scorecardresearch

বড় খবর

গুজরাট বিজেপির শোরগোল ফেলা বিতর্কিত সেই টুইট সরিয়েই দেওয়া হল

১৯ ফেব্রুয়ারি করা এই টুইট ঘিরে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বহু মানুষ তীব্র প্রতিক্রিয়া জানান।

Gujarat BJP’s blast convicts’ caricature tweet triggers row, Twitter removes those post
২০০৮ সালে আহমেদাবাদের সিভিল হাসপাতালে বোমা বিস্ফোরণের তদন্ত করছে পুলিশ৷

আহমেদাবাদ পুরহাসপাতাল বিস্ফোরণ-কাণ্ডের রায় বেরনোর পর টুইটারে প্রতিক্রিয়া জানিয়েছিল গুজরাট বিজেপি। সেই টুইট নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ হইচই শুরু হয়। কিন্তু, তাদের নিয়ম ভাঙায় সেই পোস্ট সরাল টুইটার।

২০০৮ সালে আহমেদাবাদ পুরহাসপাতাল চত্বরে বিস্ফোরণ ঘটে। সেই কাণ্ডে ৪৯ জনকে দোষী সাব্যস্ত করেছে বিশেষ আদালত। ৩৮ জনকে শুনিয়েছে ফাঁসির সাজা। প্রায় সাড়ে ১৩ বছর আগের এই মামলার রায় ঘোষণার পরই অফিসিয়াল পেজ থেকে টুইট করে গুজরাট বিজেপি। যাতে ছিল, একজন মানুষের মাথার খুলি। যাতে লেখা ‘সত্যমেব জয়তে’ এবং ‘যারা সন্ত্রাস ছড়ায়, তাদের ক্ষমা নয়’।

১৯ ফেব্রুয়ারি করা এই টুইট ঘিরে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বহু মানুষ তীব্র প্রতিক্রিয়া জানান। কংগ্রেস অভিযোগ করে, বিতর্কিত টুইট করে আদালতের রায়ের সুবিধা নিতে চাইছে বিজেপি। গুজরাট প্রদেশ কংগ্রেসের মুখপাত্র মণীশ দোসি বলেন, ‘সন্ত্রাসের কোনও ধর্ম হয় না। কংগ্রেসের চেয়ে এটা কেউ বেশি ভালো জানে না। কারণ, কংগ্রেস সরকারের দু’জন প্রধানমন্ত্রী সন্ত্রাসের বলি হয়েছেন। কিন্তু, বিতর্কিত টুইট করে বিজেপি আনন্দ প্রকাশ করছে এবং আদালতের রায়ের সুযোগ নেওয়ার চেষ্টা চালাচ্ছে। কিন্তু, এই রায়কে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখা উচিত নয়। কোনও রাজনৈতিক সুযোগও এই রায় থেকে নেওয়া উচিত না।’

আরও পড়ুন- পরিবারবাদীরা আমাকে কাজ করতে দেয়নি, এখন জাতের নামে বিষ ছড়াচ্ছে: মোদী

পালটা গুজরাট বিজেপির মিডিয়া সেলের আহ্বায়ক যজ্ঞেশ দাভে বলেন, ‘সত্য ঘটনা অবলম্বনে খবরের কাগজ এবং টিভি চ্যানেল সংবাদ পরিবেশন করেছে। আর, সেই খবরের কাগজ এবং সংবাদপত্রে প্রকাশিত ছবির ভিত্তিতেই গুজরাট বিজেপি এই টুইট করেছে। কোনও সম্প্রদায়কে আঘাত করা এই টুইটের উদ্দেশ্য না।’

কিন্তু, মিডিয়ার প্রতিবেদনে অপরাধীদের ছবিতে খুলি ছিল না। এই নিয়ে দৃষ্টি আকর্ষণ করলেও গুজরাট বিজেপির মিডিয়া সেলের আহ্বায়ক সেই ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেন। শুধু বলেন, এটা আসলে আদালতের দেওয়া অভূতপূর্ব রায়কে স্বাগত জানাতে প্রকাশ করা হয়েছে। এর মধ্যে অন্য কিছু খোঁজা উচিত না।

কিন্তু, দাভে যাই বলুন, গুজরাট বিজেপির এই টুইট নিয়ে বিতর্ক ক্রমশ বাড়তেই থাকে। এরপরই টুইটার জানিয়ে দেয়, এই টুইট তাদের নিয়ম ভেঙেছে। সেই কারণে, তারা টুইটটি সরিয়ে দিয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gujarat bjps blast convicts caricature tweet triggers row twitter removes those post