এবার পুরোহিতদের ভাতার বিষয়ে চিন্তা-ভাবনা মমতা সরকারের

ক্ষমতায় আসার পর পরই তৃণমূল সরকার ইমাম ও মোয়াজ্জেমদের জন্য মাসিক ভাতার ঘোষণা করে। যা নিয়ে শুরু হয় বিতর্ক। বিভিন্ন মহল থেকে সমালোচিত হয় মমতা সরকার।

By: Kolkata  Updated: September 9, 2019, 10:43:00 AM

ইমাম-মোয়াজ্জেমদের পর এবার পুরোহিতদের ভাতা সংক্রান্ত দাবি বিবেচনা করে দেখার আশ্বাস দিলেন রাজ্যের মন্ত্রী। চলতি বছরের নভেম্বর মাসে পুরোহিতদের সঙ্গে তাদের দাবি দাওয়া দিয়ে আলোচনার করা হবে। প্রতিশ্রুতি দিলেন রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ দিন ধরেই ভাতা, বাড়ি ও স্বাস্থ্য বীমার দাবি জানিয়ে আসছেন পুরোহিত সমাজ।

গত মাসেই পশ্চিমবঙ্গ রাজ্য সনাতন ব্রাহ্মণ পরিষদের বৈঠকে যোগ দিয়েছিলেন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। পুরোহিতদের ভাতা, বাড়ি ও স্বাস্থ্য বীমার দাবি বিবেচনার সঙ্গেই তিনি আশ্বাস দেন সংস্কৃত ভাষার বিস্তারেও রাজ্য সক্রিয় ভূমিকা নেবে।

আরও পড়ুন: অগ্নিকন্যা থেকে ‘প্রশান্ত’, মমতার ভোলবদল!

গত শনিবার অনগ্রসর শ্রেণি কল্যাণ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের বলেন, ‘পুরোহিতদের দাবি শুনেছি। তাদের ভাতা পাওয়া উচিত। উৎসবের মরসুম শেষ হলে নভেম্বর মাসে তাদের সঙ্গে আলোচনা হবে। সর্বসমক্ষে আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করতে আগ্রহী।’ এই আশ্বাসে আশার আলো দেখছেন পরিষদের সম্পাদক শ্রীধর মিশ্র। তাঁর মতে, ‘বহু ছোট সংগঠন রয়েছে তাদেরকেও আমরা এক ছাতার আওতায় আনার চেষ্টা করছি।’

ক্ষমতায় আসার পর পরই তৃণমূল সরকার ইমাম ও মোয়াজ্জেমদের জন্য মাসিক ভাতার ঘোষণা করে। যা নিয়ে শুরু হয় বিতর্ক। বিভিন্ন মহল থেকে সমালোচিত হয় মমতা সরকার। মুখ্যমন্ত্রীকে নিশানা করে মুসলিম তোষণের অভিযোগ করে বিজেপি।

আরও পড়ুন: মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, ব্যাহত পরিষেবা

১৯শের লোকসভা ভোটে রাজ্যে গেরুয়া ঝড় লক্ষ্য করা গিয়েছে। গত পাঁচ বছরের তাদের আসন দুই থেকে বেড়ে হয়েছে ১৮। ভাট ব্যাঙ্কে ধস নেমেছে রাজ্যের শাসক দল তৃণমূলের। এর পর থেকেই হিন্দু ভোটারদের মন জয়ে উদ্যোগ নেয় রাজ্য। ইতিমধ্যেই সরকারের নানা পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে। পুরোহিতদের ভাতা দেওয়ার আশ্বাসও সেই উদ্যোগের অংশ বলে মনে করা হচ্ছে।

তবে, মমতা সরকারের এই আশ্বাসকে বাড়তি গুরুত্ব দিতে নারাজ বিজেপি। পদ্ম শিবিরের নেতা মুকুল রায়ের দাবি, ‘পুরোহিতদের ভাতা দেওয়া হলে তা নিশ্চই নেবেন তারা। কিন্তু, এতে ভোটের ফলে কোনও প্রভাব পড়বে না।’

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Hindu priests stipend will be discuss in nov bengal minister

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement