আসন্ন গুজরাট নির্বাচনে 'সংকল্প পত্র’ প্রকাশ বিজেপির, রয়েছে চমকের ছড়াছড়ি : Gujarat polls: In manifesto, BJP promises to host Olympic Games in state, provide 20 lakh jobs | Indian Express Bangla

আসন্ন গুজরাট নির্বাচন উপলক্ষে ‘সংকল্প পত্র’ প্রকাশ বিজেপির, রয়েছে চমকের ছড়াছড়ি

অলিম্পিক গেমস আয়োজন থেকে ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি! ‘সংকল্প পত্র’ প্রকাশ বিজেপির

আসন্ন গুজরাট নির্বাচন উপলক্ষে ‘সংকল্প পত্র’ প্রকাশ বিজেপির, রয়েছে চমকের ছড়াছড়ি
অলিম্পিক গেমস আয়োজন থেকে ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি আসন্ন গুজরাট নির্বাচনে 'সংকল্প পত্র’ প্রকাশ বিজেপির, রয়েছে চমকের ছড়াছড়ি

২০৩৬ সালে রাজ্যে অলিম্পিক গেমস আয়োজনের জন্য একটি ‘গুজরাট অলিম্পিক মিশন’ চালু করার প্রতিশ্রুতি দিয়ে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শনিবার আসন্ন গুজরাট নির্বাচনের জন্য ‘সংকল্প পত্র’ প্রকাশ করেছে। ছাত্রীদের বিনামূল্যে বৈদ্যুতিক স্কুটার সহ ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে নির্বাচনী ইশতেহারে।

আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের আগে শনিবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করল বিজেপি। যেখানে বিজেপির তরফে উল্লেখ করা হয়েছে ক্ষমতায় এলে রাজ্যে ইউনিয়ন সিভিল কোড কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছে। বিজেপি্র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা আজ সদ্য প্রকাশ করা নির্বাচনী ইশতেহারে রাজ্যে মেয়েদের জন্য কেজি থেকে পিজি (নার্সারি থেকে স্নাতকোত্তর) বিনামূল্যে শিক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন। দলের তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে চিকিৎসা বীমা কভারেজের পরিমাণ ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হবে।

২০৩৬ সালে গুজরাটে অলিম্পিক গেমস আয়োজনের জন্য একটি ‘গুজরাট অলিম্পিক মিশন’ চালু করার প্রতিশ্রুতি দিয়ে, বিজেপি শনিবার আসন্ন গুজরাট নির্বাচনের জন্য তার ইশতেহার প্রকাশ করেছে। যেখানে ছাত্র-ছাত্রীদের জন্য ইলেকট্রিক স্কুটার, সাইকেলসহ ২০ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য বিজেপি দলের ‘সংকল্প পত্র’ প্রকাশ করেছে। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা গুজরাটের গান্ধীনগরে দলের ‘সংকল্প পত্র’ প্রকাশ করেন। সেই সঙ্গে উপস্থিত ছিলেন গুজরাটের বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলও। এদিনে অনুষ্ঠানে জেপি নাড্ডা বলেন ‘আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে সংবিধান আমাদের সবচেয়ে বড় ধর্ম, এটি অনুসরণ করা এবং এর যত্ন নেওয়া আমাদের সকলের দায়িত্ব। পাশাপাশি তিনি বলেন, বিজেপি সরকার মানুষের মর্যাদার জন্যও কাজ করেছে। মহিলাদের সম্মানের ঘর বানিয়েছেন। আমরা যা বলেছি তাই করেছি’।

‘সংকল্প পত্র’ কী কী বলা হয়েছে দেখে নেওয়া যাক এক নজরে

প্রধানমন্ত্রী আরোগ্য যোজনা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হবে। সেচ প্রকল্পে ২৫ হাজার কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি ২৫টি বিরসা মুন্ডা আবাসিক স্কুল খোলার আশ্বাস দেওয়া হয়েছে। একই সঙ্গে ‘সংকল্প পত্রে বলা হয়েছে ৫ বছরে ২০ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ফুড পার্ক স্থাপনের আশ্বাসের পাশাপাশি ৫ বছরে মহিলাদের ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একই সঙ্গে ইউনিফর্ম সিভিল কোড কমিটির সুপারিশ বাস্তবায়ন করার কথাও বলা হয়েছে নির্বাচনী ইশতেহারে। শ্রমিকদের জন্য বিশেষ সুবিধার ওপর আলোকপাত করা হয়েছে। বলা হয়েছে শ্রমিক ক্রেডিট কার্ড, ২ লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাওয়া যাবে। ছাত্রীদের বিনামূল্যে ইলেকট্রিক স্কুটি দেওয়া কথাও বলা হয়েছে ‘সংকল্প পত্রে’।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gujarat polls in manifesto bjp promises to host olympic games in state provide 20 lakh jobs

Next Story
২০০২-য়ের দাঙ্গাকারীদের BJP উচিত শিক্ষা দেওয়ায় গুজরাটে শান্তি প্রতিষ্ঠিত: অমিত শাহ