বড় খবর

একুশের নির্বাচন নিয়ে মমতাকে হুঁশিয়ারি শুভেন্দু-শাহের

তৃণমূল সুপ্রিমোর উদ্দেশ্যে কড়া বার্তা দেন শুভেন্দু অধিকারী, অমিত শাহ। ভাইপো নিয়েও নেত্রীকে তোপ দাগেন দু ‘জনেই।এমনকী একুশের নির্বাচন নিয়েও কড়া হুঁশিয়ারিও দেন। 

বঙ্গ রাজনীতির সব জল্পনার অবসান করে অমিত শাহের হাত থেকে পদ্ম পতাকা তুলে নিলেন শুভেন্দু অধিকারী। শনিবার মেদিনীপুরের সভামঞ্চে শুভেন্দুর পাশাপাশি পদ্মে আসেন আরও অনেক বিধায়ক সাংসদ। এরপরই তৃণমূল সুপ্রিমোর উদ্দেশ্যে কড়া বার্তা দেন শুভেন্দু অধিকারী, অমিত শাহ। ভাইপো নিয়েও নেত্রীকে তোপ দাগেন দু ‘জনেই।এমনকী একুশের নির্বাচন নিয়েও কড়া হুঁশিয়ারিও দেন।

কুয়াশা-বিমান বিভ্রাট কাটিয়ে মধ্যরাতেই শহরে আসেন অমিত শাহ। শনি ও রবিবার ঠাসা কর্মসূচী রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর। অমিত শাহের দু’দিনের এই সফর ঘিরেই রীতিমতো উৎসব আবহ বাংলায়। একুশের নির্বাচনে শাহের স্লোগান একটাই। তিনি ‘সোনার বাংলা’ গড়তে চান। বঙ্গ সফরে কর্মসূচীর বিস্তারিত টুইট করেছেন নিজেই। ভোটের আগে প্রতিমাসেই রাজ্য সফরে আসবেন শাহ, এমনটাই জানা গিয়েছে। এদিকে, শাহের এই সভা নিয়েই শহর ও মেদিনীপুরে আজ সাজ সাজ রব। ঢাক, ঢোল, ব্যান্ড পার্টিতে শাহকে স্বাগত বিজেপির। বিবেকানন্দের বাড়ির সামনে স্বরাষ্ট্রমন্ত্রীকে দেখতে উপচে পড়ে বিজেপি কর্মী সমর্থকদের ভিড়। মেদিনীপুরে পৌঁছে কৃষক পরিবারে মধ্যাহ্নভোজও সারেন। এরপরই সভাস্থলে যান শাহ।

শনিবার সকালে সিমলা স্ট্রিটে স্বামীজির বাড়ি থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অমিত শাহ বলেন, “আজ আমার জন্য সৌভাগ্য এবং আনন্দের দিন। আমিসেই জায়গায় এসেছি যেখানে বিশ্বজুড়ে যিনি চেতনা জাগ্রত করেছেন সেই স্বামী বিবেকানন্দের জন্মভিটে এসেছি। ভারতের সংস্কৃতি দর্শনকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছিলেন স্বামীজি। আমি এখানে শ্রদ্ধাজ্ঞাপন করেছি। স্বামীজির সেই চেতনা নিয়েই এগিয়ে যাব। আজও প্রাসঙ্গিক রয়েছে সেই চেতনা। এখন খুব দরকার সেই চেতনার।”

বঙ্গবাসীর মন জিততে বাংলায় এদিন টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রী লেখেন, “পশ্চিমবঙ্গের প্রিয় ভাই এবং বোনেদের সাথে বিভিন্ন অনুষ্ঠানে আলাপচারিতার জন্য আমি উদগ্রীব রইলাম।” অমিত শাহের সঙ্গে রয়েছে রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্ব। কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ, অরবিন্দ মেনন, অগ্নিমিত্রা পলের মতো নেতা-নেত্রীরাও রয়েছেন শাহের সঙ্গে। বিবেকানন্দের পৈতৃক ভিটেতে মিউজিয়াম, শিবের মন্দির ঘুরে দেখেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

অমিত শাহের বঙ্গ সফর, সব খবরের হাইলাইটস রইল এখানে














15:47 (IST)19 Dec 20





















বিধানসভা নির্বাচন নিয়ে তৃণমূল সুপ্রিমোকে সতর্কবার্তা

মেদিনীপুরের এই সভা থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়কে কার্যত সতর্কবার্তা দেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। তিনি বলেন, “অনেকেই বলেছিল লোকসভা নির্বাচনে খাতা খুলতে পারবে না বিজেপি। ১৮ আসন দিয়েছে বাংলার মানুষ। মমতা দিদি আপনি কান খুলে শুনে রাখুন বিধানসভা নির্বাচনের যখন ফল বেরবে দেখবেন পরিণাম। ২০০ আসনের থেকে বেশি আসনে ভারতীয় জনতা পার্টি জিতবে।”

15:37 (IST)19 Dec 20





















মমতাকে তোপ শাহের

মেদিনীপুরের সভায় শুভেন্দু অধিকারীকে দলে নেওয়ার পর মমতার বিরুদ্ধে সুর চড়ান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, ‘মমতা দিদি বলছেন বিজেপি দল ভাঙাচ্ছেন। উনিও তো তাই করেছিলেন। কংগ্রেস থেকে বেরিয়ে এসে। সেটা তাহলে দলবদল নয়? তাহলে শুভেন্দু অন্যায় কেন করবে? দিদির থেকে মোদীর দলে এসেছেন। এই শুরু সবে। নির্বাচন আসতে আপনি একা হয়ে যাবেন।’

15:34 (IST)19 Dec 20





















তৃণমূলকে খোলা চিঠি শুভেন্দুর

বিজেপি-তে যোগ দেওয়ার ঠিক আগেই তৃণমূল কংগ্রেস কর্মীদের উদ্দেশে চিঠি লিখলেন শুভেন্দু অধিকারী৷ চিঠিতে শুভেন্দু লিখেছেন, ‘তৃণমূলে পচন ধরেছে৷ গত ১০ বছরে দলে কোনও পরিবর্তন হয়নি৷’ শুভেন্দু বিস্ফোরক অভিযোগ, ‘ব্যক্তি স্বার্থেই এখন তৃণমূল চলছে।’ জানা গিয়েছে, পুরোন দলের কর্মী এবং সাধারণ মানুষের উদ্দেশে ইংরেজিতে ৬ পাতার চিঠি লিখেছেন শুভেন্দু৷ কেন তিনি তৃণমূল ছাড়লেন, তা স্পষ্ট করার জন্যও এই চিঠি লিখা হয়েছে৷ বিস্তারিত পড়ুন, ‘তৃণমূল পচে গিয়েছে’, পত্রবোমা শুভেন্দুর

15:27 (IST)19 Dec 20





















এবার দিদি-ভাইপো নিয়ে সরব শুভেন্দু

“আমি চাই কলকাতা-দিল্লিতে একই সরকার থাকুক, নয়ত বাংলা বাঁচবে না। চাকরি নেই। টেটের দুর্নীতি। নরেন্দ্র মোদীর হাতেই বাংলাকে তুলে দিতে হবে। দিতেই হবে। একুশের ভোটে তৃণমূল যেটা চায় না সেটাই হবে। তলাবাজ ভাইপো হাঁটাও। “

15:21 (IST)19 Dec 20





















মমতাকে আক্রমণ শুভেন্দুর

“নির্বাচনে আপনি এবারে দ্বিতীয় হবেন, প্রথম হতে পারবেন না। প্রথম হবে ভারতীয় জনতা পার্টিই।” সভা থেকেই মমতাকে খোঁচা শুভেন্দুর

15:14 (IST)19 Dec 20





















কর্মী হিসেবে কাজ করব,জানালেন শুভেন্দু

“শুভেন্দু মাতব্বরি করতে, খবরদারি করতে তৃণমূল ছেড়ে বিজেপিতে আসেনি। কর্মী হিসেবে যা দল যা বলবে তাই করব। সিড়ি দিয়ে উঠে এসেছি। আর আমাকে বিশ্বাসঘাতক বলছে?”

15:11 (IST)19 Dec 20





















মুকুল রায়ের কথাতেই পদ্মে শুভেন্দু?

একদা তৃণমূল দলে একসঙ্গে ছিলেন। পরবর্তীতে মুকুল রায় তৃণমূল ছাড়লেও তিনি থেকে গিয়েছিলেন মমতা শিবিরেই। কিন্তু তৃণমূলে থেকে ভুল করেছেন শুভেন্দু এদিন এমনটাই জানালেন। শুভেন্দু অধিকারী সভা থেকেই বলেন, “মুকুল রায় বলেছিলেন শুভেন্দু আত্মসম্মান থাকলে তৃণমূল ছেড়ে বেরিয়ে আয়। কিচ্ছু দরকার নেই। চলে আয়। আজ তাঁর কথা রাখতে পেরেছি।”

15:08 (IST)19 Dec 20





















সভা থেকে সরব শুভেন্দু

বিজেপির সকলকে ধন্যবাদ জানিয়ে এদিন বক্তব্য রাখেন শুভেন্দু। তিনি বলেন, “এই দল গীতার কথা মানে। পৃথিবীর সবচেয়ে বড় দল। বহুজন সুখায় বহুজন দুখায়, বহুজন হিতায় এই নীতিতে চলে। যিনি আমাকে আজ দলে গ্রহণ করলেন সেই অমিত শাহকে আমার প্রণাম। অনেকদিনের সম্পর্ক ওনার সঙ্গে। তখন তিনি সভাপতি দলের।” এরপরই তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি। সাফ জানান, “২১ বছর যাঁদের জন্য করেছি, সেই দল খোঁজ নেয়নি আমার করোনার সময়। অমিত জি নিয়েছেন। কোটি কোটি প্রণাম।”

15:00 (IST)19 Dec 20





















শুভেন্দুর দলবদল, দেখুন লাইভ ভিডিও

14:52 (IST)19 Dec 20





















জল্পনার অবসান, পদ্মে যোগ শুভেন্দুর

14:47 (IST)19 Dec 20





















কানায় কানায় পূর্ণ শাহ-শুভেন্দু সভা

14:33 (IST)19 Dec 20





















সভার আগে সুর চড়ালেন শাহ

মধ্যাহ্নভোজ শেষে এবিপিকে অমিত শাহ বলেন, “মমতাকে মুখ্যমন্ত্রী পদ থেকে হারাবে বঙ্গ বিজেপি ইউনিট। বাংলায় ভয়ের রাজনীতি চলছে। প্রধানমন্ত্রীর জনপ্রিয়তাকে ভয় পাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী হবে বাংলার মুখই।”

14:09 (IST)19 Dec 20





















মমতা শিবিরের দ্বন্দ্বের ফায়দা তুলছে বিজেপি?

ইস্তফার যেন হিড়িক পড়েছে মমতা শিবিরে। দলের মধ্যে এমন আবহ তৈরি হবে এ যেন তাঁরা স্বপ্নেও ভাবেনি। ক্ষোভ, জল্পনা, সমালোচনায় যেন তৃণমূল আজ ক্ষতবিক্ষত। শুভেন্দু, শীলভদ্র, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, কবিরুল ইসলাম… একের পর এক পদত্যাগ। তৃণমূল কর্মী সুখেন সমাদ্দার বলেন, “সত্যি কথা বলে তৃণমূলের অন্দরে যে ক্ষোভ তৈরি হয়েছে বিজেপি তারই সুযোগ নিচ্ছে।” সবিস্তারে পড়ুন, দলের অন্তর্দ্বন্দ্বই বিজেপির তুরুপের তাস, মানছেন তৃণমূলের কর্মীরাই

14:05 (IST)19 Dec 20





















আজ কোন কোন নেতা যোগ দেবেন বিজেপিতে?

তৃণমূল থেকে শুভেন্দু অধিকারী বাদে যেসব বিধায়করা আজ একটু পরেই বিজেপিতে যোগ দিতে পারেন তাঁরা হলেন, উত্তর কাঁথির বনশ্রী মাইতি, তমলুক ও কালনায় বিধায়ক যথাক্রমে অশোক দিন্দা, বিশ্বজিৎ কুণ্ডু। মন্তেশবরের সৈকত পাঁজা, গাজলের দিপালী বিশ্বাস, নাগরাকাটার সুকরা মুণ্ডা। এছাড়াও রয়েছেন ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক শীলভদ্র দত্ত।বিজেপিতে যাচ্ছেন হলদিয়া পূর্বের সিপিএম বিধায়ক তাপসী মণ্ডল। পুরুলিয়ার কংগ্রেস বিধায়ক সুদীপ মুখোপাধ্যায়। আরও কারা কারা যাচ্ছেন পদ্ম শিবিরে? বিস্তারিত পড়ুন, শুভেন্দুর হাত ধরে বিজেপিতে তৃণমূলের কোন কোন বিধায়ক? রইল তালিকা

13:59 (IST)19 Dec 20





















মধ্যাহ্নভোজে শাহ

13:18 (IST)19 Dec 20





















ক্ষুদিরামের মূর্তিতে মাল্যদান শাহের

13:01 (IST)19 Dec 20





















সিদ্ধেশ্বরী মন্দিরে শ্রদ্ধার্ঘ শাহের

মেদিনীপুরের প্রাচীন সিদ্ধেশ্বরী কালী মায়ের মন্দিরে পুজো দিলেন অমিত শাহ। সঙ্গে ছিলেন কৈলাস বিজয়বর্গীয়।

12:47 (IST)19 Dec 20





















মেদিনীপুরে পৌঁছে সিদ্ধেশ্বরীমন্দিরে যান শাহ, এরপর কী জানালেন?

ক্ষুদিরাম বোসের প্রসঙ্গে শনিবার শাহ বলেন, “স্বাধীনতার জন্য বাংলার লড়াই কেউ কোনওদিন ভুলবে না। ক্ষুদিরাম বসু যতটা বাংলার, ততটাই গোটা ভারতের। এই পূণ্যভূমিতে এসে আমার চেতনা ও উপলব্ধি সমৃদ্ধ হচ্ছে। এই মাটি কপালে ঠেকিয়ে এগিয়ে যাব। মোদীর নেতৃত্বে সুরক্ষিত ভারত গড়ার নেতৃত্বে এগিয়ে যাব।’ নাম না করে শাসক দলকেও কটাক্ষ করেন।

12:42 (IST)19 Dec 20





















তৃণমূলে বড় ফাটল

শপ্নিবার অমিত শাহের সভায় যাওয়ার আগেই দলত্যাগ করেলন গাজলের বিধায়ক দীপালি বিশ্বাস

12:41 (IST)19 Dec 20





















উচ্ছ্বসিত ক্ষুদিরামের পরিবার

মেদিনীপুরে পৌছে সিদ্ধেশ্বরী মন্দিরে প্রথমে পুজো দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর ক্ষুদিরাম বোসের মুর্তিও উন্মোচন করেন। খুশির বন্যা বয়ে যায় এই স্বাধীনতা সংগ্রামীর পরিবারে।

12:37 (IST)19 Dec 20





















মেদিনীপুরে শাহ

12:33 (IST)19 Dec 20





















শুভেন্দু কি শাহের সঙ্গে আসছেন?

অমিত শাহের দু’দিনের বঙ্গ সফরের প্রথম দিনেই মেদিনীপুরে সভার খবর নিশ্চিত হতেই জল্পনা ছিল শুভেন্দুর পাকাপাকিভাবে বিজেপি যোগের। এই জল্পনাকে এবার অবশ্য নিশ্চিত করল শুভেন্দুর অনুগামী তথা ঘনিষ্ট নেতা কনিষ্ক পান্ডা। তিনি সংবাদমাধ্যমে জানান যে কলকাতা থেকে একই হেলিকপ্টারে করে মেদিনীপুরে আসবেন অমিত শাহ এবং শুভেন্দু অধিকারী। যদিও শেষ মুহুর্তে তাঁকে গাড়ি নিয়ে বেরতে দেখা যায়। বিস্তারিত পড়ুন, একই কপ্টারে শাহের সঙ্গে শুভেন্দু? সংশয় এখনও

12:25 (IST)19 Dec 20





















বিবেকানন্দের বাড়ি থেকে বেরিয়ে কী জানালেন শাহ?

সিমলা স্ট্রিটে স্বামীজির বাড়ি থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অমিত শাহ

12:23 (IST)19 Dec 20





















এক নজরে শাহের সফর সূচী

12:22 (IST)19 Dec 20





















স্বরাষ্ট্রমন্ত্রীর সুরক্ষা নিয়ে তুঙ্গে প্রস্তুতি

স্বরাষ্ট্রমন্ত্রীর সভা ঘিরে রাজ্যে নিশ্ছিদ্র নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছে।বৃহস্পতিবারই এ ব্যাপারে রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে চিঠি দিয়েছে সিআরপিএফ। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যে সব এলাকা বা রাস্তা দিয়ে যাবেন সেখানে কীভাবে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হচ্ছে সে ব্যাপারে চিঠিতে জানতে চাওয়া হয়েছিল। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার পর থেকেই নেতা সুরক্ষা নিয়ে উত্তাল হয়েছে রাজ্য।

12:22 (IST)19 Dec 20





















শাহ সফরের সূচনা একনজরে

শনিবারের সফর শুরু করেন স্বামীজিকে শ্রদ্ধাজ্ঞাপন দিয়ে। বিবেকানন্দ রোডে স্বামী বিবেকানন্দর বাড়ি দিয়েই এবারের সফর শুরু করবেন তিনি। স্বামীজির মূর্তিতে পুষ্পার্ঘ নিবেদন করবেন। জানা গিয়েছে ১৫ মিনিটের মত স্বামীজির জন্মভিটেতে থাকবেন শাহ। এরপর বিবেকানন্দের বাড়ি হয়ে এরপর দমদম বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে অমিত শাহ পৌঁছন মেদিনীপুরে।শনিবার অমিত শাহের সভায় স্বরাষ্ট্রমন্ত্রীর হাত ধরেই দলবদল করতে পারেন বিধায়ক বনশ্রী মাইতি, বিধায়ক বিশ্বজিৎ কুন্ডু, সাংসদ সুনীল মন্ডল, বিধায়ক শীলভদ্র দত্ত, সিপিএম বিধায়ক তাপসী মন্ডল, এমনটাই বিজেপি সূত্রে খবর।

মেদিনীপুরে শাহের সভা নিয়েও প্রস্তুতি তুঙ্গে। এক তফশিলি পরিবারে মধ্যাহ্নভোজ সারবেন তিনি। মেদিনীপুর কলেজ মাঠের জনসভায় হাজির হবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুভেন্দু অধিকারী সেই সভায় উপস্থিত থাকতে পারেন এমন জল্পনাও শুরু হয়েছে। সভা সেরে বিকেলেই কলকাতায় ফেরার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Home minister bjp amit shah bengal two days visit live updates suvendu adhikari medinipur

Next Story
দলের অন্তর্দ্বন্দ্বই বিজেপির তুরুপের তাস, মানছেন তৃণমূলের কর্মীরাই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com