বড় খবর

দেশব্যাপী উপনির্বাচনে বিজেপিকে টেক্কা কংগ্রেস-সহ বিরোধীদের!

By-polls 2021: সবচেয়ে উল্লেখযোগ্য জায়গায় রয়েছে শিব সেনা। মহারাষ্ট্রের বাইরে কোনও লোকসভা আসনে জয় পেয়েছে উদ্ধব ঠাকরের দল।

by-poll 2021, congress,bjp
ফাইল ছবি।

By-polls 2021: দেশের ২৯টি বিধানসভা এবং ৩টি লোকসভায় উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে মঙ্গলবার। সেই ফল বিশ্লেষণে বেশ ভালো পারফরম্যান্স কংগ্রেসের। বিজেপিকে টেক্কা দিয়েছে তৃণমূল, আইএনএলডি, শিবসেনার মতো বিরোধী দলগুলো। এমনটাই জানিয়েছে ওয়াকিবহাল মহল। হিমাচল প্রদেশে ক্ষমতায় বিজেপি। উত্তর ভারতের এই ছোট পাহাড়ি রাজ্যে গেরুয়া শিবিরকে টেক্কা দিয়েছে হাত শিবির। কংগ্রেস, বিজেপির থেকে ছিনিয়ে নিয়েছে মান্ডি লোকসভা আসন। প্রয়াত মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী কংগ্রেসের টিকিটে প্রায় নয় হাজারের বেশি ভোটে জিতেছেন। পাশাপাশি এই রাজ্যের বাকি তিন বিধানসভার উপনির্বাচনে জয় পেয়েছে রাহুল গান্ধির দল।

রাজস্থানেও খারাপ পারফরম্যান্স গেরুয়া শিবিরের। ওই রাজ্যে দুটি বিধানসভা আসনে জোয় পেয়েছে শাসক কংগ্রেস। দুটি বিধানসভাতে দুই নম্বর জায়গা ধরে রাখতে পারেনি কেন্দ্রের প্রধান শাসক দল। একইভাবে হরিয়ানার এলেনাবাদ বিধানসভায় ফের জিতেছেন আইএনএলডি প্রার্থী অভয় চৌতালা। কৃষি আইনের বিরোধিতা করে এই আসন থেকে পদত্যাগ করেছিলেন তিনি। উপনির্বাচনে ফের ভোটে জিতে বিধায়ক হলেন অভয়। একমাত্র মধ্যপ্রদেশে কংগ্রেসকে টেক্কা দিয়েছে বিজেপি। সেই রাজ্যের একটি লোকসভা এবং তিনটি বিধানসভার উপনির্বাচনে গেরুয়া শিবিরের পক্ষে ফল ৩-১। কর্নাটকে আবার একটি আসনে জয় পেয়েছে বিজেপি, অপর আসনে জিতেছে কংগ্রেস।      

এই আবহে সবচেয়ে উল্লেখযোগ্য জায়গায় রয়েছে শিব সেনা। মহারাষ্ট্রের বাইরে কোনও লোকসভা আসনে জয় পেয়েছে উদ্ধব ঠাকরের দল। দাদরা এবং নগর হাভেলি লোকসভা আসনে জেতেন শিবসেনা প্রার্থী কলাবেন দেলকর। তাঁর স্বামী প্রয়াত মোহন দেলকর এই কেন্দ্রের নির্দল সাংসদ ছিলেন। সেই ফাঁকা আসনেই উপনির্বাচন হয়। গুজরাত অধ্যুষিত এই লোকসভায় শিবসেনার জয়ে কিছুটা বিপাকে গেরুয়া শিবির।

এদিকে, মহারাষ্ট্রের দেগলুর বিধানসভায় জয় পেয়েছেন কংগ্রেস প্রার্থী।  তবে উত্তর-পূর্বে প্রাধান্য জিইয়ে রেখেছে পদ্মশিবির। অসম এবং মেঘালয়ের সব আসনে জয় পেয়েছে বিজেপি এবং তার শরিক দল।

অপরদিকে, গত একমাসে বাংলায় ৭টি বিধানসভায় উপনির্বাচন হয়েছে। ৭টি নির্বাচনেই শূন্য হাতে ফিরেছে বিজেপি। তৃণমূলের পক্ষে ফল ৭-০। এই আবহে লোকসভা এবং বিধানসভা উপনির্বাচনে কংগ্রেস প্রার্থীদের জয়কে কুর্নিশ জানিয়েছেন সাংসদ রাহুল গান্ধি। এই জয় দলের কর্মী-সমর্থকদের জয়। এমনটাই ট্যুইটে লেখেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress and anti bjp parties seen big win in assembly and parliaments by poll national

Next Story
মোদি শুধু নিজের পদ নিয়েই ব্যস্ত, ফের প্রধানমন্ত্রীকে নিশানা রাহুলেরrahul gandhi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com