scorecardresearch

বড় খবর

‘৭ বছর ধরে একই ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী’, মোদীর সমালোচনায় সরব কংগ্রেস

PM I-Day Speech: তাদের অভিযোগ, ‘শুধু প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্প রূপায়িত হয় না।‘

Congress, PM, I-Day Speech
সাংবাদিক বৈঠকে খারগে।

PM I-Day Speech: ৭ বছর ধরেই স্বাধীনতা দিবসে একই ভাষণ দিয়ে চলেছেন প্রধানমন্ত্রী। রবিবার এই অভিযোগ করেছে কংগ্রেস। তাদের অভিযোগ, ‘শুধু প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্প রূপায়িত হয় না।‘ এদিন বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের পক্ষে সওয়াল করেও সরব হয়েছিল তারা। রবিবার কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খারগে বলেন, ‘একই বক্তৃতা। প্রান্তিক শ্রেণির উন্নয়নে কোনও কাজ হয়নি। বঞ্চিত ক্ষুদ্র কৃষকেরাও।‘

তাঁর অভিযোগ, ‘নতুন একটা প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই প্রকল্প দিনের আলো দেখবে না।‘ এদিনের ভাষণে চাষিদের অনুন্নয়নের জন্য কংগ্রেসকে কাঠগড়ায় তুলেছেন প্রধানমন্ত্রী। সেই মন্তব্যের বিরোধিতায় খারগে বলেন, ‘কংগ্রেসের সমালোচনা করলে দেশ এগোবে না।‘ এদিকে, ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় তখন প্রধানমন্ত্রীর ভাষণের শুরুর দিক। নিজের বক্তব্যে স্বাধীনতার লড়াইয়ে হাজারো বীর শহিদদের স্মৃতি তপর্ণ করছেন মোদী। এই সময়ই স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরাকে অসমের বলে মন্তব্য করে বসলেন নরেন্দ্র মোদী। যা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। প্রধানমন্ত্রীকে কড়া ভাষায় আক্রমণ করেছেন তৃণমূলের রাজ্যে সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। মোদী ও নাম না করে রাজ্যের বিরোধী দলনেতা তথা পূর্ব মেদিনীপুর জেলার বাসিন্দা শুভেন্দু অধিকারীকে ক্ষমা চাওয়ার দাবি করেছেন তিনি।

আরও পড়ুন- ‘নতুন ভারত বড় স্বপ্ন দেখে-কেউ রুখতে পারবে না’, লালকেল্লায় মোদী

লালকেল্লার ভাষণে দেশের স্বাধীনতায় শহিদদের স্মরণ করছিলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী মহিলাদের স্মরণ করছিলেন তিনি। নিজের বক্তব্যে বিভিন্ন প্রদেশের অসীম সাহসী মহিলাদের সঙ্গেই উচ্চারিত হয় তমলুকের মাতঙ্গিনী হাজরার নাম। আর যাকে কেন্দ্র করেই বিতর্ক তুঙ্গে। বাংলার তমলুকের বদলে মাতঙ্গিনী হাজরাকে অসমের বীরাঙ্গনা হিসাবে দাবি করে বসেন মোদী।

আরও পড়ুন- নজরে পোক্ত অর্থনীতি, ১০০ লক্ষ-কোটির গতিশক্তি মাস্টার প্ল্যানের ঘোষণা মোদীর

এরপরই প্রধানমন্ত্রীকে নিশানা করেছে অএ রাজ্যের শাসক দল তৃণমূল। দলের এ রাজ্যের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ টুইটে প্রধানমন্ত্রীকে বিঁধে লিখেছেন, “মাতঙ্গিনী হাজরা অসমের? প্রধানমন্ত্রী কি পাগল হলেন? নিজে জানেন না। আবেগ নেই। অন্যের লিখে দেওয়া ভাষণ পড়ে নাটক করতে গেলে এই হয়। এটা বাংলার প্রতি অপমান। প্রধানমন্ত্রী ক্ষমা চান। ওঁদের পূর্ব মেদিনীপুরের গদ্দারও ক্ষমা চেয়ে বিবৃতি দিন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Congress slams pm modi over his i day speech national