বড় খবর

নজরে পাঁচ রাজ্যের নির্বাচন, বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে মোদী

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকেই সেমিফাইনাল ধরে এগোতে চাইছেন মোদী, শাহ, নাড্ডারা।

Eye on state polls, PM Narendra Modi kicks off BJP’s national executive meeting Update
বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে মোদী।

বিজেপির পাখির চোখ পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচন। রবিবার থেকে দিল্লিতে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক শুরু। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং মণিপুরে বিধানসভা নির্বাচনের মুখে দলের সাংগঠনিক শক্তি-বৃদ্ধি নিয়ে আলোচনায় মোদী-শাহ, নাড্ডারা। সদ্য সমাপ্ত কয়েকটি রাজ্যের উপনির্বাচনে জোর ধাক্কা খেয়েছে গেরুয়া শিবির। এমনকী বেশ কিছু আসনে পদ্ম প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। বৈঠকে উপনির্বাচনের ফল নিয়েও চুলচেরা বিশ্লেষণ হবে বলে বিজেপি সূত্রে খবর। বৈঠকে রয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

দেশে করোনা অতিমারী ছড়িয়ে পড়ার পরে বিজেপির এই ধরনের হাইভোল্টেজ বৈঠক এই প্রথম। দলের অনেক নেতাই দিল্লিতে জাতীয় কর্মসমিতির এই বৈঠকে সশরীরে উপস্থিত, বাকিরা যোগ দিয়েছেন ভার্চুয়ালি। মাস খানেক পরেই গো-বলয়ের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। এছাড়াও নির্বাচন রয়েছে উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং মণিপুরে। এই পাঁচ রাজ্যে দলের সাংগঠনিক পরিস্থিতি ঠিক কী, সাফল্য আনতে দলীয়ভাবে আরও কী কী কর্মসূচি স্থির করা যেতে পারে, তা নিয়েই বৈঠকে আলোচনা।

দিল্লিতে এনডিএমসি কনভেনশন সেন্টারে সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এই বৈঠক। বিকেল ৩টে পর্যন্ত চলবে বৈঠক। বিজেপির রাজ্যসভার সাংসদ এবং দলের মিডিয়া সেলের জাতীয় প্রধান অনিল বালুনি জানিয়েছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রযুক্তিকে কাজে লাগিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছে। সব রাজ্য থেকেই জাতীয় কার্যনির্বাহী পরিষদে থাকা দলের নেতারা বৈঠকে যোগ দিয়েছেন।

আরও পড়ুন- ২৬০ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস, গত ২৪ ঘণ্টায় ভাইরাসের বলি ৫২৬

বিজেপি সূত্রে জানা গিয়েছে বৈঠকে মূল আলোচনার বিষয় হল পাঁচ রাজ্যের নির্বাচনী কৌশল এবং রণনীতি। যে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন, তার মধ্যে চারটিতেই বিজেপি সরকার ক্ষমতায় রয়েছে। উত্তরপ্রদেশ, মণিপুর, গোয়া এবং মণিপুরে ক্ষমতায় গেরুয়া দল। শুধুমাত্র পাঞ্জাবে রয়েছে কংগ্রেস সরকার। আসন্ন বিধানসভা নির্বাচনে চার রাজ্যে ক্ষমতা ধরে রাখা এখন বডসড় চ্যালেঞ্জ বিজেপির কাছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকেই সেমিফাইনাল ধরে এগোতে চাইছেন মোদী, শাহ, নাড্ডারা।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eye on state polls pm narendra modi kicks off bjps national executive meeting update

Next Story
পঞ্চায়েত ভোট: শাসক-বিরোধী জোর তরজা, রাজ্যপাল- নির্বাচন কমিশনার বৈঠকdilip ghosh, bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com