বড় খবর

পাঁচ রাজ্যে কবে ভোট? আজই নির্ঘন্ট ঘোষণা নির্বাচন কমিশনের, নজরে কোভিডবিধি

কোভিড আবহে দেশের পাঁচ রাজ্যে ভোটের সময় নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু তা পিছোচ্ছে না।

EC to announce UP uttarakhan punjab goa manipur Assembly poll schedule 2022 today updates
উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যের ভোটের দিন ঘোষণা আজই।

কোভিড আবহে দেশের পাঁচ রাজ্যে ভোটের সময় নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু তা পিছোচ্ছে না। নির্বাচন কমিশন আজ বিকেলেই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া ও মণিপুরের বিধানসভা ভোটের নির্ঘন্ট প্রকাশ করবে বলে ঘোষণা করেছে। বিজ্ঞা ভবন থেকে বিকেল সাড়ে তিনটেয় হবে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা।

দেশের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশ। ফলে এই রাজ্যে বিধানসভা নির্বাচনের গুরুত্ব জাতীয় রাজনীতির প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে রয়েছে পাঞ্জাব। এই রাজ্যে কয়েক মাস আগেই কংগ্রেস ছেড়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং। মুখ্যমন্ত্রী পদে বসানো হয়েছে চরণজিৎ সিং চান্নিকে। কিন্তু হাত শিবিরের অন্দরের দলাদলি প্রকট। এরই মধ্যে কংগ্রেস ছাড়ছেন রাজ্যের একাধিক বিধায়ক ও নেতা। ক্যাপটেনও একদা প্রতিপক্ষ বিজেপির সঙ্গে জোট বেঁধেছেন। এই অবস্থায় বিরোধী শিবিরের হাতে থাকা পাঞ্জাব কী ধরে রাখতে পারবে কংগ্রেস? নজর এখন সেদিকেই।

অন্যদিকে গোয়ায় ক্ষমতা ধরে রাখতে মরিয়া পদ্ম শিবির। এবার আবার এই সৈকত রাজ্যকে পাখির চোখ করেছে তৃণমূলও। বেশ কয়েকটি স্থানীয় দলের সঙ্গে জোটেরও ইঙ্গিত দিয়েছে জোড়া-ফুল শিবির। দু’বারের গোয়া সফরে কংগ্রেসকে নিশানা করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু গতকাল আচমকা তৃণমূলের গোয়ার পর্যবেক্ষক মহুয়া মৈত্রের টুইটে ঝড় উঠেছে। মহুয়া বিজেপিকে হারাতে যা করা সম্ভব তাই করবে তৃণমূল কংগ্রেস বলে সাড়া ফেলে দিয়েছেন। আর সেখানেই গোয়া ফরোয়ার্ড পার্টি, মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির সঙ্গেই জ্বলজ্বল করছে কংগ্রেস নাম। এখন দেখার এতে কংগ্রেস সাড়া দেয় কিনা।

দেবভূমি উত্তরাখণ্ডে ক্ষমতায় বিজেপি। কিন্তু জাতপাত রাজনীতির অঙ্কে স্বস্তিতে নেই গেরুয়া দল। বার বার বদল করা হয়েছে মুখ্যমন্ত্রী। কংগ্রেসের অন্দরেও ডামাডোল। এই অবস্থায় এবার ভোটে কার হাতে থাকবে উত্তরাখণ্ডের দখল তা নিয়েই জোর জল্পনা। ভোট হবে মণিপুরেও।

চলতি বছর ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্য়েই উত্তর প্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরের ভোট সম্পন্ন করতে হবে। কোভিড আবহে ভোট নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের সঙ্গেও বৈঠকে করেছিলেন জাতীয় নির্বাচন কমিশন। সেখানে করোনা ও ওমিক্রন সংক্রমণ নিয়ে কমিশনকে নানা তথ্য পেশ করেন স্বাস্থ্য সচিব।

সংক্রমণ বৃদ্ধির কথা বিবেচনা করে, বড় রাজ্য উত্তরপ্রদেশ, পাঞ্জাবে থেকে ছোট রাজ্য গোয়া, মণিপুরে কত দফার ভোট হয় এবং কি করোনাবিধির জারি করে কমিশন সেদিকে নজর থাকছে অভিজ্ঞ মহলের।

Read in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ec to announce up uttarakhan punjab goa manipur assembly poll schedule 2022 today updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com