বড় খবর


বিনামূল্যে ভ্যাকসিন- মুখ্যমন্ত্রীর ঘোষণার বিরুদ্ধে কমিশনে কংগ্রেস-বিজেপি

রাজ্যবাসীকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এই ঘোষণা ঘিরেই দক্ষিণী রাজ্যে রাজনৈতিক উত্তাপের পারদ তুঙ্গে।

রাজ্যবাসীকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এই ঘোষণা ঘিরেই দক্ষিণী রাজ্যে রাজনৈতিক উত্তাপের পারদ তুঙ্গে। মুখ্যমন্ত্রীর ঘোষণা আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছে বলে অভিযোগ বিরোধী কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউডিএফ ও বিজেপির। বিজয়নের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনের দ্বারস্থ তারা। যদিও বিরোধীদের অভিযোগকে ‘শিশুসূলভ’ বসে কটাক্ষ করেছে শাসক জোট।

কেরালার উত্তরের চার জেলায় স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার। জারি রয়েছে আদর্শ আচরণবিধি। তার মাঝেই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার ঘোষণা আইন বিরোধী বলে মনে করে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউডিএফ ও বিজেপি। ইউডিএফের আহ্বায়ক এমএম হাসান বলেছেন, ‘বিনামূল্যে ভ্যাকসিনের ঘোষণা করার ক্ষেত্রে কোনও তাড়াহুড়ো ছিল না। তবুও তা করা হয়েছে। পুরোটাই ভোটের স্বার্থে।’ অনলাইনে কমিশনে অভিযোগ জানিয়েছে কংগ্রেস।

বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন জানিয়েছেন, ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী।

যদিও বিরোধীদের অভিযোগকে নস্যাৎ করেছেন সিপিআইএম রাজ্য সম্পাদকের দায়িত্বপ্রাপ্ত এ বিজয়রাঘভন। তিনি বলেছেন, ‘ইউডিএফের অভিযোগ শিশুসূলভ। করোনার চিকিৎসা কেরালায় বিনামূল্যে করা হয়েছিল। তাই ভ্যাকসিনও নিখরচায় রাজ্যবাসী পাবেন। করোনা চিকিৎসা প্রক্রিয়ার সঙ্গে এই ঘোষণা সম্পৃক্ত।’

করোনার ভ্যাকসিন আসতে আর বেশি দেরি নেই দেশে। এই পরিস্থিতিতে অসম, তামিলনাডু ও মধ্যপ্রদেশের পথে হাঁটল কেরল। শনিবারই রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন, কেরলের মানুষকে বিনামূল্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া হবে। তাঁর কথায়, ‘ভ্যাকসিনের জন্য কারও থেকে কোনও মূল্য নেওয়া হবে না। সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’ তিনি জানিয়েছেন, কেন্দ্রই সমস্ত রাজ্যকে ভ্যাকসিন বণ্টন করবে। কিন্তু তার পরিমাণ কত, তা এখনও অজানা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Congress bjp move sec against kerala cm s free vaccine announcement

Next Story
অর্ধেক দেশ যেখানে অভুক্ত নতুন সংসদ ভবনের দরকার কী? মোদীকে প্রশ্ন কমল হাসানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com