বড় খবর

মহাগুরুর মহাস্বস্তি, মিঠুনের বিরুদ্ধে FIR খারিজ কলকাতা হাইকোর্টের

‘আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নেই, আমি জাত গোখরো, এক ছোবলেই ছবি।’ এই মন্তব্য প্ররোচনামূলক বলে দাবি শাসক শিবিরের।

fir against mithun chakraborty is cancelled by calcutta high court
মিঠুনের জনপ্রিয় সংলাপই যে হিংসার প্রকৃত কারণ তা মানতে নারাজ বিচারপতি।

ভোটের প্রচারে গেরুয়া শিবিরের হয়ে কলকাতা সহ বাংলাজুড়ে চোখা চোখা সংলাপের ব্যবহার করেছিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। যা ঘিরে শোরগোল পড়েছিল। মিঠুনের সংলাপ নিয়ে আপত্তি তুলেছিল রাজ্যের শাসক শিবির। কলকাতার মানিকতলা থানায় অভিনেতার মন্তব্যের জন্য এফআইআর দায়ের হয়। বৃহস্পতিবার সেই এফআইআর খারিজ করেছে কলকাতা হাইকোর্ট। ফলে বড়সর স্বস্তি মিলল জনপ্রিয় এই অভিনেতার।

একুশের ভোট প্রচারে বাংলাজুড়ে বিজেপির হয়ে প্রচার করেছিলেন মিঠুন চক্রবর্তী। চলতি বছর ৯ মার্চ পদ্ম শিবিরের যোগদানের দিনেই কলকাতায় ব্রিগেডে তিনি বলেছিলেন, ‘আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নেই, আমি জাত গোখরো, এক ছোবলেই ছবি।’ সঙ্গে যোগ করেছিলেন ‘মারব এখানে লাশ পড়বে শশ্মানে।’

অভিনেতার এই মন্তব্যই প্ররোচনামূলক বলে অভিযোগ ওঠে। এই মন্তব্যের জেরেই বাংলায় ভোট পরবর্তী হিংসা হচ্ছে বলে অভিযোগ ওঠে। আইনজীবী অয়ন চক্রবর্তী ৬ মে মানিকতলা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। কিন্তু তার প্রেক্ষিতে থানা কোনও ব্যবস্থা না নেওয়ায় আদালতে যায় তৃণমূল। রিপোর্ট তলব করে আদালত। এর পরেই এফআইআর দায়ের হয়।

মিঠুন চক্রবর্তী এই মামলায় আগেই আগাম জামিন পেয়েছিলেন। এবার এইআইআর খারিজের মাধ্যমে গোটা মামলাটিরই নিষ্পত্তি করে দিল কলকাতা হাইকোর্ট। শুনানিতে আদালতের পর্যবেক্ষণ, ‘জনপ্রিয় সংলাপ ব্যবহার করা হয়েছে। কিন্তু তার সঙ্গে এ রাজ্যে ভোট পরবর্তী হিংসার কোনও সম্পর্ক নেই। রাজনীতির সঙ্গে অভিনেতা-অভিনেত্রীদের সম্পর্ক বহু দিনের। তাই মানুষকে মনোরঞ্জনের জন্য জনপ্রিয় সংলাপ বলা হয়ে থাকে। এক্ষেত্রেও তাই হয়েছে। ভোট পরবর্তী হিংসার সঙ্গে এই সংলাম মিলিয়ে দেওয়া ঠিক নয়।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fir against mithun chakraborty is cancelled by calcutta high court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com