বড় খবর

কেন্দ্রের সংশোধিত বিদ্যুৎ বিলে বাড়বে দাম! বিহিত চেয়ে মোদীকে চিঠি মমতার

Mamata Banerjee: সংসদে পেশ হতে চলা এই বিল জনবিরোধী। এই অভিযোগ তুলে সেই চিঠির ছত্রে ছত্রে কেন্দ্রীয় এই উদ্যোগের সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী।

mamata banerjee, modi, mamata
মোদী-মমতা

Mamata Banerjee: দু’দিন আগেই টিকা বৈষম্য নিয়ে অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী। এবার কেন্দ্রের প্রস্তাবিত সংশোধিত বিদ্যুৎ বিল-২০২০ নিয়ে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবাদের সুরেই এদিন প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন তিনি। সংসদে পেশ হতে চলা এই বিল জনবিরোধী। এই অভিযোগ তুলে সেই চিঠির ছত্রে ছত্রে কেন্দ্রীয় এই উদ্যোগের সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, ‘গত বছর একই বিল সংসদে পেশ করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু আমরা কয়েকজন জনস্বার্থ-বিরোধী এই বিলের খসড়া নিয়ে আওয়াজ তুলি। অন্তত গত বছর জুনে এই বিলের নেতিবাচক দিকগুলো উল্লেখ করে চিঠি লিখেছিলাম।‘

খানিকটা বিরোধী চাপে সেই বছর এই বিল পাশ করা হয়নি। আমি বিশ্বাস করেছিলাম সংবেদনশীল এই ইস্যুতে অন্তত রাজ্যগুলোর সঙ্গে আলোচনা করা হবে। কিন্তু শুনে স্তম্ভিত কোনওরকম আলোচনা ছাড়াই সেই বিল এবারেও পেশ করা হচ্ছে। এমনকি, বিলের খসড়ায় আরও নতুন জন-বিরোধী ধারা জুড়ে দেওয়া হয়েছে। এভাবেই চিঠিতে সেই বিলের সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী।

সেই চিঠির অংশ।

তিনি লেখেন, ‘এই বিল পাশ হয়ে গেলে বিদ্যুতের দাম নাগালের বাইরে চলে যাবে। বিদ্যুৎ বণ্টন নিয়ন্ত্রক সংস্থাগুলোর ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ উঠে যাবে। বেসরকারি বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলো লাভবান হবে। রুগ্ন শিল্পে পরিণত হবে সরকারি বিদ্যুৎ বণ্টন সংস্থা। রাজ্যের এক্তিয়ারকে লঙ্ঘন করে কেন্দ্রের সরাসরি মধ্যস্থতার পথ তৈরি করবে এই বিল। আদতে সাধারণ মানুষ, রাজ্য সরকার কেউ এই উদ্যোগে উপকৃত হবে না।‘  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cm mamata writes to pm modi over electricity bill 2020 national

Next Story
“মায়ের মৃত্যুর ধাক্কা সামলে উঠতে পারেনি বাবা”, মুকুলের বেফাঁস মন্তব্যের ব্যাখ্যা শুভ্রাংশুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com