বড় খবর

কংগ্রেসের কাণ্ডারী সোনিয়াই, ৬ মাসের মধ্য়ে নয়া সভাপতি

আপাতত অন্তর্বর্তীকালীন সভাপতি পদে থেকেই দলের হাল ধরবেন সোনিয়া গান্ধী।

সোনিয়া ও রাহুল গান্ধী

সোনিয়া গান্ধীতেই আস্থা কংগ্রেসের। আপাতত অন্তর্বর্তীকালীন সভাপতি পদে থেকেই দলের হাল ধরবেন সোনিয়া গান্ধী। প্রায় ৭ ঘণ্টার ম্য়ারাথন বৈঠকের পর সোমবার এমনই সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি। আগামী ৬ মাসের মধ্য়ে নতুন সভাপতি নির্বাচিত করা হবে। উল্লেখ্য়, ২৩ নেতার চিঠি ঘিরে কংগ্রেসে রীতিমতো তোলপাড় পরিস্থিতি তৈরি হয়। এদিন বৈঠকের শুরুতেই পদ অন্তর্বর্তীকালীন সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করেন সোনিয়া।

প্রসঙ্গত, ২ সপ্তাহ আগেই শতাব্দী প্রাচীন দলের শীর্ষ ২৩ নেতা অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি লিখে ‘পূর্ণ সময়ের দক্ষ ও গ্রহণযোগ্য’ নেতৃত্বের দাবি জানিয়েছিলেন।

এদিন এই চিঠি নিয়েই মুখ খোলেন রাহুল গান্ধী। যদিও তিনি নিজে সভাপতি পদে নতুন মুখের দাবি করে এসেছেন, তাও এই চিঠি দেওয়ার সময় নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। রাহুলের দাবি, রাজস্থান, মধ্যপ্রদেশে যেভাবে দল সংকটে পড়েছিল, এবং এই একই সময় সনিয়ার যেভাবে শারীরিক অবস্থার অবনতি হয়- এরকম পরিস্থিতিতে দাঁড়িয়ে নেতৃত্ব বদলের চিঠি দেওয়া উচিত হয়নি। শুধু তাই নয়, যেসব কংগ্রেস নেতারা এই চিঠি লিখেছেন, তাঁরা বিজেপিকে মদত করছেন বলেও অভিযোগ করেন রাহুল।

রাহুলের এই অভিযোগের প্রেক্ষিতেই সরগরম হয়ে ওঠে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। চড়া সুরে কপিল সিব্ব বলেন, ‘বিগত ৩০ বছরে আমি একবারও বিজেপির পক্ষে মুখ খুলিনি। রাজস্থানে কংগ্রেসের সরকার বাঁচানোর পাশাপাশি মণিপুরেও দলের হয়ে লড়ছি। সেখানে বিজেপি সরকারের পতনের জন্যে চেষ্টা চালাচ্ছি। আর আপনি বলছেন আমরা বিজেপির সঙ্গে হাত মিলিয়েছি?’ পরে অবশ্য় সিব্বল বলেন, রাহুলের সঙ্গে তাঁর ব্য়ক্তিগত কথা হয়েছে এবং রাহুল যে একথা বলেননি সে ব্য়াপারে নিশ্চিত করেছেন। এরপরই টুইট ডিলিট করেন সিব্বল।

কংগ্রেসের প্রাক্তন সভাপতির আক্রমণের প্রতিবাদ করেছেন সোনিয়াকে চিঠির লেখকদের অন্যতম গুলাম নবি আজাদ। রাহুল গান্ধীর অভিযোগ প্রমাণ হলে তিনি পদত্যাগ করতে রাজি বলে জানিয়েছেন গুলাম নবি আজাদ।

নেতৃত্ব সংকটকে কেন্দ্র করে কংগ্রের অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকট হয়েছে। উঠেছে সংগঠনের খোলনলচে বদলের দাবিও। দু’সপ্তাহ আগেই শতাব্দী প্রাচীন দলের শীর্ষ ২৩ নেতা অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখে ‘পূর্ণ সময়ের দক্ষ ও গ্রহণযোগ্য’ নেতৃত্বের দাবি জানিয়েছেন। এরপর আর দলের ভার নিজের হাতে রাখতে রাজি নন সোনিয়া। রবিবারই সেই ইঙ্গিত মেলে। এদিন কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকের শুরুতেই সোনিয়া গান্ধীকে দলের দায়িত্ব না ছাড়ার আর্জি জানা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। পরে অবশ্য নিজের পদ ছাড়ার আগ্রহ প্রকাশ করে একটি নোট কে সি বেণুগোপালের কাছে জমা দেন সোনিয়া।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress leader crisis sonia rahul gandhi congress working committee meeting updates

Next Story
নীতীশের নেতৃত্বেই বিজেপি-জেডিইউ-এলজেপি জোট বেঁধে লড়বে: নাড্ডা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com