scorecardresearch

গুজরাটেই মোদীকে রাবণের সঙ্গে তুলনা কংগ্রেস সভাপতির, পালটা সুর চড়াল বিজেপিও

সম্প্রতি পশ্চিমবঙ্গে বিজেপি নেতা সজল ঘোষ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাবণের বোন সূর্পনখার তুলনা টেনেছিলেন।

গুজরাটেই মোদীকে রাবণের সঙ্গে তুলনা কংগ্রেস সভাপতির, পালটা সুর চড়াল বিজেপিও

পশ্চিমবঙ্গের বিজেপি নেতা সজল ঘোষ তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রামায়ণের চরিত্র, তথা রাবণের বোন সূর্পনখার তুলনা করেছেন। পালটা, তৃণমূল নেত্রী সাবিত্রী মিত্র প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে মহাভারতের চরিত্র দুর্যোধন ও দুঃশাসনের সঙ্গে এক আসনে বসিয়েছেন।

এসব শুনে অনেকে অভিযোগ করতে শুরু করেছেন, বঙ্গ রাজনীতির নাকি অধঃপতন ঘটেছে। তাই কুকথার ঝড় বইছে। যদিও, মহাকাব্যকে সামনে রেখে এভাবে পৌরাণিক মন্দ চরিত্রের সঙ্গে রাজনীতিবিদদের তুলনা শুধু বঙ্গ রাজনীতিরই অঙ্গ নয়। সেটা গুজরাট বিধানসভা নির্বাচনের প্রচারে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

প্রচারসভায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাবণের সঙ্গে তুলনা করেছেন। খাড়গের কথায়, ‘আপনার কি রাবণের মত ১০০টা মাথা নাকি, যে সব নির্বাচনেই আপনাকে দেখতে পাই!’ আসলে, রামায়ণ মহাকাব্যের চরিত্র রাবণের ১০টি মাথা ছিল। তাই নিয়ে নানা মুনির নানা মত। সেটাকেই গুলিয়ে ফেলে খাড়গে ১০০ বলেছেন। যদিও, তাঁর বলার উদ্দেশ্য ছিল, বিজেপির কি আরও কোনও মুখ নেই? লোকসভা থেকে পুরসভা, মায় পঞ্চায়েতে পর্যন্ত নির্বাচনের ব্যানার-সহ পোস্টার ও অন্যান্য সবকিছুতে মোদীর মুখ থাকে?

আরও পড়ুন- প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়, দু-দু’বার স্ট্রোক হয় সিপিএম নেতার

বিজেপি অবশ্য হাতেগরম এই ইস্যুকে হাতছাড়া করেনি। দলের মুখপাত্র অমিত মালব্য বিষয়টিকে গুজরাটের অপমান হিসেবে তুলে ধরার চেষ্টা করেছেন। মালব্য বলেছেন, ‘মত কি সওদাগর থেকে রাবণ! কংগ্রেস লাগাতার গুজরাট ও তার ছেলেকে অপমান করে যাচ্ছে।’ মালব্যর এই অভিযোগের কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের ভূমিপুত্র। গুজরাট দাঙ্গার সময় নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। সেকথা মাথায় রেখে তাঁকে অতীতে ‘মত কা সওদাগর’ তকমা দিয়েছিলেন কংগ্রেস নেতৃত্ব।

পালটা, কংগ্রেসের বিরুদ্ধে গুজরাট ও গুজরাটবাসীকে অপমান করার অভিযোগ এনেছে বিজেপি। সর্দার বল্লভভাই প্যাটেলের প্রতি কংগ্রেস যথাযোগ্য সম্মান প্রদর্শন করেনি। এই অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চার বছর আগে গুজরাটের বুকেই, ‘স্ট্যাচু অফ ইউনিটি’ উদ্বোধন করেছেন। যা আসলে সর্দার বল্লভভাই প্যাটেলের সবচেয়ে দীর্ঘ এবং পূর্ণাবয়ব মূর্তি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Congress chief mallikarjun kharge jibe at pm modi