scorecardresearch

বড় খবর

কেজরিওয়ালকে ভয়? মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর মুখ বদলাতে ভরসা পাচ্ছে না বিজেপি

আসন্ন নির্বাচনকে জমিয়ে দিয়েছেন আপ নেতৃত্ব।

কেজরিওয়ালকে ভয়? মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর মুখ বদলাতে ভরসা পাচ্ছে না বিজেপি
গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

গুজরাটে মুখ্যমন্ত্রীর মুখ বদলাতে নারাজ বিজেপি। আসন্ন বিধানসভা নির্বাচনে দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী থাকবেন বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেলই। একথা স্পষ্ট করে দিলেন গুজরাট বিজেপির সভাপতি সিআর পাটিল। মোদী পরবর্তী অধ্যায়ে একাধিকবার গুজরাটের মুখ্যমন্ত্রী পদে মুখ বদলেছে বিজেপি। তখতে বসিয়েছে আনন্দীবেন প্যাটেলকে। তারপরে বসেছিলেন বিজয় রূপানি। কিন্তু, তাঁদের মেয়াদে বারবার মোদীর অভাব ধরা পড়়েছে।

তাই সাড়ে সাত বছরে গুজরাটে তিন বার মুখ্যমন্ত্রীর মুখ বদলাতে হয়েছে গেরুয়া শিবিরকে। শেষে গত বছর সেপ্টেম্বরে ভূপেন্দ্র প্যাটেল কুর্সি সামলানোর দায়িত্ব পান। ফের আরেকটা বিধানসভা নির্বাচনের মুখে দল। চলতি বছরের শেষের দিকেই গুজরাট বিধানসভা নির্বাচন। এই পরিস্থিতিতে দল যে আর মুখ বদলে নারাজ, তা স্পষ্ট করে দিয়েছে বিজেপি।

রাজনৈতিক মহলের একাংশের মতে, এবারের গুজরাট বিধানসভা নির্বাচন ত্রিমুখী। নির্বাচনে পুরোদস্তুর ঝাঁপিয়ে পড়ে তা আরও কঠিন করে তুলেছে আম আদমি পার্টি। এই মতের রীতিমতো ভিত্তি রয়েছে। আম আদমি পার্টির তরফে নির্বাচনী প্রচারে নেমেছেন দলের সর্বভারতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল। তাঁর সভায় বেশ ভালোই ভিড় হচ্ছে। যদিও সেসবকে অন্তত মুখে গুরুত্ব দিতে নারাজ গুজরাট বিজেপি।

সিআর পাটিল জানিয়েছেন, আম আদমি পার্টি গুজরাটে তেমন একটা দাগ কাটতে পারবে না। তারা কংগ্রেসকে সরিয়ে বিধানসভা নির্বাচনে দ্বিতীয় স্থান অধিকার করতে চাইছে। কিন্তু, এবারের নির্বাচনে আপ অন্তত সেটা পারবে না। কংগ্রেসই গুজরাটে দ্বিতীয় হবে বলেই মনে করছেন গুজরাট বিজেপির সভাপতি।

আরও পড়ুন- কংগ্রেস সভাপতি নির্বাচন: খাড়গের হয়েই ব্যাট ধরলেন গেহলট

তাঁরা কি মুখ্যমন্ত্রীর মুখ বদলে ভরসা পাচ্ছেন না? বারবার মুখ বদল করায় কি দলের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে? এমন কোনও ব্যাপার নয় বলেই অবশ্য দাবি গুজরাট বিজেপি সভাপতির। তাঁর দাবি, মুখ্যমন্ত্রী হিসেবে ভূপেন্দ্র প্যাটেল সফল। শুধুমাত্র সেই কারণেই তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী রেখেই আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় গুজরাট বিজেপি।

প্রথমবার বিধায়ক হওয়া ভূপেন্দ্র প্যাটেলকে মুখ্যমন্ত্রীর আসনে বসিয়ে চমক দিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। প্যাটেলের ওপর তাঁদের সেই ভরসা করা যে ভুল ছিল না, সেকথা স্পষ্ট করে দিয়েছেন গুজরাট বিজেপির সভাপতি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gujarat bjp chief cr paatil says that bhupendra patel will be repeated as cm