scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বিজেপির ‘মাস্টার স্ট্রোক’, ‘গুজরাট গৌরব যাত্রা’র শুরু আজ থেকেই, নজরে আদিবাসী ভোটব্যাঙ্ক

বৃহস্পতিবার আরও তিনটি রুটে যাত্রা শুরু করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিজেপির ‘মাস্টার স্ট্রোক’, ‘গুজরাট গৌরব যাত্রা’র শুরু আজ থেকেই, নজরে আদিবাসী ভোটব্যাঙ্ক
নির্বাচনের আগে রাজ্যে 'গুজরাট গৌরব যাত্রা' শুরু করতে চলেছে ভারতীয় জনতা পার্টি।

চলতি বছরের শেষেই গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচন। তার আগে গুজরাটে প্রচারে কোন খামতি রাখতে চাইছে না ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এবারের ভোটে বিজেপির প্রধান প্রতিপক্ষ হয়ে উঠে এসেছে আম আদমি পার্টির (আপ) । দলের তরফে একাধিক নেতা ইতিমধ্যেই গুজরাট সফর সেরেছেন। রাজ্যে এসেছেন কেজরিওয়ালও। বিজেপিকে তুলোধোনা করে আসন্ন নির্বাচনকেই পাখির চোখ করেছে আপ। আপের জন সভায় বিশাল সংখ্যক মানুষের উপস্থিতিও নজরে এসেছে। এমন পরিস্থিতিতে ভোটারদের আকৃষ্ট করতে বিজেপির ‘মাস্টার স্ট্রোক, ’’গুজরাট গৌরব যাত্রা’।

নির্বাচনের আগে রাজ্যে ‘গুজরাট গৌরব যাত্রা’ শুরু করতে চলেছে ভারতীয় জনতা পার্টি। আজ থেকে এই যাত্রা শুরু হবে পাঁচটি ভিন্ন রুটে, যার উদ্বোধন করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

ফোকাস থাকবে আদিবাসী ভোটারদের ওপর

বিজেপির এই সফরের মূল উদ্দেশ্য আদিবাসী ভোটব্যাঙ্ক। আসলে, আদিবাসী ভোটাররা ঐতিহ্যগতভাবে কংগ্রেসকে ভোট দিয়ে আসছে, এখন আম আদমি পার্টির তরফে ইতিমধ্যে আদিবাসী ভোটারদের জন্য নানান প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এখন এই পরিস্থিতিতে, বিজেপির ‘গুজরাট গৌরব যাত্রা’র রুট মূলত আদিবাসী অধ্যুষিত এলাকাকে কেন্দ্র করেই বেছে নেওয়া হয়েছে। 

তৃতীয়বারের জন্য গুজরাটে ‘গৌরব যাত্রা’

এই নিয়ে তৃতীয়বার গুজরাটে গৌরব যাত্রা শুরু করতে চলেছে বিজেপি। এর আগে ২০০২ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী সাম্প্রদায়িক দাঙ্গার পর এই যাত্রা শুরু করেছিলেন। এর পর ২০১৭ সালের নির্বাচনের আগেও একই ধরনের যাত্রা দেখা গিয়েছিল। দুইবারই এই যাত্রায় বিজেপি’র রাজনৈতিক ফায়দাই চোখে পড়েছে। ২০০২ সালে, বিজেপি মোট ১৮২ টি আসনের মধ্যে ১২৭ টিতে জিতেছিল। অন্যদিকে ২০১৭  সালে, বিজেপি ৯৯ টি এবং কংগ্রেস ৭৭ টি আসন পেয়েছিল। উভয় গৌরব যাত্রায় যে সুফল পাওয়া গেছে তাতে উচ্ছ্বসিত গুজরাট বিজেপি, এবারও  গুজরাটে গৌরব যাত্রায় আখেরে লাভ হবে বিজেপি’র এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: [ ডেঙ্গু দমনে ময়দানে আশা কর্মীরা! হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা, ভয় ধরাচ্ছে মৃতের সংখ্যাও ]

দ্বারকা থেকে যাত্রা শুরু হবে

দ্বারকা থেকে এই যাত্রা শুরু করবেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। যাত্রার দ্বিতীয় রুটটি হবে মেহসানা জেলার বহুচরাজি থেকে। এই যাত্রায় উপস্থিত থাকবেন প্রাক্তন ডেপুটি সিএম নীতিন প্যাটেল। এছাড়াও বৃহস্পতিবার আরও তিনটি রুটে যাত্রা শুরু করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Focus tribal vote bjp to be on gaurav yatra in gujarat from today