বড় খবর

‘ঘুম কেড়েছে তৃণমূল’, গোয়ার মন বুঝতে ঝটিকা সফরে রাহুল

গোয়ায় ‘কোল হাব’ তৈরির উদ্যোগের বিরোধিতায় সরব রাহুল গান্ধী।

‘Don’t want Goa to become coal hub, must protect environment at all costs, says Cong Leader Rahul Gandhi
গোয়ায় মৎস্যজীবীদের সঙ্গে আলাপচারিতায় রাহুল গান্ধী।

বছর ঘুরলেই গোয়ায় বিধানসভা নির্বাচন। তার আগে উপকূলের এই রাজ্যে কংগ্রেসের ঘর ভাঙতে শুরু করে দিয়েছে তৃণমূল। গোয়ায় জোড়াফুলের ‘থাবা’ থেকে দল রক্ষায় এবার আসরে খোদ রাহুল গান্ধী। শনিবার গোয়ায় দলের নেতাদের নিয়ে আলোচনায় রাহুল। কথা বললেন মৎস্যজীবীদের সঙ্গেও। গোয়ায় ‘কোল হাব’ বানানোর উদ্যোগের প্রবল বিরোধিতায় কংগ্রেস নেতা। উপকূলের এই রাজ্যের পরিবেশ বাঁচাতে কংগ্রেস সবরকমভাবে রাজ্যবাসীর পাশে থাকবে বলেও এদিন জানিয়েছেন রাহুল গান্ধী।

আর কয়েক মাস পরেই গোয়ায় বিধানসভা নির্বাচন। কংগ্রেসের ঘর ভেঙে ইতিমধ্যেই গোয়ায় সংগঠন সাজাতে শুরু করে দিয়েছে তৃণমূল। খোদ মমতা বন্দ্যোপাধ্যায় গিয়েছেন গোয়া সফরে। তিন দিনের সফর শেষে আজই কংগ্রেসকে কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন তৃণমূলনেত্রী। কংগ্রেসের জন্যই নরেন্দ্র মোদী শক্তিশালী হচ্ছেন বলে রীতিমতো তোপ দেগেছেন মমতা। ‘বিজেপির সঙ্গে সমঝোতা করে চলে কংগ্রেস’, এদিন এমনও অভিযোগ তুলেছেন তৃণমূল সুপ্রিমো। তবে শনিবার গোয়া গিয়ে তৃণমূলনেত্রীর মন্তব্যের পাল্টা প্রতিক্রিয়া শোনা গেল না রাহুলের মুখে।

গোয়ায় ‘কোল হাব’ তৈরির উদ্যোগের শুরু থেকেই বিরোধিতা করে চলেছে কংগ্রেস। এদিন ফের একবার সেই প্রসঙ্গে মুখ খুলেছেন রাহুল গান্ধী। তিনি বলেন, “আমরা উদ্বিগ্ন। গোয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল এখানকার পরিবেশ। গোয়ার পরিবেশ যে কোনও মূল্যে রক্ষা করতে হবে।” রাজ্যে বিধানসভা ভোটের ঢাকে কাঠি পড়ার আগে এটাই রাহুলের প্রথম সফর। শনিবার ভেলসাওয়ে মৎস্যজীবীদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। রাহুলকে সামনে পেয়ে নিজেদের অভাব-অভিযোগের কথা তুলে ধরেন মৎস্যজীবীরা। রাজ্যে কংগ্রেস ক্ষমতায় ফিরলে মৎস্যজীবীদের সমস্যা সমাধানে যথোপযুক্ত পদক্ষেপের আশ্বাস রাহুলের। গোয়ায় ‘কোল হাব’ তৈরির প্রয়াস কখনই মেনে নেওয়া হবে না বলে এদিন জানিয়েছেন রাহুল।

গোয়ায় ‘কোল হাব’-এর বিরোধিতায় রাহুল গান্ধী এদিন আরও বলেন, ‘গোয়ায় কোল হাব তৈরির চেষ্টা মানব না। এই উদ্যোগ গোয়ার পক্ষে কখনই হিতকর হবে না। বরং কোল হাব হলে এখানকার পরিবেশ ধ্বংস হয়ে যাবে।’ এদিন ‘কোল হাব’-এর জেরে পরিবেশ দূষণের বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন রাহুল। এরই পাশাপাশি আসন্ন বিধানসভা নির্বাচনে গোয়ায় ক্ষমতায় এলে দলের তরফে দেওয়া সব প্রতিশ্রুতি পালন করা হবে বলে এদিন আশ্বাস দিয়েছেন রাহুল গান্ধী।

এপ্রসঙ্গে রাহুল বলেন, “ছত্তিশগড়ে নির্বাচনের আগে কৃষকদের ঋণ মকুবের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। নির্বাচনে জেতার পরে সেই প্রতিশ্রুতি পালন করেছে কংগ্রেস। পাঞ্জাব, কর্নাটকেও এটা হয়েছে। কংগ্রেস নির্বাচনী ইশতেহারে যে প্রতিশ্রুতি দেয় তা পালন করে।” শনিবার যখন রাহুল গোয়ায় গিয়ে যখন এই প্রতিশ্রুতি দিচ্ছেন, তখনও গোয়াতেই রয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- ‘কংগ্রেসের জন্যই মোদী শক্তিশালী হচ্ছেন’, বিস্ফোরক অভিযোগ তৃণমূল সুপ্রিমোর

মমতা বন্দ্যোপাধ্যায়ের তিন দিনের গোয়া সফরের আজই ছিল শেষ দিন। সফরের শেষ দিনে আজ কংগ্রেসকে তুলোধনা করেছেন তৃণমূল সুপ্রিমো। আর আকার-ইঙ্গিতে নয়, চাঁচাছোলা ভাষায় এদিন কংগ্রেসকে আক্রমণ করেছেন তৃণমূলনেত্রী। বক্তৃতায় মমতা প্রকারান্তরে এটাই বুঝিয়েছেন, যে এই মুহূর্তে বিজেপি বিরোধিতায় দেশে কংগ্রেসই প্রধান শক্তি নয়, সেই জায়গার দখল নিয়েছে তৃণমূল।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dont want goa to become coal hub must protect environment at all costs says cong leader rahul gandhi

Next Story
ফেডারেল ফ্রন্টের ঢাকে কাঠি!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com