বড় খবর

Ram Mandir: ইউপি ভোটে অযোধ্যাই বিজেপির ব্রহ্মাস্ত্র! ভার্চুয়ালি যোগীদের সেই ক্লাস নিলেন মোদী

Ram Mandir Trust: অযোধ্যাকে ঘিরে কীভাবে উন্নত নগরোন্নয়ন সম্ভব। প্রধানমন্ত্রীর কাছে সেই প্রেজেন্টেশন দিয়েছেন রাজ্য পর্যটন দফতরের কর্তারা।

PM Modi, Ram Mandir, Ayodhya
প্রধানমন্ত্রীর সঙ্গে এই বৈঠকে উপস্থিত ছিলেন সেই রাজ্যের দুই উপ-মুখ্যমন্ত্রীও

২০২৪-এর মোদী-বিরোধী ফ্রন্ট গঠনে সলতে পাকাচ্ছেন পাওয়ার-পিকে। বাংলার ‘খেলা হবে’ স্লোগান ধার করে উত্তর প্রদেশে ‘খেলা হই’ প্রচার শুরু করেছে সমাজবাদী পার্টি। এই আবহে অযোধ্যা এবং রামজন্মভুমি, আগামি বিধানসভা ভোটে বিজেপির তুরুপের তাস। শনিবার এক ভার্চুয়াল বৈঠকে এই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকের অপর প্রান্তে উপস্থিত ছিলেন ইউপি-র মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং তাঁর দুই ডেপুটি। আসন্ন বিধানসভা ভোট প্রেক্ষিতে আদিত্যনাথের গদি এখন টলমল।

তবে, এদিনের বৈঠকে অযোধ্যাকে ভারত তথা বিশ্বের সেরা পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে আলোচনা হয়েছে। এই বৈঠকে যোগী ছাড়াও উপস্থিত ছিলেন সেই রাজ্যের দুই উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য এবং দীনেশ শর্মা। এই বৈঠক প্রসঙ্গে পিএমও জানিয়েছে, অযোধ্যাকে আধ্যাত্মিক কেন্দ্র, বিশ্ব পর্যটনস্থল এবং স্মার্ট হিসেবে গড়ে তোলার কৌশল আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘অযোধ্যাযর যেমন আধ্যাত্মিক মাহাত্ম্য রয়েছে তেমনই এটি একটি পর্যটন কেন্দ্র। তাই যাতে পর্যটক ও পুণ্যার্থী, দুই ধরনের মানুষই অযোধ্যায় আসতে পছন্দ করেন সেই পরিকল্পনা নিতে হবে আমাদের।’’

অযোধ্যাকে ঘিরে কীভাবে উন্নত নগরোন্নয়ন সম্ভব। প্রধানমন্ত্রীর কাছে সেই প্রেজেন্টেশন দিয়েছেন রাজ্য পর্যটন দফতরের কর্তারা। থাকা-খাওয়ার ব্যবস্থা, সড়ক, উড়ালপুল, পরিবহণ, জাতীয় ও রাজ্য সড়ক নির্মাণে উত্তর প্রদেশের সরকারের পরিকল্পনা জানতে চান প্রধানমন্ত্রী। এদিকে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, সরযূ নদী ও তার ঘাটগুলির উন্নয়ন, রাস্তাঘাট, বিমানবন্দর, স্টেশন, হোটেল পরিষেবার উন্নতি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। সূত্রের খবর, ভোটের মাস ছয়েক আগে রাজ্য তথা নিজের দলে যেভাবে কোণঠাসা আদিত্যানাথ। সেই অবস্থার পরিবর্তনে অযোধ্যাই হবে আগামি নির্বাচনে বিজেপির অস্ত্র। আর এদিন সেই অস্ত্রেই খানিকটা শান দিলেন প্রধানমন্ত্রী-সহ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীরা।

অপরদিকে, বছর ঘুরলেই ৫ রাজ্যের বিধানসভা ভোট। যে তালিকায় সবচেয়ে উপরের দিকে নাম উত্তর প্রদেশের। ২০২৪-এর সাধারণ নির্বাচনে কেন্দ্রে ক্ষমতা ধরে রাখতে উত্তর প্রদেশ ফ্যাক্টর। এটা ভালোই জানে গেরুয়া শিবির। তাই সময়ের অনেক আগেই উত্তর প্রদেশ-সহ ৫ রাজ্যের ভোট রণকৌশল তৈরি করতে শনিবার বৈঠক করল দলের থিঙ্কট্যাঙ্ক। উত্তর প্রদেশের পাশাপাশি পাঞ্জাব, গোয়া, মণিপুর, উত্তরাখণ্ডে আগামি বছর ভোট। একমাত্র পাঞ্জাব বাদে বাকি ৪ রাজ্যে ক্ষমতায় বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: How ayodhya could be global tourist hub pm discussed with others national

Next Story
বছর ঘুরলেই Assembly নির্বাচন, Uttar Pradesh-সহ ৫ রাজ্যের ভোট কৌশল নিয়ে বৈঠক শাহ-নাড্ডাদেরAssembly election 2022, Uttar Pradesh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com