বড় খবর

জ্বালানি তেলে কর কমালেন, মার্চ পর্যন্ত নিখরচায় রেশন, ভোটের আগে ‘কৌশলী’ যোগী

বুধবারই পেট্রল-ডিজেলে এক্সাইজ ডিউটি কমিয়েছে কেন্দ্র। বিজেপিশাসিত রাজ্যগুলিও জ্বালানি তেলের দামে কর আরও কমিয়েছে।

Fuel tax cuts, extension of free ration, BJP gearing up for 2022 Uttar Pradesh elections after mixed bypoll results
রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কৌশলী পদক্ষেপ যোগী আদিত্যনাথের।

বুধবারই কর কমিয়ে জ্বালানি তেলের গগনচুম্বী দামে লাগাম পড়ানোর চেষ্টা শুরু করেছে কেন্দ্র। মোদী সরকারের এই পদক্ষেপের পরেই বিজেপিশাসিত রাজ্যগুলিও পেট্রল-ডিজেলের দামে কর আরও কমিয়েছে। এবার উত্তরপ্রদেশে আগামী বছরের মার্চে হোলি পর্যন্ত নিখরচায় রেশন দেওয়ারও ঘোষণা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কৃষক বিক্ষোভ থেকে শুরু করে এনআরসি-সহ একাধিক ইস্যুতে ধাক্কা খাওয়া দলের ভাবমূর্তি পুনরুদ্ধারে ভোটের আগে কৌশলী চাল যোগীর।

সদ্য সমাপ্ত বেশ কয়েকটি রাজ্যের উপনির্বাচনে ধাক্কা খেয়েছে গেরুয়া দল। ২৯টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ২২ টিতে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ৯ টিতে জয়ী গেরুয়া দলের প্রার্থীরা। বাকি ১৩ টি আসনে ভরাডুবি পদ্ম শিবিরের। হিমাচল প্রদেশ থেকে শুরু করে পশ্চিমবঙ্গ, সর্বত্রই বিজেপির করুণ পরিণতি দেখা গিয়েছে। এমনকী বেশ কিছু আসনে পদ্ম প্রার্থীদের জামানতও বাজেয়াপ্ত হয়েছে। হিমাচলে একটি লোকসভা এবং একটি বিধানসভা আসন খোয়াতে হয়েছে বিজেপিকে। বাংলাতেও ৪ কেন্দ্রের উপনির্বাচনে শুধু হারই নয়, তিন কেন্দ্রে জামানত বাজেয়াপ্ত হয়েছে বিজেপি প্রার্থীদের। মধ্যপ্রদেশে ৩ টির মধ্যে ২ টি কেন্দ্রে জয়ী হয়েছে বিজেপি।

বিজেপি বিরোধী প্রধান বিরোধী দল হিসেবে এখনও কংগ্রেস পায়ের তলায় মাটি ফিরে পায়নি ঠিকই, তবে স্বস্তিতে নেই মোদী সরকারও। সেই কারণেই জ্বালানির জ্বালা জুড়োতে এবার পেট্রল-ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কমানোর পথে হেঁটেছে কেন্দ্র। কেন্দ্রের পরামর্শে বিজেপিশাসিত রাজ্যগুলিও জ্বালানি তেলের দামে কর আরও কমিয়েছে। গেরুয়াশাসিত উত্তরপ্রদেশও একই পথে হেঁটেছে। দিওয়ালির আবহে বুধবার আরও বড় চমক দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত নিখরচায় রেশন মিলবে বলে ঘোষণা যোগীর।

আরও পড়ুন- সেনা দেশের ‘সুরক্ষা-কবচ’, জওয়ানদের দীপাবলির শুভেচ্ছা জানিয়ে বললেন প্রধানমন্ত্রী

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জ্বালানি তেলের দামে প্রথমে কেন্দ্রের কর কমানো ও পরে বিজেপি শাসিত রাজ্যগুলিরও একই পথে হাঁটার সুফল নিতে চায় কেন্দ্র। বিজেপির এই পদক্ষেপে শীতকালীন অধিবেশনে সংসদে বাড়তি মাইলেজ পাবে গেরুয়া দল। বিরোধীরা জ্বালানি তেলের দাম বৃদ্ধি ইস্যুতে কেন্দ্রকে চেপে ধরলে পাল্টা ঢাল হিসেবে এই পদক্ষেপের তত্ত্ব তুলে ধরে কাউন্টার করতে পারবে পদ্ম শিবির।

বুধবার অযোধ্যায় একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “রাজ্য সরকার বিনামূল্যে রেশনের প্রকল্প হোলি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রতি মাসে ১৫ কোটি মানুষ এর সুবিধা পাবেন। প্রত্যেক অন্ত্যোদয় কার্ডে শুধুমাত্র ৩৫ কেজি চাল/গমই নয়, মিলবে ডাল, তেল এবং নুনও। প্রত্যেক মাসে ওই কার্ডে মিলবে চিনি।” এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে করে সব কিছু ঠিকঠাক চললে আগামী বছরের মার্চে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হতে পারে। তার আগে পেট্রল-ডিজেলের দাম কমিয়ে ও নিখরচায় রেশন বণ্টনের মেয়াদ বাড়িয়ে রাজ্যবাসীর মন পাওয়ার চেষ্টায় যোগী সরকার।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখনটেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fuel tax cuts extension of free ration bjp gearing up for 2022 uttar pradesh elections after mixed bypoll results

Next Story
মিটমাট হয়ে গেল মমতা-পবনেরসিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিংয়ের সঙ্গে বৈঠক করলেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com