scorecardresearch

বড় খবর

চিন নিয়ে সংসদে আলোচনার দাবি, প্রতিবাদে সামিল কংগ্রেস

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সাম্প্রতিক চিন-ভারত সংঘর্ষের বিষয়ে আলোচনার দাবিতে বুধবার (২১ ডিসেম্বর) সংসদে গান্ধী মূর্তির সামনে প্রতিবাদে অংশ নেওয়ার জন্য বিরোধী নেতাদের আহ্বান জানিয়েছেন।

চিন নিয়ে সংসদে আলোচনার দাবি, প্রতিবাদে সামিল কংগ্রেস

সংসদে চিন নিয়ে আলোচনায় অনড় বিরোধীরা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে আজ প্রতিবাদ জানাবে ১২টি দল। রাজ্যসভার বিরোধীদলীয় নেতা এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সাম্প্রতিক চিন-ভারত সংঘর্ষের বিষয়ে আলোচনার দাবিতে বুধবার (২১ ডিসেম্বর) সংসদে গান্ধী মূর্তির সামনে প্রতিবাদে অংশ নেওয়ার জন্য বিরোধী নেতাদের আহ্বান জানিয়েছেন। এই বিক্ষোভে অংশ নেবে মোট ১২টি দল।

একই সময়ে, বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর বুধবার রাজ্যসভায় সামুদ্রিক জলদস্যুতা বিরোধী বিল (অ্যান্টি-মেরিটাইম পাইরেসি বিল, ২০২২)পেশ করবেন৷ বিলটি গভীর সমুদ্র জলদস্যু দমনের জন্য বিশেষ আইন আনার লক্ষ্যে এবং এই সংক্রান্ত মামলার জন্য উপযুক্ত শাস্তি সুনিশ্চিত করার লক্ষ্যে সংসদে পেশ কা হবে।

সংসদের শীতকালীন অধিবেশন ৭ ডিসেম্বর শুরু এবং ২৯ ডিসেম্বর শেষ হবে। তবে সূত্রের খবর  সংসদের শীতকালীন অধিবেশন নির্ধারিত সময়ের আগেই অর্থাৎ ২৩ ডিসেম্বর শেষ হতে পারে, কারণ এরপর রয়েছে বড়দিন ও নববর্ষের ছুটি।

রাজ্যসভার বিরোধীদল নেতা মল্লিকার্জুন খাড়গে নরেন্দ্র মোদী সরকারকে দেশের গণতন্ত্র এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলিকে ধ্বংস করার অভিযোগ এনে বিজেপিকে তুলোধোনা করেন তিনি, দাবি করেছেন যে কংগ্রেসকে “ভীতি প্রদর্শন” করার জন্য কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার করছে বিজেপি। তিনি আরও দাবি করেন যে কেন্দ্রীয় সরকার চিনের ‘আগ্রাসন’ এবং ‘সীমান্ত সমস্যা’ নিয়ে সংসদে আলোচনা উপেক্ষা করছেন।

আরও পড়ুন: [ বিশ্ববিদ্যালয়ে আর পড়তে পারবে না মেয়েরা, উচ্চশিক্ষার অধিকার কেড়ে নিল তালিবান ]

একই সময়ে, আসাদুদ্দিন ওয়াইসি এই পুরো বিষয়ে বলেন, যে আমরা সংসদে চিনের বিষয়ে বিতর্ক ও আলোচনা করার জন্য কেন্দ্রীয় সরকারকে ক্রমাগত অনুরোধ ও দাবি জানাচ্ছি, এলএসির প্রসঙ্গে মোদী সরকার স্বচ্ছতার সঙ্গে তথ্য উপস্থাপন করছেন না। দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ভারতীয় সেনাবাহিনী পুরো বিষয়টি নিয়ে বিবৃতি দিলেও বিরোধীরা এ নিয়ে বিস্তারিত আলোচনার দাবি জানিয়ে আসছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Congress chief kharge calls for oppn protest to demand discussion on china