scorecardresearch

বড় খবর

অনুমতি ছাড়াই সভা, আদালতের নির্দেশে ফের জেলে জিগনেশ

পুরনো একটি মামলায় জিগনেশ মেভানি-সহ আরও ৯ জনের ৩ মাসের কারাদণ্ডের নির্দেশ আদালতের।

Gujarat MLA Jignesh Mevani and 9 others sentenced to three months of jail for unlawful assembly over 2017 rally
আদালতের বাইরে অন্যদের সঙ্গে নির্দল বিধায়ক জিগনেশ মেভানি।

ফের জেল হেফাজতে জিগনেশ মেভানি। ২০১৭ সালে বিনা অনুমতিতে একটি সমাবেশের মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় গুজরাতের নির্দল বিধায়ক জিগনেশ মেভানি-সহ আরও ৯ জনের ৩ মাসের কারাদণ্ডের নির্দেশ গুজরাতের মেহসানা আদালতের। কারাদণ্ডের পাশাপাশি দোষীদের প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করেছে আদালত।

উল্লেখ্য, ২০২৭ সালে গুজরাতের মেহসানা শহরে একটি সমাবেশ হয়। সেই সমাবেশের পুলিশি অনুমতি ছিল না। ওই সমাবেশেই হাজির ছিলেন দলিত নেতা জিগনেশ মেভানি-সহ বেশ কয়েকজন। এদিন মেহসানা আদালতের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জে এ পারমার তাঁর পর্যবেক্ষণে বলেছেন, ”সভা করা অপরাধ নয়। তবে অনুমতি ছাড়া সভা করা অপরাধ। এই ধরনের অবাধ্যতা সহ্য করা যায় না।”

বেআইনিভাবে সভা করায় জিগনেশের পাশাপাশি এনসিপি নেত্রী রেশমা প্যাটেলও দোষী সাব্যস্ত হয়েছেন। তাঁকেও তিন মাসের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন- চূড়ান্ত সময়সীমা দেওয়া যাবে না, আইনের পথে চলবে মহারাষ্ট্র, রাজকে হুঁশিয়ারি পাওয়ারের

উল্লেখ্য, ২০১৭ সালে দলিতদের উপরে অত্যাচারের প্রতিবাদে জিগনেশ মেভানি এবং তাঁর সহযোগীরা মেহসানা থেকে পার্শ্ববর্তী জেলা বনাসকাঁথার ধনেরা পর্যন্ত একটি মিছিল করেন। মেভানির সহযোগী কৌশিক পারমার মেহসানার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের কাছে নির্দল বিধায়কের নেতৃত্বে রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চের ব্যানারে ওই সমাবেশের অনুমতি চেয়েছিলেন। প্রাথমিকভাবে ওই সমাবেশের অনুমতি দেওয়া হয়েছিল। যদিও পরে প্রশাসনের তরফে সমাবেশের অনুমোদন প্রত্যাহার করে নেওয়া হয়। যদিও এরপরেও ওই সমাবেশ আয়োজন করেছিলেন উদ্যোক্তারা।

এদিন মেহসানার আদালতের বিচারক এই মামলায় মোট ১০ জনকে দোষী সাব্যস্ত করেছেন। মামলার রায়দান করতে গিয়ে বিচারক বলেন, ”তাঁরা যথাযথভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সামনে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নির্দেশকে চ্যালেঞ্জ করতে পারতেন। অনুমতি পাওয়ার পরে তাঁরা সমাবেশটি করতে পারতেন।” ২০১৭ সালে জিগনেশ মেভানিদের সেই সমাবেশের পরেই মেহসানা পুলিশ মেভানি এবং অন্যদের বিরুদ্ধে বেআইনি সমাবেশের মামলা দায়ের করে। এই মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশিটও দাখিল করেছিল পুলিশ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gujarat mla jignesh mevani and 9 others sentenced to three months of jail for unlawful assembly over 2017 rally