scorecardresearch

বড় খবর

‘নেহরু ফ্যাসিবাদের সঙ্গে আপস করেছিলেন’, জওহরলালে জন্মদিনেই মারাত্মক অভিযোগ শীর্ষ কংগ্রেস নেতার

সাম্প্রদায়িক শ্যামাপ্রসাদকে নেহরু তাঁর সরকারের মন্ত্রী করেছিলেন বলে বিতর্ক বাড়িয়েছেন সুধাকরণ।

‘নেহরু ফ্যাসিবাদের সঙ্গে আপস করেছিলেন’, জওহরলালে জন্মদিনেই মারাত্মক অভিযোগ শীর্ষ কংগ্রেস নেতার

দেশের প্রথম প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা জওহরলাল নেহরুর জন্মদিনে তাঁকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন কেরল প্রদেশ কংগ্রেসের সভাপতি কে সুধাকরণ। সোমবার এই লোকসভার সাংসদ অভিযোগ করেছেন যে জওহরলাল নেহেরু সাম্প্রদায়িক ফ্যাসিবাদের সঙ্গে আপস করেছিলেন। কারণ, তিনি শ্যামাপ্রসাদ মুখার্জিকে স্বাধীন ভারতের প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভায় মন্ত্রী বানিয়েছিলেন।

নেহরুর জন্মবার্ষিকী উপলক্ষে কান্নুর জেলা কংগ্রেস কমিটির অনুষ্ঠানে সুধাকরণ এই বিতর্কিত মন্তব্য করেন। তবে, সুধাকরণের এমন বিতর্কিত মন্তব্য নতুন কিছু না। এর আগে তিনি বলেছিলেন যে কংগ্রেসের ছাত্রনেতা হিসেবে আরএসএসের শাখাগুলোকে সিপিএমের হাত থেকে বাঁচিয়েছিলেন।

তাঁর এই সব মন্তব্যে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। সেই বিতর্কের রেশ ফুরোতে না-ফুরোতেই সোমবার সুধাকরণ বলেন, পার্টির অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে সুধাকরণ বলেন, ‘নেহরু হলেন সর্বোচ্চস্তরের গণতান্ত্রিক চেতনার প্রতীক। তিনি বিআর আম্বেদকরকে আইনমন্ত্রী বানিয়েছিলেন। আবার তিনি আরএসএস নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কেও তাঁর নিজের মন্ত্রিসভায় মন্ত্রী করেছিলেন। তাঁর সাম্প্রদায়িক ফ্যাসিবাদের সঙ্গে আপস করার মত বিশাল হৃদয় ছিল।’

শ্যামাপ্রসাদ মুখার্জি ১৯৪৭ থেকে ১৯৫০ সাল পর্যন্ত নেহেরু সরকারের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ছিলেন। পরে তিনি মন্ত্রিসভা ছেড়ে দেন। আর, ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা করেন। যা পরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) হয়। শ্যামাপ্রসাদ মুখার্জিকে অনেকেই বিজেপির প্রতিষ্ঠাতা বলে মনে করেন।

আরও পড়ুন- প্রথম প্রধানমন্ত্রী, এর বাইরেও নেহরু সম্পর্কে অনেক কিছু আছে, যা আমাদের অজানা

সুধাকরণ বলেন, ‘নেহরুর আমলে সংসদে কোনও বিরোধী দল ছিল না। বিরোধী দলগুলোর কাছে পর্যাপ্ত সংখ্যা ছিল না। কিন্তু একে গোপালনকে (কমিউনিস্ট পার্টির) বিরোধী দলের নেতা বানিয়ে নেহেরু গণতান্ত্রিক মূল্যবোধ প্রদর্শন করেছিলেন। তিনি মনে করেছিলেন যে (সরকারের) সমালোচনা করার জন্য কারও থাকা উচিত।’

কেরল প্রদেশ কংগ্রেস সভাপতির সর্বশেষ মন্তব্যটি এমন সময়ে সামনে এল, যখন কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (ইউডিএফ) গত সপ্তাহে আরএসএসের শাখা নিয়ে সুধাকরণের মন্তব্যের জেরে সৃষ্টি হওয়া বিব্রতকর অবস্থা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। কংগ্রেসের মিত্র ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল) ইতিমধ্যেই আরএসএস সম্পর্কে সুধাকরণের বক্তব্যের কঠোর বিরোধিতা করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Congress chief in kerala says that nehru compromised with communal fascism