scorecardresearch

বড় খবর

লক্ষ্য ২০২৪, সাংগঠনিক শক্তি বাড়াতে ‘মাস্টার প্ল্যান’ বিজেপির, ‘হারা’ আসনে বাড়তি নজর

২০২৪-র নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি। রাজ্যে-রাজ্যে সংগঠনকে আরও শক্তিশালী করতে নয়া তৎপরতা গেরুয়া শিবিরের।

Eyeing 2024, BJP Union ministers to visit seats lost in 2019
২০২৪-র নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি।

২০২৪-র নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে বিজেপি। দেশে গেরুয়া দলের গড় বলে পরিচিত কেন্দ্রগুলিতে শক্তি ধরে রাখতে চেষ্টায় কোনও খামতি রাখতে নারাজ পদ্ম শিবির। তেমনই বাড়তি নজর উনিশের লোকসভা নির্বাচনে হেরে যাওয়া আসনগুলিতেও। দেশজুড়ে এমন ১৪০টিরও বেশি নির্বাচনী কেন্দ্রে এবার কেন্দ্রীয় মন্ত্রীদের পাঠানোর সিদ্ধান্ত বিজেপির শীর্ষ নেতৃত্বের। পালা করে মন্ত্রীরা ওই কেন্দ্রগুলিতে যাবেন। মোদী সরকারের জনকল্যাণমূলক কাজের প্রচার করবেন।

জানা গিয়েছে, উনিশের ভোটে হেরে যাওয়া কেন্দ্রগুলিতে সরকারের জনকল্যাণমুখী কাজের সুবিধা এলাকার সাধারণ মানুষ কতটা পেয়েছেন তাও খতিয়ে দেখবেন তাঁরা। কোথাও ফাঁক থাকলে দ্রুত তা পূরণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্রের দলীয় নেতৃত্বকে প্রয়োজনে পরামর্শও দেবেন কেন্দ্রীয় মন্ত্রীরা। সূত্র মারফত জানা গিয়েছে, নরেন্দ্র মোদী সরকারের আট বছর পূর্তি উপলক্ষে প্রচার কর্মসূচি শুরুর সময়েই ২০২৪-এর লক্ষ্যে মন্ত্রীরা তাঁদের নির্বাচনী কাজ শুরু করে দেবেন।

২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুতি শুরু করে দিল বিজেপি। দিল্লিতে দলের সাংগঠনিক বৈঠকে এবার দেশজুড়ে ১৪০টিরও বেশি কেন্দ্রে মোদী সরকারের মন্ত্রীদের পরিদর্শনে যেতে বলা হয়েছে। মূলত উনিশের লোকসভা ভোটে হেরে যাওয়া আসনগুলিতেই এই তৎপরতা নিচ্ছে গেরুয়া দল। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিজেপির ‘বুথ শক্তিশালীকরণ অভিযান’। ২৫ মে থেকে শুরু হওয়া গেরুয়া দলের বিশেষ এই কর্মসূচি চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত।

আরও পড়ুন- ভাঙন-কোন্দলে জেরবার বঙ্গ বিজেপি, হাল ধরতে আসছেন নাড্ডা

আগামী ৩১ জুলাই পর্যন্ত চলা ‘বুথ শক্তিশালীকরণ অভিযান’-এর অংশ হিসেবে বিধায়কদেরও নির্বাচনী এলাকা পরিদর্শনের নির্দেশ দিয়েছে দলের শীর্ষ নেতৃত্ব। দলের প্রত্যেক সাংসদকে ৩০ জন কর্মীকে নিয়ে নির্দিষ্ট নির্বাচনী এলাকায় ১০০টি ‘দুর্বল’ বুথের দায়িত্ব দিতে বলা হয়েছে। এরই পাশাপাশি বিধায়কদেরও তাঁর কেন্দ্রের ২৫টি এমন ‘দুর্বল’ বুথ চিহ্নিত করে ১০ জন করে কর্মীকে দায়িত্ব দিতে বলা হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, ”শীর্ষ নেতারা দেখতে চান যে কমপক্ষে ৭৭ হাজার ৮০০ বুথে এই কাজ সফলভাবে চলেছে। যে রাজ্যগুলিতে দল ব্যাপক সম্প্রসারণ কর্মসূচি নিয়েছে, সেখানে চার জন করে নেতাকে নিয়ে একটি বিশেষ দল তৈরি করা হবে। তাঁরাই ওই রাজ্যগুলিতে দলের কাজ দেখবেন।”

সব মিলিয়ে ২০২৪-এর আগে দলের সব ফাঁকফোকর মেরামতে কোমর বেঁধে নেমে পড়েছেন মোদী, শাহ, নাড্ডারা। দিল্লিতে দলের সদর দফতরে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক সেরেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জে পি নাড্ডা। দুই নেতাই ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে দলের প্রচার কর্মসূচিকে আরও জোরদার করার আহ্বান জানিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Eyeing 2024 bjp union ministers to visit seats lost in 2019