি আইনি ভাবেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করে ছত্তিশগড়ের স্থিতাবস্থা নষ্টের চেষ্টার বিরোধিতা করবেন। আর, ইতিমধ্যে এই প্রচেষ্টা শুরু করেছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Chhattisgarh cm bhupesh baghels aide is arrested by ed in money laundering case