scorecardresearch

বড় খবর

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন দিল্লি আদালতের

শিক্ষাগত যোগ্যতা নিয়ে নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য পেশের অভিযোগে অভিষেকের বিরুদ্ধে মামলা দায়ের করা হল দিল্লির আদালতে। এ মামলায় আদালতে হাজিরা দেওয়ার জন্য অভিষেককে সমন পাঠানো হল।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন দিল্লি আদালতের
অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আবারও বিতর্কে জড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। শিক্ষাগত যোগ্যতা নিয়ে নির্বাচনী হলফনামায় ভুয়ো তথ্য পেশের অভিযোগে অভিষেকের বিরুদ্ধে মামলা দায়ের করা হল দিল্লির আদালতে। এ মামলায় আদালতে হাজিরা দেওয়ার জন্য অভিষেককে সমন পাঠানো হল। আগামী ২৫ জুলাই দিল্লির আদালতে ডায়মন্ড হারবারের সাংসদকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মমতা বিজেপির সমর্থন চেয়েছেন, বিস্ফোরক মন্তব্য মুকুলের

কী কারণে মামলা?
২০১৪ সালের লোকসভা নির্বাচনে হলফনামায় ভুয়ো তথ্য পেশের অভিযোগ উঠেছে মমতার ভাইপোর বিরুদ্ধে। অভিষেকের বিরুদ্ধে এমন অভিযোগই সামনে এনেছেন আইনজীবী সার্থক চতুর্বেদী। অভিযোগপত্রে বলা হয়েছে, হলফনামায় অভিষেক উল্লেখ করেছেন, যে তিনি ২০০৯ সালে আইআইপিএম থেকে এমবিএ করেছেন। কিন্তু এই তথ্য ভুল বলে দাবি করেছেন ওই আইনজীবী। সার্থকের দাবি, আইআইপিএমে এমবিএতে ডিগ্রির পাঠক্রম নয়। এটা ইউজিসি স্বীকৃতও নয়। জনপ্রতিনিধি আইনের ১২৫ এ ধারায় শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে ভুল তথ্য দেওয়ার অভিযোগ উঠেছে অভিষেকের বিরুদ্ধে। ২৫ জুলাইয়ের মধ্যে তৃণমূল সাংসদকে হাজিরার নির্দেশ দিয়েছেন অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারক সমর বিশাল।

 আরও পড়ুন: অভিষেকের প্রেমকাহিনী শোনালেন ‘পিসি’ মমতা

উল্লেখ্য, এর আগে এবারের লোকসভা নির্বাচনের মুখে বিতর্কে জড়িয়েছিলেন অভিষেক-পত্নী রুজিরা নারুলা। ব্যাঙ্কক থেকে ফেরার পথে কলকাতা বিমানবন্দরে অভিষেকের স্ত্রীর ব্যাগে তল্লাশি চালানোর ঘটনা ঘিরে শোরগোল পড়ে যায় রাজ্য রাজনীতিতে। ব্যাঙ্কক থেকে এ দেশে ফেরার পথে কলকাতা বিমানবন্দরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলা-সহ ২ মহিলাকে আটক করেন শুল্ক দফতরের আধিকারিকরা। সুটকেসে করে অভিষেকের স্ত্রী সোনা ও টাকা নিয়ে আসছিল বলে অভিযোগ ওঠে। সেসময়ই আচমকাই বিমানবন্দরে শুল্ক দফতরের আওতাধীন এলাকায় ঢুকে পড়ে স্থানীয় পুলিশ। এরপরই সাংসদের স্ত্রীর ব্যাগে তল্লাশি চালানো ঘিরে একপ্রস্ত বচসায় জড়ায় পুলিশ ও শুল্ক দফতর। যা ঘিরে তোলপাড় হয় বাংলার রাজনীতি। সোনাকাণ্ডে অভিষেকের স্ত্রী রুজিরা নারুলাকে শো-কজ নোটিস পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ওসিআই ও প্যান কার্ডের জন্য আবেদন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যে তথ্য পেশ করেছেন রুজিরা, তাতে অসঙ্গতি রয়েছে বলে অভিযোগ ওঠে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Delhi court summons mamatas nephew abhishek banerjee false affidavit west bengal tmc