scorecardresearch

বড় খবর

রেকর্ড ভোটে জেতা ভূপেন্দ্র প্যাটেল গুজরাতের আগামি মুখ্যমন্ত্রী! চিনুন এই পতিদার বিধায়ককে

Gujrat CM Resigns: ঘাটোলোদিয়ার বিধায়ক ছিলেন আনন্দীবেন প্যাটেল। তাঁকে রাজ্যপাল নিযুক্ত করার পর ২০১৭ সালে সেই আসন থেকে প্রথমবার ভোটে লড়েন ভূপেন্দ্র প্যাটেল।

মুখ্যমন্ত্রী বাছাইয়ের পর ভূপেন্দ্র প্যাটেল। ডান দিক থেকে তৃতীয়।

Gujrat CM Resigns: গুজরাতের ঘাটলোদিয়ার বিধায়ক ভূপেন্দ্র প্যাটেল হলেন গুজরাতের মুখ্যমন্ত্রী। শনিবার সবাইকে অবাক করে মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন বিজয় রূপানি। তাঁর বিকল্প হিসেবেই আগামি বিধানসভা ভোট পর্যন্ত গুজরাতের মুখ্যমন্ত্রী পতিদার সম্প্রদায়ের এই বিধায়ক। এদিন রূপানির উত্তরসূরি বাছতে বৈঠক করেন কেন্দ্রীয় নেতৃত্বের তরফে নিয়োগ করা দুই পর্যবেক্ষক ভূপেন্দ্র যাদব এবং নরেন্দ্র সিং তোমর বৈঠকে বসেন। গান্ধীনগরের সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপির ১১২ বিধায়ক। সেখানেই ভূপেন্দ্র প্যাটেলের নাম প্রস্তাব করেন সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।

জানা গিয়েছে, ঘাটোলোদিয়ার বিধায়ক ছিলেন আনন্দীবেন প্যাটেল। তাঁকে রাজ্যপাল নিযুক্ত করার পর ২০১৭ সালে সেই আসন থেকে প্রথমবার ভোটে লড়েন ভূপেন্দ্র প্যাটেল। নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের শশীকান্ত প্যাটেলকে রেকর্ড লক্ষাধিক ভোটে হারান তিনি। সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা ডিগ্রিধারী ভূপেন্দ্র রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের ঘনিষ্ঠ।

ইতিমধ্যে মেমনগর পুরসভার সভাপতি, আমদাবাদা পুরসভার স্ট্যান্ডিং কমিটির প্রধান এবং আমদাবাদ নগরোন্নয়ন পর্ষদের প্রধান রুপে কাজ সামলেছেন ভূপেন্দ্র প্যাটেল। মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর নিয়োগে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। ২০২২ গুজরাত বিধানসভা ভোটে বিজেপি ভূপেন্দ্র প্যাটেলের নেতৃত্বেই লড়বে। এদিন দাবি করেন বিজয় রূপানি। এদিন সন্ধ্যায় রাজ্যপালের সঙ্গে দেখা করে শপথ গ্রহণের নির্ঘণ্ট ঠিক করবে বিজেপির পরিষদীয় দল। এমনটাই জানান কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব।

এদিকে, প্রশাসনিক ব্যর্থতা, গুজরাত রাজনীতিতে প্রভাবশালী প্যাটেল সমাজের বিরূপ প্রতিক্রিয়া-সহ একাধিক কারণে সরতে হয়েছে বিজয় রূপানিকে। তাঁর ইস্তফার পর বিজেপির কাছে দুটি রাস্তা খোলা ছিল, এক) রূপানির বিকল্প বাছা দুই) বিধানসভা ভেঙে সময়ের আগেই ভোটে যাওয়া। দুটি বিকল্পের মধ্যে প্রথমটা বেছে আপাতত দলীয় কোন্দলে কিছুটা প্রলেপ মারলেন মোদী-শাহ-নাড্ডারা। এমনটাই গুজরাত বিজেপি সূত্রে খবর।

অপরদিকে, উত্তরাখণ্ড, কর্নাটকের পর গুজরাত তৃতীয় রাজ্য। যেখানে সময়ের আগেই মুখ্যমন্ত্রিত্ব বদলাতে হল বিজেপিকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: First time mla bhupendra patel was selected as next cm of gujrat national