বুথ ফেরত সমীক্ষা: নির্বাচনী খরা কাটার আশা দেখছে কংগ্রেস

প্রায় সবকটি সমীক্ষাতেই রাজস্থানে কংগ্রেসের জয়জয়কার স্পষ্ট। অথচ, মধ্যপ্রদেশের ক্ষেত্রে ছবিটা ভিন্ন। এই রাজ্যে কংগ্রেস ও বিজেপির মধ্যে জোর লড়াইয়ের ইঙ্গিত মিলছে।

By: New Delhi  Dec 8, 2018, 12:11:28 PM

নির্বাচন যদি গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব হয়, তাহলে সেই উৎসবে অন্যতম আকর্ষণীয় পর্ব বুথ ফেরত সমীক্ষা (এক্সিট পোল)। ফলের আগেই ফল জানার জন্য মুখিয়ে থাকেন রাজনীতিক থেকে সাধারণ মানুষ সকলেই। সেই পরম্পরা মেনে বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ মিটতেই সামনে এল একাধিক সমীক্ষার ফলাফল।

রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং তেলেঙ্গানা, মূলত এই চার রাজ্যের একাধিক বুথ ফেরত সমীক্ষা সামনে এসেছে। প্রায় সবকটি সমীক্ষাতেই রাজস্থানে কংগ্রেসের জয়জয়কার স্পষ্ট। অথচ, মধ্যপ্রদেশের ক্ষেত্রে ছবিটা ভিন্ন। এই রাজ্যে কংগ্রেস ও বিজেপির মধ্যে জোর লড়াইয়ের ইঙ্গিত মিলছে। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া এক্সিট পোলের তথ্য অনুযায়ী, কংগ্রেস পেতে চলেছে ১০৪-১২২টি আসন। আর বিজেপির ঝুলিতে যেতে পারে ১০২-১২০টি আসন। অন্যদিকে, টাইমস নাও-সিএনএক্স-এর সমীক্ষকরা জানাচ্ছেন, ক্ষমতায় টিকে থাকবে শিবরাজ সিং চৌহানের সরকার। কারণ তাদের মতে, এ রাজ্যে বিজেপি পাবে ১২৬টি আসন এবং কংগ্রেসকে ৮৯টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

আরও পড়ুন- রথযাত্রায় নিষেধাজ্ঞা ‘গ্রহণযোগ্য’ নয়, বুধবার বিজেপির সঙ্গে শীর্ষ প্রশাসনিক কর্তাদের বৈঠকের নির্দেশ কলকাতা হাইকোর্টের

৯০ আসন বিশিষ্ট ছত্তিসগড় বিধানসভাতেও কংগ্রেস ও বিজেপির কঠিন লড়াইয়ের ইঙ্গিত মিলছে বলে দাবি প্রায় সব সমীক্ষায়। কিন্তু, এইসব রাজ্যগুলিতে মূল লড়াই কংগ্রেস-বিজেপির হলেও উল্লেখযোগ্যভাবে তেলেঙ্গানা এর ব্যতিক্রম। সমীক্ষায় দেখা যাচ্ছে, দেশের নবীনতম রাজ্যটিতে ক্ষমতা ধরে রাখবে বিদায়ী মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও-এর দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতিই। উল্লেখ্য, তেলেঙ্গানা ছাড়া, বাকি তিনটি রাজ্যেই বর্তমানে ক্ষমতায় বিজেপি। চলতি মাসের ১১ তারিখ (মঙ্গলবার) মিজোরাম-সহ এই চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: Elections 2018 exit polls: বুথ ফেরত সমীক্ষা: নির্বাচনী খরা কাটার আশা দেখছে কংগ্রেস রাখবেন কেসিআর

Advertisement