বড় খবর


উপনির্বাচনী প্রচারে বিজেপি নেত্রীকে ‘আইটেম’ তকমা কমলনাথের, কমিশনে নালিশ পদ্মশিবিরের

মধ্যপ্রদেশের বিজেপি নেত্রী ইমরতি দেবীকে নিয়ে অশালীন মন্তব্য করার অভিযোগ উঠল রাজ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান কমলনাথের বিরুদ্ধে।

সামনেই মধ্যপ্রদেশে ২৮টি আসনে উপনির্বাচন। সেই লড়াইকে সামনে রেখেই ক্রমশই চড়ছে পারদ। রবিবার মধ্যপ্রদেশের বিজেপি নেত্রী ও মন্ত্রী ইমরতি দেবীকে নিয়ে অশালীন মন্তব্য করার অভিযোগ উঠল রাজ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান কমলনাথের বিরুদ্ধে। তিনি ইমরতি দেবীকে ‘আইটেম’ বলে উল্লেখ করেছেন এমনটাই অভিযোগ।

এদিকে কমলনাথের এই মন্তব্য নিয়ে ক্ষমতাসীন বিজেপি দল নির্বাচন কমিশনে একটি অভিযোগ দায়ের করেছে। সেখানে বলা হয়েছে যে এই মন্তব্যর মাধ্যমে একজন মহিলা নেতার চূড়ান্ত অপমান করেছে। যদিও কংগ্রেসের তরফে জানান হয়েছে যে কমলনাথ কোনও বিজেপি নেতার নাম বলেননি।

রবিবার কংগ্রেস প্রার্থী সুরেশ রাজের সমর্থনে ডাব্রায় এক সমাবেশে প্রধান অতিথির পদ থেকে ভাষণ দিতে গিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ বলেন, “রাজে একজন সরল মানুষ যিনি এ রাজ্যে উন্নয়নের কাজ করবেন। ওই মহিলার (ইমরতি দেবী)-র মতো নন। ওঁর নাম যেন কী?” এরপর সমাবেশে উপস্থিত জনতা যখন ইমরতি দেবীর নাম বলে তখন কমলনাথ বলেন, “ওঁকে আমার থেকে আপনারা অনেক ভাল চেনেন। আমাকে আগেই সতর্ক করা উচিত ছিল। কী আইটেম ইনি!”

মহিলা ও শিশু বিকাশের রাজ্য মন্ত্রিপরিষদ মন্ত্রী ইমরতি দেবী মধ্যপ্রদেশের কমলনাথের নেতৃত্বাধীন সরকার থেকে পদত্যাগ করা ২২ বিধায়কদের মধ্যে অন্যতম ছিলেন। পরবর্তীকালে তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন এবং এখন এসসি প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন ডাবরায় উপনির্বাচনের দলীয় প্রার্থী তিনি। কমলনাথ এই মন্তব্য করার পরপরই বিজেপি নির্বাচন কমিশনের কাছে গিয়ে অভিযোগ দায়ের করে। বলা হয় এই মন্তব্যটি মহিলাদের পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায়েরও অপমান বলে অভিহিত করেছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ইমরতী দেবী সম্পর্কে কমলনাথের মন্তব্যকে গোয়ালিয়র-চাম্বল অঞ্চলের এক মেয়ে এবং বোনের অপমান বলে অভিহিত করেছেন।

মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান এবং বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের “আইটেম” মন্তব্যর বিরুদ্ধে “নীরব প্রতিবাদ” করেন। শিবরাজ চৌহান ভোপালে দুই ঘন্টা বিক্ষোভ করার সময় জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং দলের সদস্যরা ইন্দোরে প্রতিবাদ করেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Congress leader kamalnath item comment imrati devi bjp election commission

Next Story
ভারতের গণতন্ত্র সব থেকে কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে: সোনিয়া গান্ধী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com