scorecardresearch

বড় খবর

কাশ্মীরের প্রচার কমিটির পদ অস্বীকার, গুলাম নবি আজাদের সিদ্ধান্তে মুখ পুড়ল কংগ্রেসের

আজাদ ঘনিষ্ঠ এক নেতা বলেছেন, কংগ্রেস নেতা অত্যন্ত অপমানিত হয়েছেন।

কাশ্মীরের প্রচার কমিটির পদ অস্বীকার, গুলাম নবি আজাদের সিদ্ধান্তে মুখ পুড়ল কংগ্রেসের
দলের শীর্ষ নেতা গুলাম নবী আজাদের সিদ্ধান্তে মুখ পুড়ল শতাব্দী প্রাচীন দলের।

ফের বিরাট ধাক্কা খেল কংগ্রেস। দলের শীর্ষ নেতা গুলাম নবী আজাদের সিদ্ধান্তে মুখ পুড়ল শতাব্দী প্রাচীন দলের। মঙ্গলবারই জম্মু-কাশ্মীর প্রদেশের কংগ্রেস প্রচার কমিটি এবং রাজনৈতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান করা হয় আজাদকে। কিন্তু কয়েক ঘণ্টা পরই তিনি দলীয় পদ নিতে অস্বীকার করেন। যাতে মুখ পুড়েছে কংগ্রেসের। আজাদ ঘনিষ্ঠ এক নেতা বলেছেন, “কংগ্রেস নেতা অত্যন্ত অপমানিত হয়েছেন।”

তিনি বলেছেন, “আজাদ সনিয়া গান্ধির নেতৃত্বে রাজনৈতিক বিষয়ক কমিটির সদস্য। কিন্তু এটা আশ্চর্যের যে কেন্দ্রশাসিত অঞ্চলের একই ধরনের কমিটিতে আজাদকে সদস্য করা হয়েছে। এই সিদ্ধান্তের কোনও মাথামুন্ডু নেই।” উল্লেখ্য, মঙ্গলবারই আজাদ ঘনিষ্ঠ নেতা বিকার রাসুল ওয়ানিকে কাশ্মীর প্রদেশের সভাপতি করা হয়েছে এবং রমন ভাল্লাকে কার্যকরী সভাপতি। তার আগে জি এ মীর সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন। আজাদ ঘনিষ্ঠদের সঙ্গে অন্তর্দ্বন্দ্বের কারণেই এই পদত্যাগ বলে জানা গিয়েছে।

দলের এক শীর্ষ নেতার মতে, “আজাদকে রাজ্যের প্রচার কমিটির প্রধান করার সিদ্ধান্তও অপমানজনক। পাঁচটি কেন্দ্রীয় সরকারে চার জন প্রধানমন্ত্রীর সঙ্গে আজাদ মন্ত্রী পদে কাজ করেছেন। রাজ্যসভাতে বিরোধী দলনেতা ছিলেন। সাত বছর সেই কাজ সামলেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী, গত ৩৭ বছর ধরে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য। প্রত্যেক রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতা হিসাবে কাজ করেছেন। তাঁকে আচমকা এই পদে দায়িত্ব দেওয়া ভুল সিদ্ধান্ত। যাঁরা ওয়ার্কিং কমিটির শীর্ষে বসে রয়েছেন তাঁরা এখন আজাদকে কেন্দ্রশাসিত অঞ্চলের প্রচার কমিটির প্রধান বানাচ্ছেন।”

আরও পড়ুন ভারতের স্বাধীনতা দিবসে বিবিসির উপহার টিভিতে নেহরুর প্রথম উপস্থিতি, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণগোপাল মঙ্গলবার সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলের অফিস বিয়ারের তালিকা প্রকাশ করেছেন। দলের শীর্ষ নেতা তারিক হামিদ কারাকে প্রচার কমিটির ভাইস চেয়ারম্যান করা হয়েছে। এবং আজাদ ঘনিষ্ঠ জি এম সারুরিকে আহ্বায়ক।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ghulam nabi azad declines post of congress campaign panel chief in jk