বড় খবর

মিলল না ছাড়পত্র, এবার মুখ্যমন্ত্রীর নেপাল সফরে ‘না’ কেন্দ্রের

এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন এবং ইতালি সফরেও অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার।

Foreign Ministry do not give permission on Cm Mamata Banerjees Nepal Tour
ফের মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বিদেশ সফরে অনুমতি দিল না মোদী সরকার।

চিন, ইতালির পর এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফরে ছাড়পত্র দিল না বিদেশমন্ত্রক। নেপালি কংগ্রেসের তরফে ১০-১২ ডিসেম্বর কাঠমাণ্ডুতে একটি কনভেনশনের আয়োজন করা হয়েছে। সেই কনভেনশনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। নিয়ম অনুযায়ী সফরের অনুমোদন চেয়ে বিদেশমন্ত্রকের দ্বারস্থ হয় নবান্ন। তবে বিদেশমন্ত্রক মমতা বন্দ্যোপাধ্যায়কে নেপাল যেতে ছাড়পত্র দেয়নি বলে জানা গিয়েছে।

এর আগে রোমে যাওয়ার আমন্ত্রণ পেয়েও যেতে পারেননি মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়কে রোমে যাওয়ার ক্ষেত্রে অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার। রোমের ওই অনুষ্ঠানে একজন মুখ্যমন্ত্রীর যাওয়া সঙ্গতিপূর্ণ নয় বলেই সেবার সাফাই ছিল কেন্দ্রের। যদিও বিদেশমন্ত্রকের তাঁর সফরে অনুমোদন না দেওয়ার পিছনে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাঁকে বাধা দেওয়া হয়েছে বলেও অভিযোগ ছিল মুখ্যমন্ত্রীর। তারও আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন সফরেও বাদ সেধেছিল কেন্দ্র।

আরও পড়ুন- কলকাতা পুরভোট: দলে ব্রাত্যদের সম্মান রক্ষার লড়াই, মনুয়া ছুটছেন দুয়ারে দুয়ারে

এবার নেপালি কংগ্রেসের তরফে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। নেপালি কংগ্রেস নেপালের প্রথম সারির একটি রাজনৈতিক দল। বিদেশের একটি রাজনৈতিক দল কেন একজন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাল? আপাতমস্তক একটি রাজনৈতিক কর্মসূচিতে কেন একজন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ? এই আমন্ত্রণের পিছনে যৌক্তিকতা কী?

সূত্র মারফত জানা গিয়েছে, এই কারণগুলি দেখিয়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফরের ছাড়পত্র দেয়নি বিদেশমন্ত্রক। তবে মুখ্যমন্ত্রীর নেপাল সফর বাতিল প্রসঙ্গে এখনও নবান্নের তরফে কিছু জানানো হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foreign ministry do not give permission on cm mamata banerjees nepal tour

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com