‘আপনাদের কথা শুনতে নিরাপত্তা ছাড়াই এসেছি’, কাশ্মীরি যুবকদের স্বরাষ্ট্র মন্ত্রীর বার্তা

Amit Shah at Kashmir: জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম জম্মু-কাশ্মীর সফরে স্বরাষ্ট্র মন্ত্রী।

amit shah on uttarpradesh Punjab election allience and result
অমিত শাহ ফাইল ছবি।

Amit Shah at Kashmir: সরকার কাশ্মীরিদের শুনবে। কাশ্মীরি যুবকদের সঙ্গে কথা বলবে। এভাবেই পাকিস্তানের সঙ্গে আলোচনা প্রস্তাব খারিজ করলেন অমিত শাহ। সম্প্রতি ইন্দো-পাক দ্বিপাক্ষিক বৈঠকের পক্ষে সওয়াল করেন ফারুক আবদুল্লাহ। সোমবার শ্রীনগরের এক জনসভা থেকে সেই প্রস্তাব খারিজ করেন স্বরাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন, ‘সংবাদপত্রে দেখলাম ফারুক সাহেব বলেছেন কেন্দ্রের উচিত পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা। উনি প্রবীণ রাজনীতিবিদ, প্রাক্তন মুখ্যমন্ত্রী। এমন পরামর্শ দিতেই পারেন। কিন্তু ফারুক সাহেব, সরকার আপনাদের সঙ্গে উপত্যকার মানুষদের সঙ্গে কাশ্মীরি যুবকদের সঙ্গে কথা বলতে চায়। সেই জন্য আমি বন্ধুত্বের হাত বাড়িয়েছি। আপনাদের সঙ্গে কেন কথা বলব না?’

তাঁর মন্তব্য, ‘আমাকে ব্যঙ্গ করা হয়েছে, কটু কথা বলা হয়েছে। কিন্তু আগে আমি আপনাদের সঙ্গে কথা বলতে চাই। তাই দেখুন আমার সামনে কোনও বুলেটপ্রুফ শিল্ড নেই নিরাপত্তারক্ষী নেই।‘

জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম জম্মু-কাশ্মীর সফরে স্বরাষ্ট্র মন্ত্রী। তাঁর উপস্থিতির মধ্যেই জোড়া জঙ্গি হামলায় রবিবার মৃত্যু হয়েছে দুই জনের। জখম তিন নিরাপত্তারক্ষী। তাই কাশ্মীরে শান্তি এবং স্থিতি ফেরাতে স্থানীয়দের সমস্যা বোঝা দরকার। যুব সম্প্রদায়কে কাছে টানা দরকার। এই নীতি ভালোই বুঝেছে মোদি সরকার।

তাই কেন্দ্রের দূত হিসেবে খোদ স্বরাষ্ট্র মন্ত্রীর এই উপত্যকা সফর। এমনটাই সাউথ ব্লক সূত্রে খবর।

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রী যখন কাশ্মীরকে কাছে টানার চেষ্টা করছেন তখন পঞ্জাবে হেনস্থার মুখে পড়তে হয় কাশ্মীরি পড়ুয়াদের। রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরেছে ভারত। সেই ম্যাচ শেষ হতেই পঞ্জাবের সাঙ্গুরের একটি ইঞ্জিনিয়ারিং কলেজে কাশ্মীরি পড়ুয়াদের মারধরের অভিযোগ ওঠে। একই ঘটনার খবর মেলে পঞ্জাবের খারার থেকেও। যদিও পরে কলেজ কর্তৃপক্ষ ও পুলিশি মধ্যস্থতায় সমস্যা মেটে। পুলিশ জানিয়েছে, দু’পক্ষই নিজেদের মধ্যে কথা বলে সমস্যা মিটিয়ে নিয়েছে।

ঠিক কী হয়েছিল রবিবার? গতকাল টি টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। হাইভোল্টেজ সেই ম্যাচে পাকিস্তানের কাছে বড়সড় হার হয় ভারতের। ম্যাচ শেষ হতেই উত্তেজনা ছড়ায় পঞ্জাবের সাঙ্গরুর জেলার ভাই গুরদাস ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি কলেজে। অভিযোগ, কলেজের হোস্টেলে থাকা কাশ্মীরি পডুয়াদের মারধর করে তাঁদেরই কয়েকজন সহপাঠী। কাশ্মীরি পড়ুয়াদের উপর সেই ‘হামলা’র একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। উল্টোদিকে, একই ঘটনার খবর মেলে পঞ্জাবের খারারের রায়ত ভারত বিশ্ববিদ্যালয় থেকেও। সেখানেও ভাকত-পাক ম্যাচ শেষ হতেই কাশ্মীরি পড়ুয়াদের মারধরের অভিযোগ উঠেছে।

জম্মু কাশ্মীর ছাত্র সংগঠনের জাতীয় মুখপাত্র নাসির খুহামি বলেন, “পঞ্জাবের সাঙ্গরুর এবং খারার মোহালিতে কাশ্মীরি পড়ুয়াদের মারধর করা হয়েছে। স্থানীয় বাসিন্দা ও কিছু পঞ্জাবি পড়ুয়া ওঁদের উদ্ধার করেছেন। কাশ্মীরি পড়ুয়াদের ঘরে ঢুকে মারধর করেছে বিহার, উত্তরপ্রদেশ ও হরিয়ানার কয়েকজন পড়ুয়া।” সাঙ্গরুরের গুরদাস ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি কলেজের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভিডিও-তে এক ছাত্রের অভিযোগ, হোস্টেলের নিরাপত্তারক্ষী উত্তর প্রদেশের একদল পড়ুয়াকে কাশ্মীরি ছাত্রদের ঘরে ঢুকে হামলা চালাতে সাহায্য করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Government wants to speak with kashmiri youths amit shah says in srinagar national

Next Story
রাহুলের বিমানে যান্ত্রিক গোলযোগ! ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসেরrahul gandhi, congress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com