ডিএ বৃদ্ধি আটকানো সরকারের ‘অসংবেদনশীলতা, অমানবিকতার’ প্রকাশ, কেন্দ্রকে তোপ রাহুলের

দেড় মাসের লকডাউনের জেরে আর্থিক টালমাটালের কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতায় স্থগিতাদেশের বিরুদ্ধে সরব হলেন রাহুল গান্ধী।

By:
Edited By: Pallabi Dey New Delhi  April 24, 2020, 5:49:45 PM

দেশজুড়ে লাগাতার দেড় মাসের লকডাউনের জেরে আর্থিক টালমাটালের কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতায় স্থগিতাদেশের বিরুদ্ধে সরব হলেন রাহুল গান্ধী। চাকুরিরত এবং পেনশনভোগী, উভয়ের ক্ষেত্রে লাগু হওয়া এই নিয়মকে ‘অসংবেদনশীল, অমানবিক’ বলে উল্লেখ করেন সোনিয়া -পুত্র।

মোদী সরকারের এই সিদ্ধান্ত নিয়ে ওয়াড়নারের সাংসদ রাহুল গান্ধী বলেন যে সরকারের উচিত ছিল মধ্যবিত্ত কর্মচারী এবং পেনশনভোগীদের এমন ধাক্কা নিয়ে দিয়ে বুলেট ট্রেন এবং সংসদে পুনর্নিমার্ণে যে অর্থ ব্যয় হচ্ছে সেদিকে নজর দেওয়া। সেই অর্থ সরকারের উচিত করোনা ভাইরাসের জন্য গঠিত ত্রাণ তহবিলে দান করা।

এদিন মোদী সরকারকে তোপ দেগে রাহুল বলেন, “বুলেট ট্রেন প্রকল্প স্থগিত না করে এবং লক্ষ লক্ষ কোটি টাকা দিয়ে সংসদের সৌন্দার্যায়ণ প্রকল্প স্থগিত না করে কেন্দ্রীয় কর্মচারী, পেনশনভোগী ও জওয়ানরা যারা করোনাভাইরাস নিয়ে লড়াই করছেন, জনসাধারণের সেবা করছেন তাদের ডিএ কেটে ফেলা হল। এটা সরকারের পক্ষ থেকে সংবেদনশীল এবং অমানবিক কাজ।”

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে ৪ শতাংশ ডিএ (ডিয়ারনেস অ্যালাওয়েন্স) বাড়ানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্র। ফলে কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘ্য ভাতা ১৭ শতাংশ থেকে বেড়ে ২১ শতাংশ হওয়ার কথা ছিল। কিন্তু আপাতত সংকটকালীন পরিস্থিতিতে সেই বর্ধিত ভাতা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। মোদী সরকারের এই সিদ্ধান্ত ৪৯.২৬ লাখ কেন্দ্র সরকারি কর্মী ও ৬১.১৭ লাখ পেনশনভোগীর উপর প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Freezing da dr hike insensitive inhumane rahul gandhi aims center

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X