গান্ধী পরিবার নেতৃত্বে না থাকতে পারে, দলে থাকতেই হবে: মণিশঙ্কর আইয়ার

আইয়ার আরও বলেছেন, "আমার সম্পূর্ণ আত্মবিশ্বাস রয়েছে যে রাহুল গান্ধী বা অন্য় কারোর নেতৃত্বে দল ঘুরে দাঁড়াবে।"

By: New Delhi  Published: June 23, 2019, 5:11:51 PM

গান্ধী পরিবারের বাইরের কেউ কংগ্রেসের উচ্চতম পদে আসীন হতে পারেন, তবে গান্ধী পরিবারকে সক্রিয় থাকতে গবে। কংগ্রেসের সিনিয়র নেতা মণিশঙ্কর আইয়ার এ কথা বলেছেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তিন দিন আগে বলেছেন তাঁর উত্তরাধিকারী স্থির করবে দল। সেই পরিপ্রেক্ষিতেই আইয়ার এ কথা বলেছেন।

মণিশঙ্কর আইয়ার বলেছেন. “রাহুল যদি দলের নেতৃত্ব সামলান তাহলে সবচেয়ে ভাল, আবার একইসঙ্গে রাহুলের নিজের ইচ্ছাকেও সম্মান জানাতে হবে।” রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি হিসেবে কাজ চালাবেন কিনা সে নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে সে সম্পর্কে কথা বলতে গিয়েই এ মন্তব্য় করেছেন আইয়ার।

সংবাদসংস্থা পিটিআই আইয়ারকে উদ্ধৃত করেছে। “আমি নিশ্চিত যে নেহরু-গান্ধী দলের উচ্চতম পদে না থাকলেও আমরা বেঁচে থাকব, তবে শর্ত হল নেহরু-গান্ধীরা দলের মধ্য়ে সক্রিয় থাকবেন এবং কোনও আভ্য়ন্তরীণ গম্ভীর মতপার্থক্য় তৈরি হলে সংকট সমাধানে তাঁরা এগিয়ে আসবেন। রাহুল তাঁর পরিবর্ত খুঁজে নেওয়ার জন্য় এক মাস সময় চেয়েছেন। কংগ্রেসের মধ্য়ে অধিকাংশই রাহুল থেকে যাওয়ার পক্ষে।”

আইয়ার আরও বলেছেন, “আমার সম্পূর্ণ আত্মবিশ্বাস রয়েছে যে রাহুল গান্ধী বা অন্য় কারোর নেতৃত্বে দল ঘুরে দাঁড়াবে।”

বিজেপিকে তোপ দেগে আইয়ার বলেছেন, গেরুয়া পার্টির গান্ধী মুক্ত কংগ্রেস বা কংগ্রেস মুক্ত ভারতের শ্লোগানের ফাঁদে পড়া উচিত নয়।

“আমার মনে হয় না এটা ব্য়ক্তির বিষয়। আমি জানি বিজেপির লক্ষ্য় গান্ধী-মুক্ত কংগ্রেস যাতে কংগ্রেস-মুক্ত ভারত তৈরি হয়। আমার মনে হয় না এই ফাঁদে আমাদের পড়া উচিত নয়। একথা ভাবার দরকার নেই যে ওরা এমন কিছু আবিষ্কার করেছে যা আমরা আবিষ্কার করতে পারব না।”

গত ২০ জুন রাহুল গান্ধী স্পষ্ট জানিয়েছেন, তিনি দলের পরবর্তী সভাপতি হবেন না। একই সঙ্গে তিনি জানান, উত্তরাধিকারী বাছাইয়ে তিনি সিদ্ধান্ত নিতে পারবেন না।

এবারের লোকসভা ভোটে ১০ শতাংশ আসনেও জেতেনি কংগ্রেস। তারপর থেকেই পদত্য়াগের ব্য়াপারে বারবার বলে চলেছেন রাহুল। তবে এবারের ভোটে ২০১৪ সালের থেকে সামান্য় ভাল ফল করেছে তারা। কংগ্রেস ওয়ার্কিং কমিটি এখনও রাহুলে পদত্য়াগপত্র গ্রহণ করেনি।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Congress rahul gandhi resignation manishankar aiyar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X