বড় খবর

ভোটমুখী তামিলনাড়ুতে ধাক্কা NDA-র, আসন সমঝোতার দোহাই, জোট ছাড়ল ডিএমডিকে

জোট ছাড়ার পর সংবাদমাধ্যমের সামনে এআইএডিএমকে-কে সবক’টি আসনে হারানোর শপথ নিয়েছে ডিএমডিকে-র নেতৃত্ব।

ভোটমুখী তামিলনাড়ুতে এনডিএ-র (NDA) সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ডিএমডিকে। আসন সমঝোতা নিয়ে আপত্তি তুলে সম্পর্ক ছিন্ন করা হল এআইডিএমকে-র (AIADMK) সঙ্গে। দলের প্রতিষ্ঠাতা-সদস্য ক্যাপ্টেন বিজয়কান্ত বলেছেন, ‘একাধিকবার আলোচনার পর আসন সমঝোতা অনিশ্চিত। তাই এই সিদ্ধান্ত।‘ তবে ভোটের আগে রাজ্যের শাসক দল এআইএডিএমকে-র কাছে এটা বড়সড় ধাক্কা। এমনটাই দাবি করছে বিশেষজ্ঞরা। তবে, বিজেপির সঙ্গে জোট বেঁধে আসন্ন বিধানসভা নির্বাচন লড়বে এআইডিএমকে। এমনটাই সুত্রের খবর।

এদিকে, এই বিচ্ছেদ প্রসঙ্গে মঙ্গলবার ডিএমডিকে-র তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘আমাদের সঙ্গে এআইএডিএমকে-র তিন দফায় বৈঠক হয়েছে। আমাদের আসনের দাবি মেটাতে ওরা অক্ষম। আমরা দলের জেলা সচিবদের সঙ্গে কথা বলেছি। ওদের পরামর্শ মেনেই এনডিএ জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে দল।‘   

যদিও এই জোট ছাড়া প্রসঙ্গে এআইএডিএমকে-র নেতা ডি জয়কুমার বলেছেন, ‘এটা ভাল যে ডিএমডিকে জোট ছেড়েছে। এই সময়ে কিছুটা পরিণত মস্তিষ্কের ব্যবহার করা উচিত। জোটের বিরুদ্ধাচারণ ভোটের আগে ভাল বার্তা দিত না। তাই ওদের চলে যাওয়া এনডিএ জোটে প্রভাব ফেলবে না।‘

যদিও জোট ছাড়ার পর সংবাদমাধ্যমের সামনে এআইএডিএমকে-কে সবক’টি আসনে হারানোর শপথ নিয়েছে ডিএমডিকে-র নেতৃত্ব। এমনকি, ২০১১ সালে ডিএমডিকে-র সঙ্গে জোট না গড়লে রাজ্য থেকে উবে যেত জয়ললিতার দল। এমনটাই জানিয়েছে নেতৃবৃন্দ।

এদিকে, ধর্মীয় যাত্রা নিয়ে যতই বিবাদ হোক, নির্বাচনের প্রাক্কালে বিজেপির সঙ্গেই জোটে থাকার কথা ঘোষণা করল তামিলনাড়ুর শাসকদল এআইএডিএমকে। গত বছর অক্টোবরে চেন্নাইয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের মধ্যেই জোটসঙ্গী থাকার কথা ঘোষণা করেছে এআইএডিএমকে। মুখ্যমন্ত্রী এডাপাড্ডি পালানিস্বামী এবং তাঁর ডেপুটি ও পন্নিরসেলভম একথা নিশ্চিত করেছেন। যদিও এখন প্রায় ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে  তামিলভূমে বিধানসভা নির্বাচন।

যদিও গত লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে ভরাডুবি হয়েছিল বিজেপি এবং এআইএডিএমকের। খারাপ প্রদর্শনের জেরে দুই দলের মধ্যে পারস্পরিক দোষারোপের পালা চলছিল। তার উপর সম্প্রতি ভেত্রি ভেল যাত্রা ঘিরে সংঘাত আরও তীব্র হয় দুই পক্ষের মধ্যে। জোট ঘোষণা করে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব বলেছে, পালানিস্বামী এবং পন্নিরসেলভমের নেতৃত্বে রাজ্যে উন্নয়ন কর্মযজ্ঞ নতুন দিশা পেয়েছে। আগামিদিনেও যাতে তা বজায় থাকে সেই চেষ্টাই করবে দুই দল।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dmdk snaps tie with nda ahead of tamilnadus assembly election state

Next Story
সুপ্রিম স্বস্তি ভারতী ঘোষের, গ্রেফতারিতে স্থগিতাদেশ শীর্ষ আদালতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com