scorecardresearch

বড় খবর

রাহুলের ‘ভারত জোড়’ যাত্রা নিয়ে কাশ্মীরে সাজো সাজো রব, হাঁটবেন ফারুকও

আগামী বছরের গোড়ায় জম্মু-কাশ্মীরে প্রবেশ করবে ‘ভারত জোড় যাত্রা’।

রাহুলের ‘ভারত জোড়’ যাত্রা নিয়ে কাশ্মীরে সাজো সাজো রব, হাঁটবেন ফারুকও

আগামী বছরের গোড়ার দিকে পঞ্জাব থেকে রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ‘ভারত জোড় যাত্রা’ জম্মু-কাশ্মীরে প্রবেশ করবে। সেই পদযাত্রায় বিজেপি বাদে উপত্যকার বেশিরভাগ রাজনৈতিক দলের নেতারাই যোগ দিতে চান। তাঁদের মধ্যে অন্যতম ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট এবং জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। এমনটাই জানিয়েছেন জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেসের মুখপাত্র রবিন্দর শর্মা।

তিনি জানান, সর্বদলীয় সংযুক্ত মোর্চা (এপিইউএম)-র একটি প্রতিনিধিদল সোমবার জম্মুতে ফারুকের বাসভবনে তাঁর সঙ্গে দেখা করেছিল। এই প্রসঙ্গে রবিন্দর শর্মা বলেন, ‘ড. ফারুক আবদুল্লা আমাদের আশ্বস্ত করেছেন যে তিনি লক্ষ্মণপুরের যাত্রায় যোগ দেবেন। রাহুল গান্ধীর যাত্রা জম্মু-কাশ্মীরে প্রবেশ করার পর বেশ কিছুটা পথ রাহুলের সঙ্গে হাঁটবেন।’ শর্মা আরও বলেন, ‘আমরা মেহবুবা মুফতি-সহ অন্যান্য রাজনৈতিক দলের প্রবীণ নেতাদের সঙ্গে যোগাযোগ করব। তাঁদেরও ভারত জোড় যাত্রায় যোগ দেওয়ার অনুরোধ করব।’

ইতিমধ্যেই কংগ্রেস, পিডিপি, সিপিআই, সিপিএম এবং ইন্টারন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি (আইডিপি)-সহ বেশ কিছু রাজনৈতিক এবং সামাজিক সংগঠন নিয়ে গঠিত APUM-এর নেতারা ‘সাম্প্রদায়িক এবং বিভাজনকারী শক্তি’-কে পরাজিত করার জন্য বিরোধী দলগুলির সমন্বয়ে জোর দিয়েছেন। পাশাপাশি, এই সমন্বয় আরও জোরদার করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার জন্য ফারুক আবদুল্লার কাছে আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন- অসম-মেঘালয় সীমান্তে গুলিতে ছয় জনের প্রাণহানি, কতটা প্রভাব পড়বে সীমান্তের শান্তিতে?

এপিইউএমও ‘ভারত জোড়’ যাত্রাকে সমর্থন করে একটি সর্বসম্মত প্রস্তাব পাস করেছে বলেও শর্মা জানিয়েছেন। তিনি জানান, জম্মু-কাশ্মীরে কেবল শিবসেনার সভাপতি মণীশ সাহনি জানিয়েছেন, তাঁর দল এখনও ‘ভারত জোড়’ যাত্রায় অংশগ্রহণ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। সেই হিসাবে, APUM হল জম্মু-কাশ্মীরের প্রায় একডজন মূলধারার রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনের মিলিত মঞ্চ।

এই মঞ্চ বিজেপির বিরোধিতা করে আসছে। প্রাক্তন সাংসদ শেখ আবদুল রেহমান এর পৃষ্ঠপোষক। আর, IDP সুপ্রিমো আইডি খাজুরিয়া এই সংগঠনের সভাপতি। অবিজেপি ভোটের ভাগাভাগি রুখতে APUM-এর দলগুলো ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। এই মোর্চার মধ্যে শিবসেনাও আগে। এই জোটের নেতৃত্ব নির্দিষ্ট সময় পরপর পরস্পরের সঙ্গে বৈঠক করেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Farooq keen to walk with rahul yatra