বড় খবর

১৪ বিধায়কের ইস্তফা, সংকটে কর্ণাটকে কংগ্রেস জোট সরকার

বিধায়কেরা য়খন পদত্যাগ করছিলেন, সে সময় স্পিকার উপস্থিত ছিলেন না। পরে তিনি জানান, সরকারের ভবিষ্যৎ নির্ধারিত হবে বিধানসভায়।

Congress-JDS crisis
কংগ্রেস-জেডিএসের পদত্যাগী বিধায়কেরা

কর্ণাটকের কংগ্রেস-জেডিএস জোট সরকারের সংকট আরও বাড়ল। শনিবার ১০ কংগ্রেস এবং ৩ জেডিএস বিধায়ক স্পিকারের কাছে   তাঁদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। এরপর তাঁরা রাজ্যপাল ভাজুভাই ভালার কাছে সঙ্গে দেখাও করেন। এর আগে গত ১ জুলাই আরও এক কংগ্রেস বিধায়ক আনন্দ সিং পদত্যাগ করেছিলেন।

স্পিকার যদি এই ১৪ জন বিধায়কের ইস্তফা গ্রহণ করেন, তাহলে নিশ্চিতভাবেই ২২৪ সদস্যের বিধানসভায় সংখ্যালঘু হয়ে পড়বে শাসক কংগ্রেস-জেডিএস জোট। আপাতত শাসকজোটের মোট বিধায়ক সংখ্যা ১১৮। এর মধ্যে কংগ্রেসের ৭৮, জেডিএসের ৩৭ জন এবং বিএসপির ১ জন। সঙ্গে নির্দল ২ বিধায়ক। ইস্তফা গৃহীত হলে শাসকজোটের সংখ্যা কমে হবে ১০৪। অন্যদিকে বিজেপির বিধায়ক সংখ্যা ১০৫।

বিধায়কেরা যখন পদত্যাগ করছিলেন, সে সময় স্পিকার উপস্থিত ছিলেন না। পরে তিনি জানান, সরকারের ভবিষ্যৎ নির্ধারিত হবে বিধানসভায়। স্পিকারের সঙ্গে দেখা না হওয়ায় বিদ্রোহী বিধায়কেরা রাজ্যপালের সঙ্গে দেখা করে ইস্তফার ইচ্ছাপ্রকাশ করেন। প্রসঙ্গত, ওই ১৪ বিধায়ক শনিবারই একটি চার্টাড ফ্লাইটে মুম্বইয়ের উদ্দেশে উড়ে গিয়েছেন।

কংগ্রেসের অভিযোগ, বিজেপি গণতান্ত্রিকভাবে নির্বাচিত একটি সরকারকে ফেলে দেওয়ার চেষ্টা করছে। অন্যদিকে রাজ্য বিজেপির সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা জানিয়েছেন, এই প্রসঙ্গে তাঁর কিছু করার নেই। তাঁর কথায়, আমি শুনেছি কয়েকজন বিধায়ক ইস্তফা দিয়েছেন। কিন্তু এ প্রসঙ্গে আমাদের কিছু বলার নেই।

Read the full story in English

Web Title: Congress jds govt is in crisis at karnataka

Next Story
কংগ্রেস সভাপতির পদে তরুণ মুখ চান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com