scorecardresearch

বড় খবর

গেরুয়া রুখতে হাতের ভরসা নারী শক্তি, উত্তর প্রদেশের ৪০ শতাংশ আসনে মহিলাদের টিকিট

২০১৭-এর বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে ভোটে লড়েছিল কংগ্রেস । মাত্র ১১৪ আসনে জিতেছিল সপা-কংগ্রেস জোট।

গেরুয়া রুখতে হাতের ভরসা নারী শক্তি, উত্তর প্রদেশের ৪০ শতাংশ আসনে মহিলাদের টিকিট
প্রিয়াঙ্কা গান্ধি ফাইল চিত্র

বছর ঘুরলেই গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশ দখলে মাস্টারপ্ল্যান কংগ্রেসের। বিজেপিকে রুখতে এবার নারী শক্তিতেই ভরসা হাত-শিবিরের। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলাদের টিকিট দেবে কংগ্রেস। এমনই জানিয়েছেন রাজ্যে দলের দায়িত্বে থাকা কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। একদিকে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। অন্যদিকে, যোগী সরকারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে ক্ষমতায় ফিরতে তৎপর কংগ্রেস। ভোটের কয়েক মাস আগে লখিমপুর খেরির ঘটনা নিয়ে এমনিতেই অস্বস্তি বেড়েছে যোগী সরকারের। হাতে-গরম এমন জ্বলন্ত ইস্যুকে কোনওমতেই হাতছাড়া করতে চায় না কংগ্রেসও। কৃষকদের হয়ে সওয়ালে যোগী বিরোধী প্রচার তুঙ্গে তুলেছে হাত শিবির।

উত্তরপ্রদেশ দখলে এবার নারীশক্তির উপরে ভরসা রাখছে কংগ্রেস। আসন্ন নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করতে চান সোনিয়া-রাহুলরা। প্রিয়াঙ্কা গান্ধীও জানালেন সেকথাই। গত কয়েক বছরে উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে মহিলাদের উপর নির্যাতনের একাধিক ঘটনা সামনে এসেছে। সেই ঘটনার উল্লেখ করে উত্তরপ্রদেশের যোগী সরকারকে কাঠগড়ায় তুলেছেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশের মহিলারা এবার রাজ্যে বদল চাইছেন বলে সওয়াল কংগ্রেস নেত্রীর।

প্রিয়াঙ্কা বলেন, “২০১৯-এ উত্তর প্রদেশে ভোটের প্রচারে এসেছিলাম। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রী দেখিয়েছিলেন যে ক্যাম্পাস এবং হোস্টেলে পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা নিয়ম। আমাদের এই সিদ্ধান্ত তাঁদেরই জন্য। আমাদের এই সিদ্ধান্ত সেই মহিলার জন্যও, যিনি আমাকে গঙ্গাযাত্রার সময় বলেছিলেন যে তাঁর গ্রামে কোনও স্কুল নেই।”

আরও পড়ুন- ‘নিশানা শুধু পাকিস্তানকেই, চিনে চুপ মোদী’, কটাক্ষ ওয়েইসির

উত্তর প্রদেশে আগামী বছর ৪০৩ কেন্দ্রে নির্বাচন। ২০১৭-এর বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশে কংগ্রেস সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে ভোটে লড়েছিল। তবে সফলতা আসেনি। মাত্র ১১৪ আসনে জিতেছিল সপা-কংগ্রেস জোট। আসন্ন বিধানসভা নির্বাচনে এবার উত্তর প্রদেশে প্রিয়াঙ্কা গান্ধীকেই মুখ করে লড়ার তোড়জোড় শুরু কংগ্রেসের। উত্তর প্রদেশের কংগ্রেস নেতা পিএল পুনিয়াও জানিয়েছেন, প্রিয়াঙ্কার নেতৃত্বেই এবার উত্তরপ্রদেশে ভোট লড়বে কগ্রেস।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Congress to reserve 40 party tickets for women in 2022 uttar pradesh assembly election