scorecardresearch

বড় খবর

আহমেদাবাদে ভোট দিলেন মোদী, দ্বিতীয় দফার ভোটগ্রহণ ঘিরে উৎসবের মেজাজ গুজরাটে

এই পর্বে গুজরাটের ১৪টি জেলার ৯৩টি বিধানসভা আসনে প্রার্থীদের ভাগ্যনির্ধারণ হবে

আহমেদাবাদে ভোট দিলেন মোদী, দ্বিতীয় দফার ভোটগ্রহণ ঘিরে উৎসবের মেজাজ গুজরাটে

গুজরাট বিধান সভার দ্বিতীয় দফায় আজ ৯৩টি আসনে ভোটগ্রহণ চলছে। ভোটগ্রহণকে কেন্দ্র করে সকাল থেকেই মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটগ্রহণ কেন্দ্রের সামনে দীর্ঘ লাইন চোখে পড়েছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহমেদাবাদের রানীপ এলাকার একটি স্কুলে ভোট কেন্দ্রে পৌঁছে তাঁর ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এদিন ভোট শুরুর আগে, প্রধানমন্ত্রী ভোটারদের বিপুল সংখ্যক ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। মোদী এক টুইটবার্তায় লিখেছেন, “গুজরাট নির্বাচনের দ্বিতীয় পর্বে যারা ভোট দিচ্ছেন তাদের সবাইকে, বিশেষ করে তরুণ ভোটার এবং মহিলা ভোটারদের বিপুল সংখ্যক ভোট দেওয়ার জন্য অনুরোধ করছি। আমি আহমেদাবাদে সকাল ৯টায় আমার ভোট দেব। আপনারাও গণতন্ত্রের এই উৎসবে সামিল হয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন”।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আহমেদাবাদে সকাল ১০.৩০ মিনিট নাগাদ ভোট কেন্দ্রে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল আহমেদাবাদের শিলাজ প্রাথমিক বিদ্যালয়ে তাঁর মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করবেন। উল্লেখযোগ্যভাবে, ২০১৭ সালের গুজরাট নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মোট ১৮২টি আসনের মধ্যে ৯৯ আসন জিতে ক্ষমতায় আসে।

বিজেপি গত ২৭ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে এবং নরেন্দ্র মোদী ২০০১ থেকে ২০১৪ সাল গুজরাটের মুখ্যমন্ত্রী পদে আসীন ছিলেন। এবার মোদী, অমিত শাহ এবং সিআর পাতিলের নেতৃত্বে দল ১৪৮ টি আসন জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এটি লক্ষণীয় যে গুজরাট দীর্ঘদিন ধরে বিজেপির শক্ত ঘাঁটি এবং দলটি সপ্তম বারের জন্য ফের সরকার গঠন করতে পারবে কিনা সেদিকেই নজর সকলের। এদিকে আজই G-20 প্রস্তুতি নিয়ে দিল্লিতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি, টিডিপি প্রধান ও প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এই বৈঠকে যোগ দেবেন।

গুজরাট বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী ভারত সিং সোলাঙ্কি বোটাদে ভোট দিয়েছেন। তিনি বলেন, “প্রথম দফায় কংগ্রেস সাধারণ মানুষের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছিল এবং আজও প্রতিটি বুথে ভোটারদের ভিড় রয়েছে, কংগ্রেস অভূতপূর্ব সমর্থন পাচ্ছে। আগামী ৮ ডিসেম্বর কংগ্রেস বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে”।

আজকের দ্বিতীয় দফার ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এই পর্বে গুজরাটের ১৪টি জেলার ৯৩টি বিধানসভায় ভোটগ্রহণ হবে। গত ১ ডিসেম্বর গুজরাট বিধানসভায় প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে, যেখানে ১৯ জেলার ৮৯টি আসনে ভোট হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gujarat assembly election live updates cm bhupendra patel congress alleges party leader attacked last night