scorecardresearch

বড় খবর

‘ক্ষুব্ধ’ রাওয়াতই উত্তরাখণ্ড ভোটে কংগ্রেসের মুখ! রাহুল, প্রদেশ নেতাদের বৈঠকে সিদ্ধান্ত

Uttrakhand Poll 2022: রাওয়াতের নাম ঘোষণা করবে না কংগ্রেস। কিন্তু বাইশের নির্বাচনে তিনি দলকে নেতৃত্ব দিবেন। এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।

হরিশ রাওয়াত

Uttrakhand Poll 2022: দলে গোষ্ঠীকোন্দলের অভিযোগ তুলে বৃহস্পতিবার রাজনৈতিক সন্ন্যাস নেওয়ার প্রসঙ্গ তুলেছিলেন তিনি। এবার কার্যত সেই হরিশ রাওয়াতকে আগামি ভোটে মুখ করে কৌশল সাজাবে উত্তরাখণ্ড কংগ্রেস। শুক্রবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধির উপস্থিতিতে দীর্ঘ বৈঠক হয় প্রদেশ কংগ্রেসের। রাজ্যের বিরোধী দলনেতা, প্রদেশ সভাপতি, কংগ্রেসের রাজ্যসভার সাংসদ-সহ রাওয়াতও উপস্থিত ছিলেন সেই বৈঠকে। যদিও পৃথকভাবে প্রত্যেক নেতা দিল্লিতে রাহুল গান্ধির সঙ্গে দেখা করেছেন। সেখানেই এই সিদ্ধান্ত হয়েছে। যদিও সরকারি ভাবে রাওয়াতের নাম ঘোষণা করবে না কংগ্রেস। কিন্তু বাইশের নির্বাচনে তিনি দলকে নেতৃত্ব দিবেন। এটাই চূড়ান্ত সিদ্ধান্ত।

জানা গিয়েছে, উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে জিতে কংগ্রেস সরকার গড়তে সমর্থ হলে, সনিয়া গান্ধি মুখ্যমন্ত্রিত্বের নাম ঘোষণা করবেন। সেটাই হবে সরকারি ভাবে পরিষদীয় দলের নেতা নির্বাচন।

এদিকে, বছর ঘুরলেই উত্তরাখণ্ডে বিধানসভা ভোট। তার আগেই নিজের দল নিয়ে সোশাল মিডিয়ায় বিস্ফোরক রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা হরিশ রাওয়াত। যাকে কেন্দ্র করে পার্বত্য রাজ্যের রাজনীতি তোলপাড়। এই ঘটনায় প্রকট উত্তররাখণ্ডে হাতশিবিরের অন্দরের দলাদলি।

সোশাল মিডিয়ায় কী লিখেছেন হরিশ রাওয়াত?

নিজের দল নিয়েই সম্প্রতি ফেসবুক, টুইটারে একগুচ্ছ পোস্ট করেন হরিশ রাওয়াত। তিনি লিখেছেন, ‘নির্বাচনের মহাসমুদ্রে কেমন যেন আজবভাবে সাঁতার কাটতে হয়। সাংগঠনিক কাঠামো সাহায্যের জন্য হাত প্রসারিত করার পরিবর্তে আমাকে উপেক্ষা করছে, নয়তো নেতিবাচক ভূমিকা পালন করছে। নেতৃত্ব, সাগরে বেশ কয়েকটি কুমির ছেড়ে দিয়েছে। যেখানে আমাকে সাঁতার কাটতে হবে।’

এরপরই তিনি লিখেছেন, ‘যাদের নির্দেশে আমাকে সাঁতার কাটতে হবে তাদের প্রতিনিধির আমার হাত-পা বেঁধে রাখছে। বেশ কিছু অনুষ্ঠান ঘুরে উপলব্ধি করেছি যে, আমি যথেষ্ট সাঁতার কেটেছি এবং এটি বিশ্রামের সময়। তখনই আরেকটি কণ্ঠস্বর প্রকট হয়েছে, যা আমাকে কখনওই অসহায় না হতে এবং না পালাতে অনুরোধ করছে। আমি দ্বিধায় রয়েছি। নতুন বছর যেন আমাকে পথ দেখাক- আমি নিশ্চিত ভগবান কেদারনাথ আমাকে সেই পথের হদিশ দেবেন।’

পরে এক সাংবাদিক বৈঠকে তাঁর করা  সোশাল মিডিয়া পোস্ট নিয়ে কিছু খোলসা করতে রাজি হননি রাওয়াত। এর ব্যাখ্যা পরে দেবেন বলে জানিয়েছেন তিনি।

উত্তরাখণ্ড জয়ের স্বপ্ন দেখছে কংগ্রেস। কিন্তু দলের গোষ্ঠীকোন্দলই বড় বাধা। হাত শিবিরের অন্দরের খবর, বিজেপির সঙ্গে লড়তে এবার ভোটে কংগ্রেসের মুখ হতে পারেন বর্ষীয়ান হরিশ রাওয়াতই। যদিও রাওয়াত-বিরোধী গোষ্ঠীর আবার এই বাছাই মানতে নারাজ। যার জেরেই দলে তাঁর বিরোধী গোষ্ঠী রাওয়াতকে হয়তো হেয় করার চেষ্টা করছে। যা সোশাল মিডিয়া পোস্টে তুলে ধরেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Harish rawat will virtually lead the uttarkhand congress for upcoming assembly poll national