বড় খবর

‘২০২৪-এর লোকসভা ভোটে কংগ্রেস ৩০০ আসন পাবে না’, দলের অস্বস্তি বাড়ালেন আজাদ

সাম্প্রতিক প্রেক্ষাপটে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি দিতে চান না বলেও জানিয়েছেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা।

I don’t see Congress getting 300 seats in 2024 election, says Ghulam Nabi Azad
দলের অস্বস্তি বাড়ালেন বর্ষীয়ান এই রাজনীতবিদ।

‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস ৩০০ আসন পেতে পারে বলে আমার অন্তত মনে হচ্ছে না’, দলের অস্বস্তি বাড়িয়ে মন্তব্য গুলাম নবি আজাদের। জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০-এর অবলুপ্তি নিয়ে এই মন্তব্যে খানিকটা দলের বিড়ম্বনাই বাড়ালেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ। তাঁর মতে, ‘বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। একমাত্র সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারই বিষয়টির পুনরুদ্ধার করতে পারে। তবে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারই ৩৭০ ধারা বাতিল করেছে, তাই এটির পুনরুদ্ধার তাঁরা করবেন না’, পুঞ্চের কৃষ্ণঘাটি এলাকায় একটি সমাবেশে এই মন্তব্য করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ।

উপত্যকার বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকেই মোদী সরকারকে তুলোধনা করে ময়দানে কংগ্রেস। জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০ বিলোপের পর সুপ্রিম কোর্টে মামলা পর্যন্ত হয়েছে। কংগ্রেস বরাবর বলে আসছে, কেন্দ্রে ক্ষমতায় এলেই কাশ্মীরের ‘হারানো’ মর্যাদা ফেরানো হবে। উপত্যকারই কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। প্রায়শই এব্যাপারে তাঁকেও উপত্যকার বাসিন্দাদের সঙ্গে কথা বলতে হয়। পুঞ্চের একটি সমাবেশে জম্মু কাশ্মীর থেকে ধারা ৩৭০ বিলোপ নিয়ে এবার মুখ খুললেন তিনি।

তবে মুখ খুলে নিজের দলের বিড়ম্বনাই বাড়িয়েছেন বর্ষীয়ান এই সাংসদ। তিনি বলেন, “কবে আমাদের ৩০০ জন সাংসদ (সরকার গঠন করতে) হবেন? আমি (ধারা ৩৭০-এর পুনরুদ্ধার) এব্যাপারে প্রতিশ্রুতি দিচ্ছি না। ২০২৪-এর নির্বাচনে আমাদের ৩০০ জন সাংসদ হবেন বলে মনে হয় না। ঈশ্বর আমাদের ৩০০ জন সাংসদ দিন, তবে বর্তমান পরিস্থতিতে তা হবে বলে আমার অন্তত মনে হচ্ছে না। সেই কারণেই ধারা ৩৭০ নিয়ে আমি মিথ্যা প্রতিশ্রুতি দিতে চাই না।”

আরও পড়ুন- ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, যাত্রী সুরক্ষায় বাতিল ৯৫টি ট্রেন

বর্তমানে পুঞ্চ এবং রাজৌরি সফরে রয়েছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। তিনি জানিয়েছেন, এখন ধারা ৩৭০ নিয়ে কথা বলা অপ্রাসঙ্গিক। তবে তাঁর প্রধান দাবি, জম্মু কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরানো ও দ্রুত বিধানসভা নির্বাচন। এদিকে, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারার অবলুপ্তি ইস্যুতে গুলাম নবি আজাদের এই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কংগ্রেস নেতা ওমর আবদুল্লা। তিনি বলেন, “বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে, তার আগেই হার স্বীকার করে নিলেন কংগ্রেস নেতা।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: I dont see congress getting 300 seats in 2024 election says ghulam nabi azad

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com