বড় খবর

“কেঁচো খুঁড়তে কেউটে বেরোবে না তো?” রাফাল প্রসঙ্গে মোদী সরকারকে কটাক্ষ চিদাম্বরমের

রাফাল চুক্তির প্রাথমিক পর্যায় থেকেই দুর্নীতির অভিযোগ তোলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।২০১৯-এর রাফাল যুদ্ধবিমান ইস্যুই ছিল বিরোধী কংগ্রেসের হাতের তুরুপের তাস।

ফের রাফাল তরজায় সরগরম দেশ। সংসদে বাদল অধিবেশনের শেষ দিনে সিএজির তরফে যে নথি পেশ করা হল সেখানে ভারতের সঙ্গে চুক্তির শর্ত মেনে প্রতিরক্ষা মন্ত্রককে এখনও প্রযুক্তি দিয়ে সহায়তা করছে না রাফাল নির্মাতা সংস্থা ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন। এই প্রেক্ষিতেই টুইটে মোদী সরকারকে বিঁধেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম।

বৃহস্পতিবার তিনি টুইটে বলেন, “সিএজি আবিষ্কার করেছে যে রাফাল বিমানের বিক্রেতারা অফসেট চুক্তির আওতায় প্রযুক্তি স্থানান্তরের বিষয়টি নিশ্চিত করেননি। সিএজি রিপোর্টে কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে আসবে না তো?”

রাফাল চুক্তির প্রাথমিক পর্যায় থেকেই দুর্নীতির অভিযোগ তোলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাফাল চুক্তিতে অনিল অম্বানীর সংস্থাকে বরাত পাইয়ে দেওয়ার অভিযোগও ওঠে মোদী সরকারের বিরুদ্ধে। ২০১৯-এর রাফাল যুদ্ধবিমান ইস্যুই ছিল বিরোধী কংগ্রেসের হাতের তুরুপের তাস। সংসদে সিএজির রিপোর্ট পেশ হতেই আরও একবার বিতর্কের আঁচ জ্বলে উঠল রাজনৈতিক মহলে।

আরও পড়ুন, শর্ত মানল না রাফাল নির্মাতা সংস্থা, ভারতকে দেওয়া হল না প্রযুক্তি

রাফাল চুক্তি প্রসঙ্গে সিএজি তার রিপোর্টে জানিয়েছে, ” ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে দাসো অ্যাভিয়েশন এবং এমবিডিএ-এ চুক্তি করেছিল তাঁরা ডিআরডিও-কে উন্নত মানের প্রযুক্তির ৩০ শতাংশ দেবে। কিন্তু সংসদের অধিবেশন শেষে সিএজি-র পেশ করা রিপোর্টে উল্লেখ করা হয় এখনও সেই প্রযুক্তি ভারতের হাতে তুলে দেয়নি সংস্থা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chidambaram on rafale makers failing offset obligations

Next Story
মমতার বিরুদ্ধে নির্বাচনী প্রচারের ময়দানে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com