মমতাসহ চার মুখ্যমন্ত্রীর দীর্ঘ বৈঠকের সাক্ষী রইল দিল্লি

চার মুখ্যমন্ত্রীর দু’ঘণ্টার বৈঠকের সাক্ষী থাকল রাজধানী, যা লোকসভা ভোটের আগে বিরোধী ঐক্যের পক্ষে বড় পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

By: Delhi  June 17, 2018, 12:48:07 PM

লোকসভা ভোটের সময় যত এগোচ্ছে, মোদি বিরোধী জোটের হাওয়া যেন ততই জোরালো হচ্ছে। লোকসভা ভোটে বিজেপিকে রুখতে এবার আরও সক্রিয় হলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্য নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়া, সেজন্যই গতকাল দিল্লিতে পা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু নীতি আয়োগের বৈঠককে উপলক্ষ করে এদিন অ-বিজেপি শক্তি নিয়েই ঝাঁপিয়ে পড়লেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। চার মুখ্যমন্ত্রীর দু’ঘণ্টার বৈঠকের সাক্ষী থাকল রাজধানী, যা লোকসভা ভোটের আগে বিরোধী ঐক্যের পক্ষে বড় পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

শনিবার দিল্লিতে পৌঁছেই প্রথমে এইমসে চিকিৎসাধীন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে দেখা করেন মমতা। এরপর অন্ধ্র ভবনে গিয়ে তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠকে বসেন তৃণমূলনেত্রী। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ও কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর সঙ্গে প্রায় ২ ঘণ্টা ধরে বৈঠক করেন মমতা। তবে চার মুখ্যমন্ত্রীর এহেন বৈঠকে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচন ও নীতি আয়োগ নিয়েই আলোচনা হয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন, ২১ জুলাই তৃণমূল কোর কমিটির সভায় থাকছেন না অভিষেক?

অন্যদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সমর্থন করলেন মমতাসহ চার মুখ্যমন্ত্রী। দিল্লির উপ-রাজ্যপালের  দফতরের সামনে তিন মন্ত্রীকে নিয়ে ধরনায় বসে কেজরিওয়াল। কেজরির সঙ্গে দেখা করতে চেয়ে রাত ৮টা নাগাদ চার মুখ্যমন্ত্রী দিল্লির উপ-রাজ্যপাল অনিল বাইজালের কাছে চিঠি পাঠান। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। কেজরির সঙ্গে দেখা করার অনুমতি না মেলায় প্রথমে উপ-রাজ্যপালের দফতর পর্যন্ত মিছিল করার পরিকল্পনা ছিল তৃণমূলনেত্রীর। পরে বাকি তিন মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে এ পরিকল্পনা বাতিল করা হয়। পদযাত্রা করলে, মুখ্যমন্ত্রী পদের মর্যাদাহানি হতে পারে, একইসঙ্গে সে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে, এ কথা মাথায় রেখেই চার মুখ্যমন্ত্রীর এহেন পদযাত্রা শেষমেশ বাতিল হয়ে যায় বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

দিল্লি ইস্যুতে এরপরই আওয়াজ তোলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতা বলেন, ‘‘উনি আমাদের দেখা করার জন্য অনুমতি পর্যন্ত দিলেন না? সংবিধান মেনেই আমরা সকলে কাজ করতে পারি। আমরা মুখ্যমন্ত্রী বা উপ-রাজ্যপালের সঙ্গে দেখা করতে পারব না, এটা গণতন্ত্র নয়।’’
উপ-রাজ্যপালের দফতর অবধি পদযাত্রার কর্মসূচি বাতিল করা প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে, পরে সাংবাদিক বৈঠকে তৃণমূল নেত্রী বলেন,‘‘আমাদের ছোট ভাবার কারণ নেই। আমরা রাস্তার ভিখারি নই, আমাদেরও আত্মসম্মান রয়েছে।’’ দিল্লির পরিস্থিতি নিয়ে মমতা আরও বলেন যে, দিল্লিতে যদি এই অবস্থা হয়, তাহলে দেশের অন্য প্রান্তে কী হবে। অন্যদিকে, আম আদমি পার্টি সূত্রে জানা গিয়েছে যে, রবিবার প্রধানমন্ত্রীর দফতর পর্যন্ত যে পদযাত্রার কর্মসূচী নেওয়া হয়েছে, তাতে সমর্থন দেবে বামেরাও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Delhi mamata banerjee west bengal cm bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X