বড় খবর

তন্ময় ভট্টাচার্যকে শোকজ CPIM-র, দলবিরোধী মন্তব্যের অভিযোগ

দলের হার নিয়ে গণনার দিন সন্ধ্যায় সংবাদ মাধ্যমে দলের নেতাদের বিরুদ্ধে রীতিমতো কামান দাগেন সিপিএম-এর দমদম উত্তরের পরাজিত প্রার্থী।

cpim censored tanmoy bhattacharya
তন্ময় ভট্টাচার্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ সিপিএমের।

একুশের ভোটে গোহারা হেরেছে সিপিএম। ৩৪ বছরের ক্ষমতাসীন জোটকে নেতৃত্বে থাকা দলের এবার একটিও আসন জোটেনি। কেন এই বিপর্যয়, তা ঘিরে দলের অন্দরেই নানা মতমত। দলের হার নিয়ে গণনার দিন সন্ধ্যায় সংবাদ মাধ্যমে দলের নেতাদের বিরুদ্ধে রীতিমতো কামান দাগেন সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য। দলের নেতাদের ‘মানুষের রায়কে সম্মান’ করার কথা বলেন তিনি। আর তারপরই শৃঙ্খলাবদ্ধ দলে হুলুস্থুলকাণ্ড।

বুধবার দলবিরোধী মন্তব্য করার জন্য তাঁকে শোকজ করল সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি। চিঠিতে জেলা কমিটির তরফে উল্লেখ করা হয়েছে, তন্ময়বাবুর মতামত ব্যক্তিগত। দল তা অনুমোদন করে না। কেন দল বিরোধী মন্তব্য তার জন্য তন্ময়বাবুকে জবাবদিহি করতে হবে। প্রয়োজনে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।

উল্লেখ্য, ২০১৬ সালে দমদম উত্তর কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তম্নয় ভট্টাচার্য। এবারও ওই কেন্দ্র থেকেই ভোটের লড়ে তৃণমূলের চন্দ্রিমা ভট্টাচার্যের কাছে পরাজিত হন এই বাম নেতা।

ভোটে শোচনীয় হারের পর তন্ময়বাবু বলেছিলেন যে, ‘এই হারের দায় আমার বা অন্য কোনও বাম প্রার্থীর নয়। সার্বিকভাবে বামেদের প্রত্যাখ্যান করেছে মানুষ। তাই এই বিপর্যয়ের দায় নিতে হবে দলের শীর্ষনেতৃত্বকে। লোকসভা নির্বাচনে যারা দলকে শূন্য করেছে তারা কোনও দায় নেয়নি। এবার বিধানসভাতেও দল শূন্য হয়েছে। এবার একথা – সেকথা বলে দায়িত্ব এড়ালে চলবে না। দলীয় নেতৃত্বের একাংশ বলে আমরা ভোটে হারজিত নিয়ে চিন্তিত নই। আমরা রাস্তায় আছি। আমাদের দল সংসদীয় রাজনীতিকে গ্রহণ করেছে। সেখানে হারজিতের ওপরেই প্রাসঙ্গিকতা নির্ভর করে। যে নেতারা রাস্তায় থাকার কথা বলতেন তাদের হাতে একটা ফুটো বাটি ধরিয়ে রাস্তায় নামিয়ে দিয়েছে জনতা।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cpim showcause tanmoy bhattacharya for allegations of anti party comments after election defet

Next Story
মমতার শপথের দিনেই অশান্তি নিয়ে খোঁচা, ধনকড়ের মন্তব্যে ‘ক্ষুব্ধ’ তৃণমূল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com