scorecardresearch

বড় খবর

গোর্খাল্যান্ড চাই না, মমতার সঙ্গে বৈঠকের পর পৃথক রাজ্যের দাবি ছাড়ল মোর্চা

২-৩ মাসের মধ্যে পাহাড়ে জিটিএ নির্বাচন করার চেষ্টা হচ্ছে, জানালেন মুখ্যমন্ত্রী।

Mamata Banerjee
এদিন দার্জিলিংয়ের রিচমন্ড হিলে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে মোর্চা-সহ অন্য দলগুলি।

যার জন্য এত দিনের আন্দোলন, পাহাড়ে বনধ-আগুন জ্বালানো, এত দিনের বিক্ষোভ, সেই পৃথক রাজ্যের দাবি থেকেই অবশেষে সরে এল গোর্খা জনমুক্তি মোর্চা। সোমবার এই অসাধ্যসাধনটি হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে। এদিন মোর্চা, হামরো পার্টি-সহ একাধিক রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন মমতা। বৈঠকেই এতদিনের রাজনৈতিক দাবি, পৃথক গোর্খাল্যান্ডের দাবি থেকে সরে আসার কথা জানায় মোর্চার রোশন গিরি।

এদিন বৈঠকের পর মুখ্যমন্ত্রী সাংবাদিক সম্মেলনে জানান, “সকলেই জানান, তাঁরা চাইছেন জিটিএ নির্বাচন হোক, পঞ্চায়েত নির্বাচন হোক। ত্রিস্তর পঞ্চায়েত গঠনের জন্য কেন্দ্রীয় সরকারকে অনেকবার চিঠি লিখেছি। জিটিএ নির্বাচন যাতে দু-তিন মাসের মধ্যে করা যায় তার চেষ্টা করছি।” উল্লেখ্য, এদিন দার্জিলিংয়ের রিচমন্ড হিলে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে মোর্চা-সহ অন্য দলগুলি।

উল্লেখ্য, বেশ কয়েকটি দাবি নিয়ে তিন যুব নেতা পেম্বা ছিড়িং, সোনাম ইয়াখা ও রোহিত সাংমোকে সঙ্গে নিয়ে মুখ্যমন্ত্রীর সাথে দেখা করতে যান গোর্খা জনমুক্তি মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি। বৈঠক করে বেরিয়ে আসার পর রোশন গিরি বলেন, পাহাড়ে অতিসত্বর জিটিএ নির্বাচন করতে উৎসাহী রাজ্য সরকার। পাহাড়ের উন্নয়নে ব্যর্থ জিটিএ। পাহাড়বাসীর স্বার্থে মোর্চা চায় পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধান। পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধানের অর্থ রাজ্যের মধ্যে থেকেই আরও উন্নত সর্বোচ্চ স্বায়ত্বশাসন।

আরও পড়ুন বগটুইকাণ্ডে বাড়ল নিহতের সংখ্যা, আরও সঙ্কটজনক অগ্নিদগ্ধ জারিনা বিবি

রোশন গিরি দাবি করেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের এই দাবি শুনেছেন, এবং এই বিষয়ে একটা খসড়া তৈরি করতে বলেছেন। তাই আগামী ২ এপ্রিল কালিম্পং-এ মোর্চা একটি বৈঠক করে একটা খসড়া তৈরি করে ৩ এপ্রিল তা নবান্নতে পাঠিয়ে দেবে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gjm drops gorkhaland demand after meeting with cm mamata banerjee