বড় খবর


দুষ্যন্তের হাত ধরে হরিয়ানায় সরকার গড়ছে বিজেপি

চূড়ান্ত হয় মুখ্যমন্ত্রী পদ পাবে বিজেপি ও উপমুখ্যমন্ত্রীর পদ দেওয়া হবে জেজেপিকে। আজ থেকেই শুরু সরকার গঠনের প্রক্রিয়া।

জেজেপির হাত ধরে হরিয়ানায় সরকার গড়বে বিজেপি। শুক্রবার সন্ধেয় ঘোষণা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুক্রবার  সন্ধ্যায় বিজেপি সভাপতি অমিত শাহের বাড়িতে যান দুষ্মন্ত চৌতালা। সেখানেই দুই দলের শীর্ষ নেতৃত্ব একযোগে সরকার গঠনের সিদ্ধান্তের কথা জানান। চূড়ান্ত হয় মুখ্যমন্ত্রী পদ পাবে বিজেপি ও উপমুখ্যমন্ত্রীর পদ দেওয়া হবে জেজেপিকে।

হরিয়ানায় সরকার গড়ার চাবি রয়েছে তাঁর হাতেই। আর সেই বুঝেই নয়া চাল চেলে ফেলেছিলেন জননায়ক জনতা পার্টির (জেজেপি) নেতা দুষ্যন্ত চৌতালা। কংগ্রেস ও বিজেপির উপর এবার শর্ত চাপিয়ে বসেন দুষ্যন্ত। রাজ্যে বেসরকারি চাকরিতে স্থানীয় যুবকদের ৭৫ শতাংশ সংরক্ষণ করতে হবে, যে দল এই শর্ত পূরণ করবে, সে দলকেই সমর্থন করবে জেজেপি, এমন মন্তব্যই করেছেন চৌটালা।

আরও পড়ুন: জাঠ শক্তি প্রদর্শনেই হরিয়ানায় গেরুয়া ধস?

ঠিক কী বলেছিলেন দুষ্যন্ত চৌতালা?

জেজেপি নেতা বলেছিলেন, ‘‘আমাদের দলের অনেক প্রার্থী রয়েছেন, যাঁরা বিজেপি ও কংগ্রেসের মহারথীদের পরাজিত করেছেন। কারণ আমাদের ভোটারদের মধ্যে ৫৬ শতাংশই যুবক। আমরা চাই, হরিয়ানায় বেসরকারি চাকরিতে যুবকদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ করা হোক। যে দল আমাদের এই প্রতিশ্রুতি দেবে, আমরা তাকেই সমর্থন করব’’। তবে বিজেপি বা কংগ্রেস কারও সঙ্গেই তাঁর এখনও পর্যন্ত কথা হয়নি বলে দাবি করেছেন চৌটালা।

উল্লেখ্য, এবার হরিয়ানায় বিধানসভা নির্বাচনে ৯০টি আসনের মধ্যে ৪০টিতে পদ্মফুল ফুটেছে। কংগ্রেস এবার ৩১টি আসন দখল করতে পেরেছে। যেখানে জেজেপি-র হাতে রয়েছে ১০টি আসন। ফলে সরকার গড়তে নির্ণায়ক ভূমিকা পালন করছে জেজেপি। এদিকে, আবারও ক্ষমতায় ফিরতে মরিয়া মনোহরলাল খট্টর। অঙ্কের হিসেব কষে মুখ্যমন্ত্রী খট্টর পৌঁছে গিয়েছিলেন দিল্লি। স্পষ্ট করেছিলেন সরকার গড়তে তিনি আশাবাদী। তারপরই গেরুয়া শিবিরের ‘কৌটিল্য’ অমিত শাহের হাত ধরে আসে সাফল্য। বিজেপি সূত্রে ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে কালবিলম্ব না করে যত দ্রূত সম্ভব শপথ গ্রহণ অনুষ্ঠান করতে চাইছেন দলের নেতারা।

Read the full story in English

Web Title: Dushyant chautala jjp bjp congress haryana election 2019

Next Story
মুকুলকে ফের ধাক্কা! এবার গারুলিয়া পুরসভাও ‘পুনর্দখল’ মমতা বাহিনীরmamata, mukul, মমতা, মুকুল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com