scorecardresearch

বড় খবর

২০২১ রাজ্য বিধানসভা নির্বাচনে প্রার্থী দেবে আপ

“পশ্চিমবঙ্গের জনগনের প্রতি আমাদেরও দায়বদ্ধতা রয়েছে। দিল্লির ভোটের ফলের পর তা আরও বাড়ল। সেজন্য আমরা কিছু আউটলাইন পরিকল্পনা করেছি।”

২০২১ রাজ্য বিধানসভা নির্বাচনে প্রার্থী দেবে আপ
এবার পশ্চিমবঙ্গে পুরভোটে লড়াই করবে আম আদমি পার্টি।

এবার কি আম আদমি পার্টির (আপ) লক্ষ্য পশ্চিমবঙ্গ? ২১-র বিধানসভা ভোটকে পাখির চোখ করে এই রাজ্যে নির্দিষ্ট কিছু পদক্ষেপ করতে চাইছে আপ। আসন্ন পুরসভা নির্বাচনকে সামনে রেখে বাংলায় প্রতিদ্বন্দ্বিতামূলক রাজনীতিতে পা রাখতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের দল। শুধু তাই নয়, পুরসভা নির্বাচনে সাড়া পেলে আগামী ২০২১ বিধানসভা নির্বাচনেও রাজ্যে চোখে পড়বে ঝাড়ুর প্রচার।

দিল্লিতে আবারও ক্ষমতা দখলে রাখল আপ। শত চেষ্টাতেও দুই অঙ্কের আসন সংখ্যায় পৌঁছল না পদ্মশিবির। তবে পশ্চিমবঙ্গে এখনও রাজনৈতিক প্রভাবের নিরিখে কোনোরকম হিসেবের মধ্যেই আসে না আপ। দলীয় নেতৃত্বের বক্তব্য, “দিল্লির নির্বাচনের কারণে এখানে পিছিয়ে গিয়েছে রাজ্য সম্মেলন। এই রাজ্যে মাত্র এক হাজার স্বেচ্ছাসেবক রয়েছেন। বেশিরভাগ জেলাতেই নেই জেলা কমিটিও।” এবার সংগঠন বৃদ্ধি করতে সার্বিকভাবে ঝাঁপিয়ে পড়তে চাইছেন রাজ্য আপ নেতৃত্ব।

আরও পড়ুন: ‘হনুমানজির কৃপায় জিতেছি, স্ত্রীর জন্মদিনে কেক খেলাম, আপনাদেরও খাওয়াব’

পশ্চিমবঙ্গে কী পরিকল্পনা রয়েছে? আম আদমি পার্টির পশ্চিমবঙ্গ রাজ্য ইউনিটের সম্পাদক জর্জ গোমস বলেন, “সংগঠন নেই বলে শুধু অজুহাত দিলে চলে না। লোকবল, ,অর্থবল নেই, এসব বললে হয় না। আমরা মনে করি, পশ্চিমবঙ্গের জনগণের প্রতি আমাদেরও দায়বদ্ধতা রয়েছে। দিল্লির ভোটের ফলের পর তা আরও বাড়ল। সেজন্য আমরা কিছু আউটলাইন পরিকল্পনা করেছি। যদিও সেগুলি প্রাথমিক স্তরে আছে। সব ঠিকমতো চললে আমরা ২০২১ বিধানসভায় প্রতিদ্বন্দ্বিতায় যেতে পারব।”

আরও পড়ুন: বিজেপি ভোকাট্টা, শেষ কলস ডোবাবে একুশের বাংলা: মমতা

বিধানসভা নির্বাচনের আগে এবছর রয়েছে একাধিক নগর নিগম ও পুরসভার নির্বাচন। সেইসব নির্বাচনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আপ। পুরসভা ভোটগুলিকে প্রস্তুতি হিসাবে দেখছেন রাজ্য আপ নেতৃত্ব। জর্জ গোমস বলেন, “দিল্লিতে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা হয়েছে। দলের সেক্রটারি পঙ্কজ গুপ্তা, অ্যাডভাইজার রাকেশ সিনহা, কো-অবজার্ভার সঞ্জয় বাসুর সঙ্গে কথা হয়েছে। এবছর পুরভোটে আমরা লড়াই করব। আমাদের প্রথম লক্ষ্য হাওড়া পুর নিগম। পাশাপাশি যে পুরসভাগুলোতে লড়াই করা সম্ভব, সেখানে আমরা প্রার্থী দেব। আপের ওপর এখানে অনেকের আস্থা আছে। পরবর্তীকালে বিধানসভা নির্বাচনে দাঁড়ানোর মতো পরিস্থিতি তৈরি হলে আমরা নিশ্চয় লড়াই করব।”

আরও পড়ুন: ‘দিল্লির ভোটাররাই ২১শে বাংলার মডেল’

পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত কোনো নির্বাচনী লড়াইয়ে দেখা যায়নি আম আদমি পার্টিকে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের ভাল সম্পর্ক সুবিদিত। একই মঞ্চে দুজনকে দেখা গিয়েছে একাধিকবার। মঙ্গলবার কেজরিওয়ালকে শুভেচ্ছাও জানিয়েছেন মমতা। রাজনৈতিক মহলে গুঞ্জন রয়েছে, এই সখ্যতার কারণে মমতার রাজ্যে ভোটের রাজনীতিতে ছিল না আপ।

দলের রাজ্য সম্পাদক অবশ্য কোনোরকম সমঝোতার কথা একেবারেই উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বোঝাপড়া রয়েছে তা সঠিক নয়। কিন্তু যারা ধর্মীয়, সংকীর্ণ এবং সংখ্যাগুরু ভোটব্যাংকের রাজনীতি বা শর্টকাট রাজনীতিতে বিশ্বাস করে, আমরা তাদের সঙ্গে থাকতে পারি না। এদের বাদ দিয়ে বাকি নেতৃত্বের সঙ্গে অরবিন্দ কেজরিওয়ালের সম্পর্ক ভাল। ইস্যু-ভিত্তিক সমর্থন হতেই পারে।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Delhi election result app mamata banerjee west bengal politics