নাগরিকত্ব বিলে আপত্তি, আসামে বিজেপি সরকার থেকে অগপ-র সমর্থন প্রত্যাহার

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে অগপ এভাবে জোট ছেড়ে বেরিয়ে আসায়, গেরুয়া ব্রিগেড রীতিমতো বেকায়দায় পড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

By: Updated: January 7, 2019, 06:12:22 PM

নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে আসমে বিজেপি সরকার থেকে সমর্থন প্রত্যাহার করল অসম গণ পরিষদ (অগপ)। দলের সভাপতি অতুল বর সোমবার এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে অগপ-এর এমন পদক্ষেপে গেরুয়া ব্রিগেড রীতিমতো বেকায়দায় পড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন- আসাম চুক্তির ষষ্ঠ দফা রূপায়নে কমিটি গড়ল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

প্রসঙ্গত, ‘জিন্নার উত্তরাধিকার’ সংক্রান্ত মন্তব্যে তুমুল বিতর্ক তৈরি হওয়ার পর সোমবার ফের মুখ খোলেন আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এদিন তিনি বলেন, “নাগরিকত্ব বিল পাশ না হলে, আগামী পাঁচ বছরের মধ্যে আসামে হিন্দুরা সংখ্যা লঘুতে পরিণত হবেন”।

বিজেপি সরকারের নাগরিকত্ব (সংশোধন) বিল ২০১৬ অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, পার্সি, শিখ, জৈন এবং খ্রিষ্টান ধর্মালম্বী ‘শরণার্থী’দের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু, অগপ মনে করছে, এই বিল আইনে রূপান্তরিত হলে বাংলাদেশি হিন্দুতে ভরে যাবে আসাম। আর এ জন্যই তারা এই বিলের বিরোধিতা করছে। উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসে অসম গণ পরিষদ এই নাগরিকত্ব বিলের বিরুদ্ধে মিছিল করেছিল সে রাজ্যে।

প্রসঙ্গত, ১২৬ আসনের আসাম বিধানসভায় এই মুহূর্তে বিজেপি-র ৬১ জন বিধায়ক রয়েছে। এছাড়া, বিজেপির জোটসঙ্গী বোরো পিপলস ফ্রন্ট এবং অগপ-র আসন সংখ্যা যথাক্রমে ১৪ এবং ১২। ফলে, অগপ সমর্থন প্রত্যাহার করলেও সে রাজ্যে বিজেপি সরকারের পতনের কোনও সম্ভবনা নেই। তবে, লোকসভা ভোটের প্রাক্কালে একের পর এক জোটসঙ্গী যখন বিজেপির হাত ছাড়ছে বা দর কষাকষি করছে, তখন উত্তরপূর্বের গুরুত্বপূর্ণ রাজ্য আসামে অগপ-র এমন সিদ্ধান্ত নিশ্চিতভাবেই মোদী-শাহের কপালের ভাঁজ চওড়া করবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Citizenship bill asom gana parishad pulls out of bjp led govt in assam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X