scorecardresearch

চলতি বছর ৫ রাজ্যে ভোটের আগেই প্রার্থীদের খরচের উর্ধ্বসীমা বাড়াল কমিশন

গত কয়েক বছর ধরেই প্রার্থীদের প্রচারে ব্যয়ের সর্বোচ্চ সীমা বৃদ্ধির দাবি করেছিল রাজনৈতিক দলগুলি। যা খতিয়ে দেখতে কমিটি গড়া হয়। তার সুপারিশেই এই পদক্ষেপ।

EC to announce UP uttarakhan punjab goa manipur Assembly poll schedule 2022 today updates
উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যের ভোটের দিন ঘোষণা আজই।

চলতি বছরই দেশের পাঁচ রাজ্যে হবে বিধানসভা ভোট। তার আগেই প্রার্থীদের নির্বাচনী খরচের উর্ধ্বসীমা বাড়াল নির্বাচন কমিশন।

লোকসভার প্রচারের ক্ষেত্রে প্রার্থীদের ব্যয়ের ঊর্ধ্বসীমা ৭০ লাখ থেকে বেড়ে হল ৯৫ লক্ষ্য। অন্যদিকে বিধানসভার ক্ষেত্রে প্রার্থীরা এবার প্রচারে সর্বোচ্চ ব্যয় করতে পারবেন ৪০ লক্ষ টাকা পর্যন্ত। যা আগে ছিল ২৮ লক্ষ টাকা।

জনসংখ্যা ও আয়তনের নিরিখে আসন্ন বিধানসভা নির্বাচন হবে এমন রাজ্যের তালিকায় যেমন রয়েছে উত্তরপ্রদশের মতো বৃহৎ রাজ্য, তেমনই আছে গোয়ার মতো অপেক্ষাকৃত ছোট রাজ্যেও। এইসব বিবেচনা করেই কমিশনের ঘোষণা, বৃহৎ রাজ্যগুলিতে প্রার্থী সর্বোচ্চ ৪০ লক্ষ (আগে ছিল ২৮ লাখ) এবং ছোট রাজ্যগুলির ক্ষেত্রে প্রার্থী ২৮ লক্ষ পর্যন্ত ব্যয় করতে পারবে। আগে ছোট রাজ্যের ক্ষেত্রে প্রার্থীদের সর্বোচ্চ ব্যয় বরাদ্দ ছিল ২০ লাখ।

দেশের বিভিন্ন রাজনৈতিক দলের তরফে গত কয়েক বছর ধরেই কমিশনের কাছে প্রার্থীদের নির্বাচনী ব্যয় বৃদ্ধির উর্ধ্বসীমা বাড়ানোর দাবি জানানো হয়। যা খতিয়ে দেখচে একটি কমিটি গঠন করে কমিশন। এই কমিঠির সদস্যরা বিভিন্ন রাজনৈতিক দল, মুখ্য নির্বাচনী আধিকারদের সঙ্গে কথা বলেন। এরপরই বাজার দরের প্রক্ষিতে প্রার্থীদের ব্যয়ের উর্ধ্বাসীমা বৃদ্ধির ক্ষেত্রে সুপারিশ করে কমিশনের কাছে। সেই সুপারিশই গ্রহণ করেছে জাতীয় নির্বাচন কমিশন। এর আগে ২০১৪ সালে প্রার্থীদের ব্যয়ের উর্ধ্বসীমা বেড়েছিল।

এ বছর ভোট রয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া, মণিপুরে। এই পাঁচ রাজ্যের ভোটেও কমিশনের নয়া ঘোষণা কার্যকর হবে।

কমিশনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে, ‘রাজনৈতিক দলগুলির দাবির পরিপ্রেক্ষিতে প্রার্থীদের জন্য বিদ্যমান নির্বাচনী ব্যয়ের সীমা বাড়ানো হল। ২০১৪-র তুলনায় ২০২১ সাল পর্যন্ত ভোটারদের সংখ্যা প্রায় 12.23 শতাংশ বেড়েছে। ব্যয় বেড়েছে প্রায় ৩২.৮ শতাংশ। ফলে কমিটি প্রার্থীদের প্রচারের ব্যয়ের উর্ধ্বসীমা বাড়ানোর সুপারিশ করেছিল। সেই সুপারিশ গ্রহণ করা হয়েছে।’

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Election commission hikes expenditure limits for candidates ahead of assembly polls