scorecardresearch

বড় খবর

প্রণব সাক্ষাতে ‘ঘরওয়াপসি’ নিয়ে সব প্রশ্নের উত্তরে তৈরি ছিলেন ভাগবত

২০১৮ সালে আরএসএস-এর অনুষ্ঠানে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যাকে আমন্ত্রণ জানাতে গিয়েছিলেন সঙ্ঘপ্রধান মোহন ভাগবত।

প্রণব সাক্ষাতে ‘ঘরওয়াপসি’ নিয়ে সব প্রশ্নের উত্তরে তৈরি ছিলেন ভাগবত
২০১৮ সালে আরএসএস-এর অনুষ্ঠানে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও সঙ্ঘপ্রধান মোহন ভাগবত। ফাইল ছবি।

আরএসএস-এর অনুষ্ঠানে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানাতে যাওয়ার সময় ‘ঘরওয়াপসি’ ইস্যুতে যে কোনও প্রশ্নের উত্তর দিতে তৈরি ছিলেন মোহন ভাগবত। রবিবার সঙ্ঘপ্রধান বলেন, ”২০১৮ সালে নাগপুরে সংঘের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি। তাঁর সঙ্গে দেখা করতে গিয়ে ‘ঘরওয়াপসি’ ইস্যুতে অনেক প্রস্তুতি নিয়েও গিয়েছিলেন তিনি।”

রবিবার ‘লোকমত’ মিডিয়া গ্রুপের লোকমত নাগপুর সংস্করণের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে ‘হিন্দুত্ব এবং জাতীয় সংহতি’-র ব্যাপারে বক্তব্য রাখেন ভাগবত। সেই অনুষ্ঠানেই ২০১৮ সালে আরএসএস-এর মঞ্চে প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানানোর ব্যাপারে কিছু বক্তব্য রাখেন ভাগবত।

তিনি জানান, সেই সময়ে সংসদে ‘ঘরওয়াপসি’ (ধর্মান্তরিতদের দেশে ফেরানো) ইস্যুতে বিশৃঙ্খলা হয়েছিল। প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের সময় ‘ঘরওয়াপসি’ নিয়ে বেশ কিছু প্রশ্নের সম্মুখীন হবেন ভেবেছিলেন ভাগবত। তাই আগেভাগেই তিনি সেই সব প্রশ্নের উত্তর দিতে নিজেকে তৈরি রেখেছিলেন বলে জানান সঙ্ঘপ্রধান।

আরও পড়ুন- ত্রিপুরায় বিজেপির ধাক্কা, দল ছাড়লেন সুদীপ রায়বর্মন-সহ দুই বিধায়ক

অনুষ্ঠানে মোহন ভাগবত আরও জানান, তিনি যখন প্রণব মুখোপাধ্যয়ায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, তখন তাঁর ‘ঘরওয়াপসি’ ইস্যুতে কিছু বলার আর দরকার ছিল না। এপ্রসঙ্গে ভাগবত বলেন, ”সেই সময় প্রণব মুখোপাধ্যায় আমায় বলেন আপনি (আরএসএস) ‘ঘরওয়াপসি’ না করলে দেশের ৩০ শতাংশ সম্প্রদায় দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যেত।”

আরএসএস প্রধান আরও জানান, সেই সময়ে আমেরিকা প্রসঙ্গেও তাঁকে বেশ কিছু কথা বলেছিলেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি। ভাগবত বলেন, ”মুখার্জি বলেছিলেন যে আমেরিকা আমাদের ধর্মনিরপেক্ষতার কথা বলছে, ভারতের সংবিধানই তো বিশ্বের সবচেয়ে ধর্মনিরপেক্ষ।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Had gone to invite mr pranab mukherjee for rss event with lot of preparation on ghar wapsi issue says mohan bhagwat